Thank you for trying Sticky AMP!!

৫জি চিপসেটে আসছে রিয়েলমির ফ্ল্যাগশিপ ‘রেস’

স্ন্যাপড্রাগন ৮৮৮ ফাইভ-জি চিপসেট

মার্কিন চিপ নির্মাতা কোয়ালকম আনছে স্ন্যাপড্রাগন ৮৮৮ মডেলের ফাইভ-জি চিপসেট। ওই চিপসেটনির্ভর নতুন স্মার্টফোন তৈরির ঘোষণা দিয়েছে মোবাইল ব্র্যান্ড রিয়েলমি।

সম্প্রতি আয়োজিত ‘টেক সামিট ডিজিটাল ২০২০’ অনুষ্ঠানে ‘রেস’ কোডনামের ফ্ল্যাগশিপ স্মার্টফোনের কথা জানায় রিয়েলমি। এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রিয়েলমি কর্তৃপক্ষ জানিয়েছে, বেশ কয়েক মাস ধরে রিয়েলমি নতুন ফোন ‘রেস’ উন্নয়নে কাজ করে যাচ্ছে। নতুন স্মার্টফোন আনতে রিয়েলমি কোয়ালকমের সঙ্গে নিবিড়ভাবে কাজ করছে। এ বছর রিয়েলমির আনা একাধিক স্মার্টফোনে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮৬৫ ও ৭৬৫ মডেলের ফাইভ-জি চিপসেট ব্যবহৃত হয়েছে। রিয়েলমি এক্স৫০ প্রো ফাইভ-জিতে স্ন্যাপড্রাগন ৮৬৫ এবং রিয়েলমি এক্স৫০ ফাইভ-জিতে স্ন্যাপড্রাগন ৭৬৫জি ব্যবহার করা হয়েছে।

রিয়েলমি জানিয়েছে, স্ন্যাপড্রাগন ৮৮৮ ফাইভ-জি একটি শক্তিশালী চিপসেট। এতে গেমিং, ভিডিও যোগাযোগে পাওয়া দারুণ গতি ও অভিজ্ঞতা পাবেন ব্যবহারকারী। চিপসেটে রয়েছে তৃতীয় প্রজন্মের এক্স ৬০ ফাইভ-জি মডেম ও পরবর্তী প্রজন্মের ফ্ল্যাগশিপ স্মার্টফোনের এআই ইঞ্জিন। তাই এটি পূর্বসূরি স্ন্যাপড্রাগন ৮৬৫ এর থেকে অনেক বেশি কার্যকর।

রিয়েলমি ছাড়াও নতুন চিপসেটনির্ভর স্মার্টফোন তৈরি করতে পারে অপো, জেডটিই, আসুস, ব্ল্যাক শার্ক, এলজি, লেনোভো, মেইজু, মটোরোলা, শার্পের মতো প্রতিষ্ঠান।