Thank you for trying Sticky AMP!!

সংক্ষেপে জেনে রাখি - জিপিএস, ক্যানিয়ন, ই-গভর্ন্যান্স, মেরুজ্যোতি

জিপিএস

জিপিএসের সাহায্যে আমরা আমাদের অবস্থান সম্পর্কে নিখুঁতভাবে জানতে পারি। এটি আজকাল প্রায় সব স্মার্টফোনেই যুক্ত থাকে। নতুন প্রায় সব গাড়িতেও পথ দেখানোর জন্য জিপিএস লাগানো থাকে। পৃথিবীকে ঘিরে কৃত্রিম উপগ্রহ ঘুরছে যা এ যন্ত্রগুেলাতে সংকেত পাঠায়।

ক্যানিয়ন

বৃষ্টিহীন শুষ্ক মরু পার্বত্য অঞ্চলে বা মালভূমি অঞ্চলে নদীতে পর্যাপ্ত জলের অভাবে পার্শ্বক্ষয় প্রায় একেবারেই বন্ধ হয়ে গেলেও ক্রমাগত নিম্নক্ষয়ের ফলে খাঁড়া পাড়বিশিষ্ট ইংরেজি ‘I’–আকৃতির উপত্যকা আরও সুগভীর, খাঁড়াই ও সংকীর্ণ হয়ে পড়লে তাকে ক্যানিয়ন বলে। আমেরিকার কলোরাডো নদীর গ্র্যান্ড ক্যানিয়ন পৃথিবীর দীর্ঘতম ক্যানিয়ন, যা প্রায় ৪৮২ কিলোমিটার দীর্ঘ।

ই-গভর্ন্যান্স

ই-গভর্ন্যান্স বা ইলেকট্রনিক গভর্ন্যান্স একটি ডিজিটাল ইলেকট্রনিক প্রযুক্তি। ই-গভর্ন্যান্সের মাধ্যমে কম সময়ে অফিসের জটিল কাজের সমাধান করা যায়। সুষ্ঠু ও সুন্দরভাবে অফিসের সব জটিল কাজের নিয়ন্ত্রণে ই-গভর্ন্যান্স প্রতিনিয়ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে।

মেরুজ্যোতি

মেরু অঞ্চলে ৮০-৩০০ কিমি উচ্চতায় একপ্রকার মৃদু বর্ণিল আলোকচ্ছটা দেখা যায়, যাকে মেরুজ্যোতি বা অরোরা বলে। উত্তর মেরু অঞ্চলে একে সুমেরুজ্যোতি এবং দক্ষিণ মেরু অঞ্চলে একে বলা হয় কুমেরুজ্যোতি। মেরুজ্যোতি দেখার জন্য আদর্শ স্থান হলো কানাডার হাডসন উপসাগরের আশপাশ, উত্তর স্কটল্যান্ড, দক্ষিণ নরওয়ে এবং সুইডেনের আকাশ।

Also Read: সংক্ষেপে জেনে রাখি - লসিকাতন্ত্র, অর্ধ-পরিবাহী, আবগারি শুল্ক, বৈদেশিক বাণিজ্য