Thank you for trying Sticky AMP!!

ডেভেলপারদের জন্য বিশেষ ইকোসিস্টেম তৈরি করছে অপো

চীনের বেইজিংয় অপো ডেভেলপার কনফারেন্সে প্রতিষ্ঠানটির বিভিন্ন সেবা তুলে ধরা হয়। ছবি: অপো সৌজন্যে

ইনোভেশন অ্যান্ড ইন্টেলিজেন্স প্রতিপাদ্য নিয়ে চীনের বেইজিংয়ে শুরু হয়েছে অপো ডেভেলপার কনফারেন্স ২০১৯। এ আয়োজনের মূল উদ্দেশ্য ডেভেলপার ও অংশীদারদের জন্য ইনটেলিজেন্ট সার্ভিস ইকোসিস্টেম প্রতিষ্ঠা করা। ডেভেলপারদের প্রয়োজনীয় সহায়তা প্রদানে ‘গ্র্যাভিটি প্ল্যান ২.০’ বাস্তবায়নের জন্য ১৪ কোটি ৩০ লাখ মার্কিন ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে অপো। এ ছাড়াও পাঁচ স্তরের ক্যাপাবিলিটি এক্সপোজার ইঞ্জিন এবং আইওটি বাস্তবায়নের পরিকল্পনার কথা জানিয়েছ চীনা প্রতিষ্ঠানটি।

অপো কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, স্মার্টফোন ব্র্যান্ড অপো ২০১৯ সালে সফটওয়্যার এবং অ্যাপ্লিকেশনে একটি নতুন ধরনের ইকোসিস্টেম প্রতিষ্ঠায় উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করে। বর্তমানে প্রায় ৩২ কোটি ব্যবহারকারী অপো কালার ওএস অপারেটিং সিস্টেম ব্যবহার করছে। প্রায় সমানসংখ্যক ব্যবহারকারী অপোর বিভিন্ন অ্যাপ, সেবা এবং কনটেন্ট ইকোসিস্টেম ব্যবহার করছেন। বর্তমানে এক লাখ ২০ হাজারের বেশি ডেভেলপার অপোর ওপেন প্ল্যাটফর্মে যুক্ত। প্রতিদিন গড়ে ৩০০ কোটিবার অপোর ক্যাপাবিলিটি সার্ভিসের আওতায় তৈরি বিভিন্ন অ্যাপ এবং সেবা ব্যবহার করা হচ্ছে। গ্র্যাভিটি প্রকল্পের আওতায় অপোর তৈরি অ্যাপ্লিকেশনের সংখ্যা ২ হাজার ছাড়িয়েছে। অ্যাপ্লিকেশনগুলো এখন পর্যন্ত ৯২০ কোটি ইম্প্রেশন তৈরি করেছে। ১৮ কোটি গ্রাহক এই অ্যাপ ডাউনলোড করেছেন।

অপো ইন্টারনেট সার্ভিসের ভাইস প্রেসিডেন্ট হেনরি ডুয়ান বলেন, ‘বিশ্বের ১৪০ টিরও বেশি দেশে ব্যবহার করা হচ্ছে অপো কালার ওএস। গ্র্যাভিটি পরিকল্পনার সাফল্যের ধারাবাহিকতা ধরে রাখার প্রয়াসে অ্যাপ্লিকেশন, সার্ভিস, কনটেন্ট এবং গ্লোবাল ডেভেলপমেন্টে প্রয়োজনীয় সহায়তা দিতে ‘গ্র্যাভিটি প্ল্যান ২.০’ বাস্তবায়ন করা হবে। এ ছাড়া শিগগিরই বাজারে আসবে অপো স্মার্টওয়াচ। স্বাস্থ্যসেবা খাতেও অবদান রাখতে ইকোসিস্টেম প্রতিষ্ঠায় কাজ করবে অপো।