Thank you for trying Sticky AMP!!

সৌদি আরবে উচ্চশিক্ষার সুযোগ নিয়ে রিয়াদে প্রদর্শনী, আছে বৃত্তির সুযোগ

অনুষ্ঠানে সৌদি শিক্ষামন্ত্রীর সঙ্গে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও কূটনীতিকেরা

সৌদি আরবের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষার সুযোগ নিয়ে রিয়াদে শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে গত সোমবার এক প্রদর্শনীর আয়োজন করা হয়। এতে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও কূটনীতিকেরা যোগ দেন। অনুষ্ঠানে সৌদি শিক্ষামন্ত্রী ইউসুফ বিন আবদুল্লাহ আল বেনিয়ান জানান, সৌদি আরবে ৩০টি পাবলিক ও ১৪টি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে বিশ্বমানের উচ্চশিক্ষা প্রদান করে আসছে। এসব শিক্ষাপ্রতিষ্ঠানে বিভিন্ন বিষয়ে স্নাতক, স্নাতকোত্তর, পিএইচডি ও ডিপ্লোমা কোর্স পরিচালনা করে থাকে, যেখানে বিভিন্ন দেশের শিক্ষার্থীদের বৃত্তিসহ অধ্যয়নের সুযোগ রয়েছে। তিনি উপস্থিত কূটনীতিকদের সৌদি আরবে উচ্চশিক্ষার এ সুযোগ গ্রহণের জন্য তাঁদের স্ব স্ব দেশের সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে অবহিত করার অনুরোধ জানান।

আগে সৌদি আরবের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিদেশি শিক্ষার্থীদের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে আলাদাভাবে আবেদন করতে হতো। বর্তমানে এ ভর্তিপ্রক্রিয়া সহজ করতে সৌদির সব বিশ্ববিদ্যালয়ের ভর্তির প্রক্রিয়া Study in Saudi নামে একটি একক অনলাইন প্ল্যাটফর্ম চালু করা হয়েছে। সৌদি শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে ভর্তি–ইচ্ছুক শিক্ষার্থী তাঁর পছন্দ অনুযায়ী ২৫টি বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো ৩টি প্রতিষ্ঠান নির্বাচন করে আবেদন করতে পারবেন। আবেদনের পর মেধার ভিত্তিতে নির্দিষ্ট কোটা অনুযায়ী বিদেশি শিক্ষার্থীদের নির্বাচন করা হবে। এ প্রদর্শনী অনুষ্ঠানে সৌদি আরবের সব পাবলিক বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করে।

Also Read: ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে মূল্যায়ন কীভাবে জানান শিক্ষা অধিদপ্তর

উদ্বোধন অনুষ্ঠান শেষে সৌদি শিক্ষামন্ত্রী কূটনীতিকদের নিয়ে প্রদর্শনী অনুষ্ঠানের স্টলগুলো ঘুরে দেখেন। এ সময় বিশ্ববিদ্যালয়গুলো প্রতিনিধিরা তাঁদের শিক্ষা কার্যক্রম সম্পর্কে অবহিত করেন। অনুষ্ঠানে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী উপস্থিত ছিলেন।

Also Read: যুক্তরাজ্যের চেভেনিং স্কলারশিপে আবেদন করবেন যেভাবে, আইইএলটিসে ৭-৮ সেফ স্কোর

বর্তমানে সৌদি আরবের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশের ছয় শতাধিক শিক্ষার্থী পড়াশোনা করছেন। এ অনুষ্ঠানে কিছু বাংলাদেশি শিক্ষার্থী অংশগ্রহণ করেন। রাষ্টদূত তাঁদের সঙ্গে মতবিনিময় করেন এবং সৌদির শিক্ষাব্যবস্থা ও এর মান সম্পর্কে জানতে চাইলে, তাঁরা শিক্ষার মান নিয়ে সন্তোষ প্রকাশ করেন। পাশাপাশি বাংলাদেশ থেকে শিক্ষাবৃত্তি নিয়ে আরও শিক্ষার্থীদের ভর্তির সুযোগ আছে বলে জানান।

Also Read: ইতালির ৫ স্কলারশিপের খোঁজখবর, দেয় ৮০০টির বেশি বৃত্তি

রাষ্ট্রদূত জাভেদ পাটোয়ারী সৌদি আরবের কিং সৌদি বিশ্ববিদ্যালয়, হাইল বিশ্ববিদ্যালয়, আল জউফ বিশ্ববিদ্যালয়, নর্দার্ন (আরআর) বিশ্ববিদ্যালয়, কিং খালেদ বিশ্ববিদ্যালয় (আবহা), মক্কা উম আল কোরা বিশ্ববিদ্যালয়, মদিনা বিশ্ববিদ্যালয়, ইমাম বিশ্ববিদ্যালয়, আল কাসিম বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের স্টল ঘুরে দেখেন। তিনি কর্তাব্যক্তিদের সঙ্গে আরও বাংলাদেশি শিক্ষার্থী ভর্তির প্রক্রিয়া সম্পর্কে আলোচনা করেন। প্রদর্শনীতে যোগ দেওয়া বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা বাংলাদেশি শিক্ষার্থীদের প্রশংসা করেন। তাঁরা বলেন, বাংলাদেশি শিক্ষার্থীরা অত্যন্ত শৃঙ্খলাপরায়ণ ও পড়াশোনায় ভালো। তাঁরা আশা প্রকাশ করেন, আগামী দিনে আরও বেশি বাংলাদেশি শিক্ষার্থীরা সৌদি আরবের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষার জন্য আসবেন। তাঁরা বাংলাদেশি শিক্ষার্থীদের সৌদি আরবে উচ্চশিক্ষার জন্য আবেদনের পরামর্শ দেন। বিজ্ঞপ্তি

Also Read: জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে অনার্স কোর্স স্থগিতের নির্দেশ ইউজিসির