Thank you for trying Sticky AMP!!

এশিয়ায় সেরা বিশ্ববিদ্যালয় বাংলাদেশের ১৫, পাকিস্তানের ৫৫ ও ভারতের ১০১

যুক্তরাজ্যভিত্তিক টাইমস হায়ার এডুকেশন ম্যাগাজিন এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের একটি তালিকা প্রকাশ করেছে। গত বৃহস্পতিবার প্রকাশিত এ তালিকার কেতাবি নাম ‘এশিয়া ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৩’। সেরা ১০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় বাংলাদেশের কোনো শিক্ষাপ্রতিষ্ঠানের নাম নেই। তবে সেরা ২০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ২টি বাংলাদেশি বিশ্ববিদ্যালয় জায়গা করে নিয়েছে।

এবারের তালিকায় বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের ১৭১টি বিশ্ববিদ্যালয় আছে। ভারতের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স, জেএসএস একাডেমি অব হায়ার এডুকেশন অ্যান্ড রিসার্চ এবং সোলিনী ইউনিভার্সিটি অব বায়োটেকনোলজি অ্যান্ড ম্যানেজমেন্ট সায়েন্স তালিকার ৪৮, ৬৮ ও ৭৭তম স্থানে আছে। ৯৮তম অবস্থানে আছে পাকিস্তানের একটি বিশ্ববিদ্যালয়, সেটি হলো কায়েদ ই আযম বিশ্ববিদ্যালয়। বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয় আছে ১৮৬তম স্থানে এবং বেসরকারি নর্থ সাউথ ইউনিভার্সিটি আছে ১৯২তম স্থানে।

টাইমস হায়ার এডুকেশনের এশিয়া ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংয়ে শীর্ষ অবস্থানের মধ্যে ৪৮ থেকে শুরু করে ৬০০+ এর মধ্যে রয়েছে ভারতের ৭৫টি, পাকিস্তানের ২৯টি এবং বাংলাদেশের ৫টি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান। আর পুরো তালিকায় ভারতের ১০১টি বিশ্ববিদ্যালয়ের নাম থাকলেও র‍্যাঙ্কিংয়ে আছে ২৬টি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান। পাকিস্তানের ৫৫টি বিশ্ববিদ্যালয়ের নাম তালিকায় উঠলেও সেরা ১০০–এর তালিকায় আছে ১টি বিশ্ববিদ্যালয়। তালিকায় নাম থাকলেও র‍্যাঙ্কিংয়ে কোনো অবস্থান করতে পারেনি বাংলাদেশের ১০টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়।

দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে তালিকায় নাম আছে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ; বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়; ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি; ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি; ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যাগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি; যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; খুলনা বিশ্ববিদ্যালয়; ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ; ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং বরেন্দ্র বিশ্ববিদ্যালয়।

Also Read: টাইমস হায়ার এডুকেশন র‌্যাঙ্কিংয়ে দেশসেরা ২টি বিশ্ববিদ্যালয়

এশিয়ার মোট ৬৬৯টি বিশ্ববিদ্যালয় নিয়ে এবারের র‍্যাঙ্কিং করেছে টাইমস হায়ার এডুকেশন। ১৩টি পারফরম্যান্স সূচক বিবেচনায় নিয়ে এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাঙ্কিং করা হয়েছে। গত বছরের (২০২২) র‍্যাঙ্কিংয়ের সঙ্গে তুলনায় এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থানের উন্নতি হয়েছে। সেই সঙ্গে উন্নতি হয়েছে দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর সামগ্রিক র‍্যাঙ্কিংয়েও। গতবার এশিয়ার সেরা ২৫০টি বিশ্ববিদ্যালয়ের তালিকায় বাংলাদেশের কোনো প্রতিষ্ঠানের নাম ছিল না।

বিশ্ববিদ্যালয়গুলোর মৌলিক লক্ষ্য, পাঠদান পদ্ধতি, গবেষণা, আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গিসহ কয়েকটি বিষয় বিবেচনায় নিয়েই করা হয়েছে এবারের তালিকা।

এবার এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয় হয়েছে চীনের সিনহুয়া বিশ্ববিদ্যালয়। এ ছাড়া পিকিং বিশ্ববিদ্যালয়সহ সেরা ১০–এ চীনের ৪টি, হংকংয়ের ৩টি, সিঙ্গাপুরের ২টি এবং জাপানের একটি বিশ্ববিদ্যালয় রয়েছে।

Also Read: এশিয়ার সেরা ১০০ বিশ্ববিদ্যালয়ে নেই বাংলাদেশের একটিও, ঢাকা বিশ্ববিদ্যালয় ১৮৬