Thank you for trying Sticky AMP!!

সম্পর্কের অবনতিতে কানাডায় ভারতীয় শিক্ষার্থী কমেছে ৮৬%

পড়ালেখা শেষে সহজে কাজের অনুমতি পাওয়ার কারণে আন্তর্জাতিক শিক্ষার্থীদের পছন্দের গন্তব্য কানাডা। ভারতীয় শিক্ষার্থীদের উচ্চশিক্ষার জন্য অন্যতম পছন্দের গন্তব্য কানাডা। শিখ নেতা হত্যার ঘটনায় গত বছরে দুই দেশের সম্পর্কে টানাপোড়েন শুরু হয়। এর জেরে অন্যতম গন্তব্যর অবস্থায় আর নেই কানাডা। এ পরিস্থিতির পরিবর্তন হয়েছে। এক প্রান্তিকেই কানাডায় ভারতীয় শিক্ষার্থী কমেছে ৮৬ শতাংশ। সম্পর্কের অবনতির জন্য এমনটা হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনের বরাত দিয়ে গতকাল বুধবার ভারতের সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস ও ইকোনমিক টাইম এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে।

Also Read: কানাডায় পড়তে আসা কি মধ্যবিত্তের নাগালের বাইরেই চলে যাবে

গত বছরের চতুর্থ প্রান্তিকে মাত্র ১৪ হাজার ৯১০ জন ভারতীয় শিক্ষার্থী কানাডায় পড়তে যাওয়ার জন্য স্টাডি পারমিট বা অনুমতিপত্র পেয়েছেন। ২০২২ সালের চতুর্থ প্রান্তিকে স্টাডি পারমিট পেয়েছিলেন ১ লাখ ৮ হাজার ৯৪০ শিক্ষার্থী। অর্থাৎ স্টাডি পারমিট পাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমেছে ৮৬ শতাংশ। সব মিলিয়ে কানাডায় ২০২৩ সালে এর আগের বছরের তুলনায় ৪ শতাংশ কম ভারতীয় শিক্ষার্থী গেছেন।

চতুর্থ প্রান্তিকে শিক্ষার্থীর সংখ্যায় বড় ধস নামার কারণেই এ পরিস্থিতি। তবে এমন পরিস্থিতিতে ভারতীয় শিক্ষার্থীরা বিকল্প খুঁজতে বাধ্য হয়েছেন।

কানাডার অভিবাসনমন্ত্রী মার্ক মিলার সম্প্রতি এক সাক্ষাৎকারে বলেছেন, ‘আপাতত এই পরিস্থিতি পরিবর্তনের সম্ভাবনা তেমন একটা নেই। ভারতের সঙ্গে আমাদের সম্পর্কের অবনতি হওয়ায় শিক্ষার্থীদের আবেদনপত্র নিয়ে কাজ করার সক্ষমতা অর্ধেকে নেমে এসেছে।’

Also Read: বিদেশি শিক্ষার্থীদের দুঃসংবাদ দিল কানাডা, আগের চেয়ে ব্যাংকে দ্বিগুণ অর্থ দেখাতে হবে

Also Read: তীব্র শীতে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি নিয়ে একদিনে তিন বিজ্ঞপ্তি, সবশেষে যা জানাল মাউশি

সাম্প্রতিক বছরগুলোয় কানাডায় যাওয়া বিদেশি শিক্ষার্থীদের বড় একটি অংশ ভারতীয়। ২০২২ সালে নতুন করে দেশটিতে আসা শিক্ষার্থীর ৪১ শতাংশই ছিলেন ভারতীয়। ওই বছর ২ লাখ ২৫ হাজার ৮৩৫ জন ভারতীয় শিক্ষার্থী উচ্চশিক্ষা নিতে কানাডায় পড়তে যান। কানাডার জন্য বিদেশি শিক্ষার্থীরা বড় একটি রাজস্বের উৎস। প্রতিবছর প্রায় ১৬ হাজার ৪০০ কোটি মার্কিন ডলার রাজস্ব দেশটি পায় এ খাত থেকে।

গত বছরের জুনে কানাডায় হত্যা করা হয় নির্বাসিত শিখ নেতা হরদীপ সিং নিজ্জরকে। এরপর সেপ্টেম্বরে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো দেশটির পার্লামেন্টে বলেন, হরদীপ সিং খুনের সঙ্গে ভারতীয় এজেন্টদের যুক্ত থাকার বিষয়ে তার সরকারের কাছে ‘বিশ্বাসযোগ্য অভিযোগ’ আছে। নয়াদিল্লির নির্দেশে গত অক্টোবরে ভারত থেকে দূতাবাসের দুই-তৃতীয়াংশ (মোট ৪১) কর্মী প্রত্যাহার করতে বাধ্য হয় কানাডা।

Also Read: প্রকৌশল গুচ্ছে ভর্তির বিজ্ঞপ্তি, আসন কত, দেখুন পরীক্ষার গুরুত্বপূর্ণ তারিখ ও সময়