Thank you for trying Sticky AMP!!

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট আরও এক মাস বন্ধ থাকবে

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট আরও এক মাস বন্ধ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) চারুকলা ইনস্টিটিউটের বন্ধ আরও এক মাস বর্ধিত করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আগামী ৩০ মার্চ পর্যন্ত সশরীর ক্লাস ও পরীক্ষা বন্ধ থাকবে। এ সময় অনলাইনে ক্লাস চলবে। গতকাল সোমবার রাত সাড়ে ১০টায় ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নূর আহমেদ স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয় ৫৪২তম সিন্ডিকেট সভার সিদ্ধান্তের আলোকে চারুকলা ইনস্টিটিউটের একাডেমিক ভবন, আবাসিক হোস্টেল, অন্যান্য অবকাঠামো উন্নয়ন ও সংস্কারকাজ চলছে। এ সংস্কারকাজ সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য ৩০ মার্চ পর্যন্ত চারুকলা ইনস্টিটিউটের বন্ধ বর্ধিত করা হয়েছে। এ সময় কোনো শিক্ষার্থী ইনস্টিটিউটে অবস্থান করতে পারবেন না।

তবে শিক্ষার্থীদের আন্দোলন বন্ধ করে দেওয়ার জন্য প্রশাসন এ ধরনের সিদ্ধান্ত নিয়েছে বলে মন্তব্য করেছেন আন্দোলনরত ইনস্টিটিউটের স্নাতকোত্তরের শিক্ষার্থী জহির রায়হান। তিনি প্রথম আলোকে বলেন, ‘আর এক মাস পর থেকে আবার রমজানের বন্ধ। সে হিসেবে প্রায় ছয় মাস গড়াবে মূল ক্যাম্পাসে যাওয়ার আন্দোলনের। ইনস্টিটিউট বন্ধ ঘোষণা করে আবার শিক্ষার্থীদের প্রবেশ নিষিদ্ধ করেছে প্রশাসন। এটি আসলে আন্দোলন বন্ধের প্রচেষ্টা। তবে আমাদের কর্মসূচি চলমান থাকবে।’

শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে ২ ফেব্রুয়ারি বিকেলে চারুকলায় সশরীর শ্রেণি কার্যক্রম এক মাসের জন্য বন্ধ ঘোষণা করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পাশাপাশি শিক্ষার্থীদের চারুকলা ত্যাগের নির্দেশ দেওয়া হয়। ভবন সংস্কারের কথা বলে কর্তৃপক্ষ এমন সিদ্ধান্ত নেয়।

ইনস্টিটিউট বন্ধের পর থেকেই শিক্ষার্থীরা মূল ক্যাম্পাসে বিভিন্ন কর্মসূচি পালন করছিলেন। তবে ৯ ফেব্রুয়ারি ওই আন্দোলনে শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের নেতা-কর্মীদের হামলার ঘটনা ঘটে। এর পর থেকেই শিক্ষার্থীদের মূল ক্যাম্পাসে কার্যক্রম বন্ধ রয়েছে।

শ্রেণিকক্ষে পলেস্তারা খসে পড়ার জেরে ২২ দফা দাবিতে চারুকলার শিক্ষার্থীরা গত বছরের ২ নভেম্বর ক্লাস বর্জনসহ অবস্থান কর্মসূচি শুরু করেছিলেন। একপর্যায়ে চারুকলাকে নগর থেকে মূল ক্যাম্পাসে ফিরিয়ে নিতে এক দফা দাবি দেন তাঁরা। প্রশাসন দাবি না মানায় ১৬ নভেম্বর চারুকলার মূল ফটকে শিক্ষার্থীরা তালা ঝুলিয়ে দেন। সেদিন থেকে অচল হয়ে পড়ে চারুকলার কার্যক্রম।

কর্তৃপক্ষকে সাত দিনের সময় বেঁধে দিয়ে শর্ত সাপেক্ষে ২৩ জানুয়ারি থেকে ক্লাসে ফিরেছিলেন শিক্ষার্থীরা। ৩১ জানুয়ারি থেকে তাঁরা আবার অবরোধ কর্মসূচি শুরু করেন। একই দিন শিক্ষার্থীদের একটি পক্ষ ক্লাসে ফেরার দাবি জানায়। ১ ফেব্রুয়ারি রাতে চারুকলায় তল্লাশি চালান পুলিশ ও প্রক্টরিয়াল বডির সদস্যরা।

চবিতে চারুকলা বিভাগের যাত্রা শুরু হয় ১৯৭০ সালে। ২০১০ সালে নগরের সরকারি চারুকলা কলেজের সঙ্গে এক হয়ে গঠিত হয় চারুকলা ইনস্টিটিউট। চারুকলার অবস্থান বিশ্ববিদ্যালয় থেকে ২২ কিলোমিটার দূরে নগরের মেহেদিবাগের বাদশা মিয়া সড়কে। বর্তমানে ইনস্টিটিউটে শিক্ষার্থীর সংখ্যা ৩৫৩।