Thank you for trying Sticky AMP!!

সংক্ষেপে জেনে রাখি - গ্রিনপিস, ড্রাই আইস, মৌলিক বর্ণ, সেরিকালচার

গ্রিনপিস

গ্রিনপিস ১৯৭১ সালে প্রতিষ্ঠিত একটি আন্তর্জাতিক বেসরকারি সংস্থা। পরিবেশ বিষয়ে প্রথাবিরোধী এবং উচ্চকিত প্রতিবাদের জন্য এটি আলোচিত। সংস্থাটি অহিংস পদ্ধতিতে সরাসরি প্রতিরোধে বিশ্বাসী। পারমাণবিক পরীক্ষার বিরুদ্ধে আন্দোলনের সূত্রে সংস্থাটির যাত্রা শুরু হয়।

ড্রাই আইস

শুষ্ক কার্বন ডাই–অক্সাইডের কঠিন রূপকেই ড্রাই আইস বলে। কার্বন ডাই–অক্সাইডের সংকট তাপমাত্রা ৩১.১° সে.। এ তাপমাত্রার নিচে কার্বন ডাই–অক্সাইডকে চাপ প্রয়োগে তরল করা হয়। তরল কার্বন ডাই–অক্সাইডকে উচ্চচাপে ০° সে. তাপমাত্রায় অতি দ্রুত শীতল করলে কঠিন পদার্থের আকার ধারণ করে। দেখতে বরফের মতো বলে একে ড্রাই আইস বলে।

মৌলিক বর্ণ

কোনো একটি পদার্থ থেকে প্রতিফলন, প্রতিসরণ বা শোষণের পরে যে বর্ণের আলোক চোখে পতিত হয়, তাই পদার্থের বর্ণ। মৌলিক বর্ণ হলো লাল, সবুজ ও নীল। এ তিন বর্ণের সংমিশ্রণে অন্য সব বর্ণ তৈরি করা যায়।

সেরিকালচার

আমরা যে রেশমি কাপড় ব্যবহার করি, তা রেশম মথ নামের একধরনের মথের লার্ভার লালাগ্রন্থি থেকে তৈরি হয়। রেশমি সুতা উৎপাদন এবং রেশমি বস্ত্র তৈরির উদ্দেশ্যে বিজ্ঞানসম্মতভাবে রেশম মথ পালন করার এবং তার গুটি বা কোকুন থেকে রেশমি সুতা সংগ্রহ করার প্রক্রিয়াকে সেরিকালচার বলা হয়।

Also Read: সংক্ষেপে জেনে রাখি - অস্ট্রিক, মৌর্য যুগ, নিট উপাদান আয়, ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগবিধি