Thank you for trying Sticky AMP!!

উচ্চশিক্ষার মানোন্নয়নে ইউজিসি ও ব্রিটিশ কাউন্সিলের মধ্যে সভা

দেশের উচ্চশিক্ষার মানোন্নয়ন ও একাডেমিক অংশীদারত্ব জোরদার করার লক্ষ্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি), ব্রিটিশ কাউন্সিল ও একুমেনের সঙ্গে সভা অনুষ্ঠিত হয়েছে। ইউজিসি সদস্য অধ্যাপক বিশ্বজিৎ চন্দর সভাপতিত্বে গতকাল বুধবার কমিশনে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় ট্রান্সন্যাশনাল হায়ার এডুকেশনের আওতায় বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার গুণগত মানোন্নয়নে যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়গুলো কাজ করতে আগ্রহী। এ ক্ষেত্রে জয়েন্ট ডিগ্রি, ডুয়াল ডিগ্রি ও গবেষণা সহযোগিতা প্রদানে আগ্রহ প্রকাশ করে যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদল। এ ছাড়া দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের আন্তর্জাতিকীকরণ, শিক্ষকদের দক্ষতা বৃদ্ধি ও উচ্চশিক্ষা খাতে একাডেমিক অংশীদারত্ব তৈরি করার বিষয়ে আলোচনা করা হয়।

Also Read: ২৮ এপ্রিল থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি, শনিবারেও ক্লাসের পরিকল্পনা

সভায় বিশ্বজিৎ চন্দ বলেন, ইউজিসি মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে কাজ করছে। দেশের শিক্ষার্থীদের বাজার চাহিদা উপযোগী করে গড়ে তোলা এবং কীভাবে তাঁদের দক্ষতা বৃদ্ধি করা যায়, সেটি নিয়েও কাজ করছে। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ে কী ধরনের প্রোগ্রাম চালু করলে শিক্ষার্থীরা উপকৃত হবেন, সে বিষয়ে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। যুক্তরাজ্যসহ বিশ্বের বিভিন্ন শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়কে ফ্রন্টিয়ার প্রযুক্তি, জয়েন্ট রিসার্চ, জয়েন্ট ডিগ্রি, ডুয়াল ডিগ্রি বিষয়ে যৌথভাবে কাজ করার কথাও জানান।

Also Read: পরীক্ষার নাম এসএসসিই থাকবে, বদলাবে ধরন

সভায় ইউজিসি সদস্য অধ্যাপক মো. সাজ্জাদ হোসেন, অধ্যাপক হাসিনা খান, ইউজিসি সচিব (রুটিন দায়িত্ব) শামসুল আরেফিন, বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক মো. ওমর ফারুখ, এসপিকিউএ বিভাগের পরিচালক দুর্গা রানী সরকার, ব্রিটিশ কাউন্সিলের পরিচালক (প্রোগ্রাম) ডেভিড নক্সসহ ইউজিসি, ব্রিটিশ কাউন্সিল ও একুমেনের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Also Read: জাপানের মেক্সট বৃত্তি, ১৯৯০ সালের ২ এপ্রিলের পর জন্ম হলেই আবেদন