Thank you for trying Sticky AMP!!

নেদারল্যান্ডসের সঙ্গে আইসিটি খাতে সম্পর্ক বৃদ্ধিতে ভার্চ্যুয়াল ডেস্ক চালু

বিনিয়োগে আকর্ষণ ও ব্যবসায়িক সম্পর্ক বৃদ্ধির লক্ষে ‘বাংলাদেশ আইটি কানেক্ট পোর্টাল-নেদারল্যান্ডস’ নামের একটি ভার্চ্যুয়াল ডেস্কের উদ্বোধন করা হয়েছে। আজ শনিবার ভার্চ্যুয়ালি নেদারল্যান্ডস্থ বাংলাদেশ দূতাবাসে এই (nl.itconnect.gov.bd) ডেস্কের উদ্বোধন হয়।

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এবং নেদারল্যান্ডস্থ বাংলাদেশ দূতাবাসের যৌথ উদ্যোগে চালু করা হয় এই ভার্চ্যুয়াল ডেস্ক। দুই দেশের আইটি কোম্পানির সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক তৈরি ও বাংলাদেশের আইসিটি খাতে নেদারল্যান্ডসের বিনিয়োগ বৃদ্ধিতে অনুঘটক হিসেবে কাজ করবে এই ডেস্ক।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা এবং সম্ভাবনা কাজে লাগাতে সরকার দক্ষ মানবসম্পদ ও উদ্ভাবনের ওপর জোর দিয়েছে। নেদারল্যান্ডস–বাংলাদেশের মধ্যে ব্যবসা ও বিনিয়োগের প্রসার ঘটছে। ‘বাংলাদেশ আইটি কানেক্ট পোর্টাল-নেদারল্যান্ডস’ প্ল্যাটফর্ম প্রযুক্তি, বিপিও এবং দুই দেশের ডিজিটাল অর্থনীতির বিকাশ ঘটাতে সহযোগিতা করবে। পাশাপাশি দেশের আইটি খাতে নেদারল্যান্ডসের বিনিয়োগ বৃদ্ধিতে ভূমিকা রাখবে।

দেশের আইসিটি খাত বিনিয়োগের জন্য আকর্ষণীয় গন্তব্য উল্লেখ করে জুনাইদ আহমেদ উদ্ভাবন ও আইসিটি খাতে ব্যবসায়িক সহযোগিতা শক্তিশালী করার মাধ্যমে ডিজিটাল অর্থনীতিতে অংশীদারত্ব গড়ে তুলতে নেদারল্যান্ডসের সহযোগিতা কামনা করেন।

অনুষ্ঠানে জানানো হয়, এখন পর্যন্ত দেশের ৭০টিরও বেশি আইসিটি রপ্তানিকারক প্রতিষ্ঠান ‘বাংলাদেশ আইটি কানেক্ট পোর্টাল-নেদারল্যান্ডস’ প্ল্যাটফর্মে নিজেদের প্রোফাইল আপলোড করেছে। আইটি-আইটিইএস বিশেষজ্ঞ সামি আহমেদ প্ল্যাটফর্মটি নিয়ে একটি উপস্থাপনা তুলে ধরেন।

নেদারল্যান্ডসে বাংলাদেশের রাষ্ট্রদূত এম রিয়াজ হামিদুল্লাহর সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য দেন রয়্যাল ডাচ শেলের প্রোগ্রাম ম্যানেজার কবির সিরাজ, আমস্টারডামভিত্তিক প্ল্যানেট নাইনের প্রতিষ্ঠাতা মার্টিন রোয়েলফস, উবার আমস্টারডামের হেড অব ইনোভেশন প্রোডাক্টস পোর্টফোলিও জুলকার প্রমুখ।