Thank you for trying Sticky AMP!!

এবার গুচ্ছ ভর্তি আগের মতোই, আগামী বছর একক ভর্তি পরীক্ষা

এ বছর বিদ্যমান নিয়মে ভর্তি পরীক্ষা হলেও আগামী বছর থেকে দেশের সব কটি বিশ্ববিদ্যালয়ের জন্য ‘একক’ ভর্তি পরীক্ষা নেওয়ার প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সিদ্ধান্তের পর এবার শিক্ষা মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে জানাল, বিগত সময় যেসব পাবলিক বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভিত্তিতে ভর্তি পরীক্ষা নিয়েছিল, আসন্ন শিক্ষাবর্ষেও তারা একইভাবেই ভর্তির কার্যক্রম সম্পন্ন করবে। এ বিষয়ে ইউজিসিকে দায়িত্ব দেওয়া হয়েছে।

শনিবার রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়গুলোর আচার্যের ইচ্ছা অনুযায়ী এটি করা হয়েছে বলে প্রজ্ঞাপনে বলা হয়। এতে আরও বলা হয়, আগামী বছর (২০২৩-২৪ শিক্ষাবর্ষ) থেকে সব পাবলিক বিশ্ববিদ্যালয়কে একক ভর্তি পরীক্ষার আওতায় নিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে দায়িত্ব দেওয়া হয়েছে।

দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় একটি গুচ্ছ পরীক্ষা নিয়ে আসছিল। এ ছাড়া কৃষি ও কৃষিশিক্ষা প্রদান বিশ্ববিদ্যালয়গুলো আরেকটি গুচ্ছ এবং তিনটি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আলাদা গুচ্ছ ভর্তি পরীক্ষা নেয়।

Also Read: যে পদ্ধতিতে বিশ্ববিদ্যালয়ে একক ভর্তি পরীক্ষার কথা ভাবা হচ্ছে

এবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা গুচ্ছ থেকে বেরিয়ে যাওয়ার পরিকল্পনা নেন। এ অবস্থায় শনিবার রাষ্ট্রপতির অভিপ্রায় অনুযায়ী শিক্ষা মন্ত্রণালয় এ প্রজ্ঞাপন জারি করে।

Also Read: বিশ্ববিদ্যালয়ে একক ভর্তি পরীক্ষার উদ্যোগ, হচ্ছে এনটিএ

এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ইমদাদুল হক প্রথম আলোকে বলেন, ‘আমরা প্রজ্ঞাপনটি পেয়েছি। এখন প্রজ্ঞাপন অনুযায়ী মহামান্যের ইচ্ছা অনুযায়ী আমাদের গুচ্ছ পরীক্ষায় অংশ নেওয়া উচিত।’

Also Read: গুচ্ছে থাকছে জগন্নাথ ও ইসলামী বিশ্ববিদ্যালয়, আগামীবার অভিন্ন ভর্তি পরীক্ষা