Thank you for trying Sticky AMP!!

মার্সিডিজ দেখাল বৈদ্যুতিক গাড়ি কেমন হওয়া উচিত

বৈদ্যুতিক গাড়ি নিয়ে টেসলার বেশ বড় গলা। যেন বৈদ্যুতিক গাড়িকে নতুন করে সংজ্ঞায়িত করেছে তারা। তা কিছুটা ঠিক। এই ঘরানার গাড়ি জনপ্রিয়করণে মার্কিন প্রতিষ্ঠানটির অবদান অস্বীকার করার জো নেই। তবে জার্মান ব্র্যান্ড মার্সিডিজ বেঞ্জ দেখাল, কেমন হওয়া উচিত বৈদ্যুতিক গাড়ি।

২০২২ মডেলের মার্সিডিজ বেঞ্জ ইকিউএস এখনো পথে নামেনি। বিশদ কারিগরি খুঁটিনাটি মেলেনি এখনো। তবু কেবল ভেতর আর বাইরের ছবিতেই মানুষের মন জয় করেছে।

বায়ুবাহিত কণা, ভাইরাস ও ব্যাকটেরিয়া রোধে বায়ু চলাচলের পথে এইচইপিএ ফিল্টার থাকছে
সাদা নকশার অন্তরসজ্জা সবার প্রশংসা কুড়িয়েছে। তবে সেখানেও পরিবর্তন আনার সুযোগ আছে
‘মিনিমালিস্ট’ নকশার গাড়ি ইকিউএস। চালক ও আরোহীর জন্য পর্যাপ্ত জায়গা আছে

সেডান ধাঁচের মার্সিডিজ বেঞ্জ ইকিউএসের ড্যাশবোর্ডের জায়গার পুরোটা জুড়ে থাকবে ডিসপ্লে। চালকের সামনে থেকে শুরু করে পাশের আসনের আরোহীর সামনে পর্যন্ত। মার্সিডিজ বেঞ্জ সে ডিসপ্লের নাম দিয়েছে হাইপারস্ক্রিন। তাতে বিভিন্ন তথ্য দেখাবে। আর ব্যবহার না হলে ব্যাকগ্রাউন্ড ছবি দেখাবে। হাইপারস্ক্রিন চালাতে যে কম্পিউটার ব্যবহার করা হয়েছে, তাতে আট কোরের সিপিইউ এবং ২৪ গিগাবাইট র‍্যাম থাকবে। ইকিউএসের আরেকটি সংস্করণ আসছে। তাতে আকারে ছোট ডিসপ্লে ব্যবহার করা হয়েছে।

আঁধারে হালকা আলো জ্বলবে গাড়ির ভেতরে। চাইলে সে আলোর রং বদলানো যাবে
মার্সিডিজ বেঞ্জ ডিসপ্লটির নাম দিয়েছে হাইপারস্ক্রিন

বায়ু চলাচলের পথে এইচইপিএ ফিল্টার থাকছে। এটি বায়ুবাহিত ৯৯ শতাংশ কণা, ৮৬ শতাংশ ভাইরাস এবং ৯০ শতাংশ ব্যাকটেরিয়া আটকে দিতে পারে।

এ বছরেই ইউরোপে গাড়িটির বাজারজাত শুরু হবে বলে শোনা যাচ্ছে। তবে বাইরের নকশা এখনো পুরোপুরি প্রকাশ করেনি মার্সিডিজ বেঞ্জ। ১৫ এপ্রিলে উন্মোচনের কথা রয়েছে। সেদিন জানা যাবে বিস্তারিত। তবে প্রথম পরীক্ষামূলক সংস্করণে যে নকশা দেখিয়েছে, সেটিও চমৎকার।

হাইপারস্ক্রিনের বিকল্প হিসেবে সংক্ষিপ্ত ডিসপ্লের ইকিউএস বাজারে ছাড়া হবে
বৈদ্যুতিক গাড়ির সামনের অংশের পুরোটা জুড়ে আছে হাইপারস্ক্রিন ডিসপ্লে

গাড়ি বৈদ্যুতিক হওয়ায় অন্যান্য জ্বালানিতে চলা গাড়ির মতো ইঞ্জিনের গর্জন শোনা যাবে না। সেই অভাব পূরণের জন্য গাড়ি চালানোর সময় ইকিউএসে ইঞ্জিনের নকল গর্জন শোনার ব্যবস্থা আছে। আবার চাইলে ধীরলয়ের শ্রুতিমধুর শব্দও শোনা যাবে।

প্রাথমিকভাবে বাইরের অংশে এমন নকশা দেখানো হয়। তবে সেটি চূড়ান্ত নয়
বাহ্যিক নকশা ঢেকে গত বছরের শেষে পরীক্ষা চালানো হয়। চূড়ান্ত নকশা ১৫ এপ্রিল প্রকাশের কথা রয়েছে