Thank you for trying Sticky AMP!!

ক্লেমন স্কুল অব ফ্রেশনেস—ফিল্মমেকিংয়ের প্রথম পর্ব

বাংলাদেশের স্বপ্নবাজ, সচেতন ও উৎসাহী তরুণ, যাঁরা দেশ ও সমাজের জন্য নতুন কিছু করতে চান, একটা ইতিবাচক পরিবর্তন নিয়ে আসতে চান, তাঁদের উৎসাহটা বাড়িয়ে দিতে এবং যতটা পারা যায় সাহায্য করে পাশে থাকতে ক্লেমন নিয়ে এসেছে ‘স্কুল অব ফ্রেশনেস’। ক্লেমন স্কুল অব ফ্রেশনেস একটি নতুন প্ল্যাটফর্ম, যা কিছু নতুন এবং ইতিবাচক পরিবর্তন নিয়ে আসতে পারে এমন বিষয় নিয়েই তৈরি হয়েছে এই প্ল্যাটফর্মটা। ক্লেমন স্কুল অব ফ্রেশনেসের প্রথম পর্বে ফিল্মমেকিং বা ভিডিও ব্লগ তৈরি বা স্টোরি টেলিংয়ের ওপর নিজের অভিজ্ঞতা জানিয়েছেন এবং কিছু পরামর্শ দিয়েছেন নুহাশ হুমায়ূন।

আজকের তরুণদের জন্য নুহাশ হুমায়ূনের প্রথম উপদেশ ছিল ‘টেক নো অ্যাডভাইস’ বা কোনো উপদেশ নেবেন না। অর্থাৎ আমরা যখন কোনো নতুন কাজ করতে যাই, তখন আশপাশের মানুষ অনেক উপদেশ দেয়, কিন্তু মনে রাখতে হবে অন্যের উপদেশ সব সময় নিজের জন্য সঠিক না–ও হতে পারে। তাই নিজেকেই ভেবেচিন্তে নিজের পরিকল্পনা সাজাতে হবে, তাহলেই নতুন কিছু তৈরি করা যাবে।

নুহাশ তাঁর কাজের অভিজ্ঞতা জানাতে গিয়ে বলেন, নুহাশের ইনস্টাগ্রাম প্রোফাইলে তরুণ ভক্তরা প্রায়ই পরামর্শ চেয়ে থাকেন। নুহাশের উল্লেখযোগ্য কিছু কাজ, যেমন—মিউজিক ভিডিও ‘খোকা’, শর্ট ফিল্ম ‘৭০০ টাকা’ অমনিবাস চলচ্চিত্র ‘ইতি তোমারই ঢাকা’ শুটিংয়ের অভিজ্ঞতা ও ক্যামেরার পেছনের গল্প জানতে চেয়েছেন তরুণেরা। তাই নিজের অভিজ্ঞতা জানাতে এবং তরুণদের ক্যাজুয়ালভাবে কিছু পরামর্শ দিতে তিনি ক্লেমন স্কুল অব ফ্রেশনেসের সঙ্গে যুক্ত হয়েছেন।

ক্লেমন স্কুল অব ফ্রেশনেস প্ল্যাটফর্ম সম্পর্কে নুহাশ বলেন, এই প্ল্যাটফর্মের সবচেয়ে ভালো দিক হলো এখানে তিনি কোনো ধরাবাঁধা নিয়মে কন্টেন্ট না বানিয়ে নিজের মতো করে ক্যাজুয়াল ভঙ্গিতে কাজ করতে পারছেন। আর একদম নতুন কিছু বানাতে, কনটেন্ট সতেজতা বা ফ্রেশনেস আনতে, তরুণদের উৎসাহিত করতে এ প্ল্যাটফর্ম ইতিবাচক ভূমিকা রাখতে পারে।

তরুণদের উদ্দেশে নুহাশ হুমায়ূন বলেন, ক্লেমন স্কুল অব ফ্রেশনেসের প্রথম পর্বে ফিল্মমেকিং নিয়ে পরামর্শ দেওয়া হয়েছে। আসলে সরাসরি ফিল্মমেকিং নিয়ে কাজ না করলেও যদি কেউ ভিডিও ব্লগিং করতে চায়, কপি রাইটার হতে চায় বা যেকোনো সৃজনশীল কাজে যুক্ত হলেও এই ভিডিওগুলোতে দেওয়া পরামর্শ তরুণদের কাজে লাগতে পারে।

প্রথম পর্বে কোনো উপদেশ না নেওয়ার উপদেশ দিলেও আগামী পর্বগুলোতে ফিল্মমেকিংয়ের খুঁটিনাটি ও ব্যবহারিক জ্ঞ্যান নিয়ে আরও আলোচনা ও পরামর্শ থাকবে কিন্তু ক্যাজুয়াল ও একদম নতুন ভঙ্গিতে। ক্লেমন স্কুল অব ফ্রেশনেসের আরও সতেজ আপডেট পেতে চোখ রাখতে হবে ক্লেমন ও প্রথম আলোর ফেসবুক পেজ এবং ইউটিউব চ্যানেলে।