Thank you for trying Sticky AMP!!

ট্রাম্পের অসুস্থতার সুযোগ নিচ্ছে হ্যাকাররা

প্রেসিডেন্ট ট্রাম্পের করোনাভাইরাস আক্রান্তের খবরের সুযোগ নিয়ে ম্যালওয়্যার ছড়িয়ে দিচ্ছে হ্যাকাররা

সপ্তাহজুড়েই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের করোনাভাইরাস আক্রান্তের ব্যাপারটি পত্রিকার শিরোনাম হয়েছে। ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। আর এ সুযোগ কাজে লাগিয়ে ই-মেইলে ম্যালওয়্যার বা ক্ষতিকর সফটওয়্যার ছড়িয়ে দিচ্ছে হ্যাকাররা।

মার্কিন নিরাপত্তা সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান প্রুফপয়েন্ট জানিয়েছে, বেশ কয়েক শ মার্কিন ও কানাডীয় প্রতিষ্ঠানে গতকাল বুধবার ই-মেইলে এই ম্যালওয়্যার ছড়িয়ে দেওয়া হয় বলে তারা শনাক্ত করেছে। ই-মেইলে এমন ভাষা ব্যবহার করা হয়েছে যাতে ব্যবহারকারী ধোঁকায় পড়ে তার কম্পিউটারে ‘বাজালোডার’ নামের ট্রোজান নামায়। ট্রোজান মূলত ছদ্মবেশী প্রোগ্রাম।

হ্যাকাররা বরাবরই গুরুত্বপূর্ণ খবরগুলোকে মাধ্যম বানিয়ে ব্যবহারকারীর সংবেদনশীল তথ্য হাতিয়ে নিয়ে থাকে। এবার যেমন ই-মেইলের শিরোনামে হ্যাকাররা প্রেসিডেন্টের অসুস্থতার বিষয়টি গুরুত্বসহকারে লেখে। আর ই-মেইলের বডিতে ছিল একটি লিংক। এতে ক্লিক করলে ব্যবহারকারীর কম্পিউটারে একটি এক্সেল ফাইল নামছে। সে এক্সেল ফাইলটির মাধ্যমে বাজালোডার নামছে বলে জানিয়েছে প্রুফপয়েন্ট।

গত এপ্রিলে প্রথম বাজালোডারের নাম গোচরে আসে। এটি মূলত করপোরেট কম্পিউটার নেটওয়ার্ক দখল করে নেয়। তবে কাজটি কারা করছে, তা এখনো নিশ্চিত না। এর আগেও করোনা মহামারির সুযোগ নিয়েছে হ্যাকাররা।