Thank you for trying Sticky AMP!!

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের চুল্লি মোংলায় পৌঁছেছে

পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের মূল যন্ত্রাংশ নিউক্লিয়ার রিঅ্যাক্টর প্রেশার ভেসেল (পারমাণবিক চুল্লি) ও একটি স্টিম জেনারেটর মোংলা সমুদ্রবন্দরে এসে পৌঁছেছে। এখান থেকে যন্ত্র দুটি আগামী ২১ নভেম্বর রূপপুর নৌবন্দরে গিয়ে পৌঁছাবে। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পটি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে।

মঙ্গলবার মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, রাশিয়ার ভলগা থেকে জাহাজে করে নিউক্লিয়ার রিঅ্যাক্টর প্রেশার ভেসেল ও একটি স্টিম জেনারেটর  নিয়ে ১৪ হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে মোংলা সমুদ্রবন্দরে পৌঁছেছে। সেখান থেকে স্থানীয় বিশেষ বার্জে করে নদীপথে আগামী ২১ নভেম্বর রূপপুর বন্দর গিয়ে যন্ত্রটি দুটি পৌঁছাবে।

প্রসঙ্গত, রূপপুর পারমাণবিক প্রকল্পে রাশিয়ার ভিভিআইর ১২০০ মডেলের দুটি ইউনিটে মোট ২ হাজার ৪০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হবে। এর মধ্যে ১২০০ মেগাওয়াটের প্রথম ইউনিটটি আসবে ২০২২ সালে। পরের বছর আসার কথা দ্বিতীয় ইউনিটটি।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় ২০১৭-১৮ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) দলিলে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের ব্যয় ১ লাখ ১৩ হাজার ৯২ কোটি ৯১ লাখ টাকা হিসেবে উল্লেখ করে। এর মধ্যে রাশিয়া ১ হাজার ৩২০ কোটি ডলারের ৯০ শতাংশ ঋণ হিসেবে বাংলাদেশকে দেবে। বাকি ১০ শতাংশ বাংলাদেশ সরকার জোগান দেবে।