Thank you for trying Sticky AMP!!

ইংরেজি - নবম শ্রেণি নতুন শিক্ষাক্রম নতুন বই

নবম শ্রেণির পড়াশোনা

শিখন অভিজ্ঞতা ১

তথ্য যেভাবে সংবাদ হয়ে ওঠে

আমরা প্রতিনিয়ত বিভিন্ন মাধ্যম থেকে তথ্য নিচ্ছি এবং এই তথ্যের ওপর ভিত্তি করে দৈনন্দিন সিদ্ধান্ত নিচ্ছি। ছোট পরিসরে উদাহরণ দিলে বলা যায়, বিদ্যালয়ের বাত্সরিক ছুটির তালিকা বা শিক্ষাপঞ্জি থেকে গ্রীষ্মের ছুটির সময় জেনে আমি পরিবারের সদস্যদের সঙ্গে কবে বেড়াতে যেতে পারি, তার সিদ্ধান্ত নিই বা ভিডিও সম্পাদনা (এডিটিং) করার জন্য কোন সফটওয়্যার বিনা মূল্যে পাওয়া যায় এবং বড় ফাইল নিয়ে কাজ করা যায়, সে তথ্য নিয়ে আমি সে সফটওয়্যার আমার কম্পিউটারে ইনস্টল করি। এভাবে নানারূপে তথ্যের ওপর আমরা নির্ভর করি। কিন্তু সব তথ্য আবার সংবাদ নয়। সংবাদের কিছু নিজস্ব বৈশিষ্ট্য থাকে। আমরা এই বৈশিষ্ট্য জানব এবং আজকের সেশনে সিদ্ধান্ত নেব, আমরা আমাদের বিদ্যালয় বুলেটিনে কোন বিষয় নিয়ে একটি প্রতিবেদন বা আর্টিকেল লিখব।

Also Read: ইংরেজি - নবম শ্রেণি নতুন শিক্ষাক্রম নতুন বই

সময়োপযোগিতা: ঘটে যাওয়া ঘটনার তথ্য যত কম সময়ে পাঠক বা সংবাদগ্রহীতার কাছে যাবে, ততই এটি গুরুত্বপূর্ণ সংবাদ হিসেবে বিবেচিত হবে। কোনো ঘটনা ঘটার অনেক সময় পর ঘটনার তথ্যটি আর সংবাদ থাকে না। যেমন ১ জুন বাংলাদেশের ক্রিকেট দলের কোনো ম্যাচ জয়ের তথ্য ১০ জুন পর্যন্ত আর গুরুত্বপূর্ণ সংবাদ হিসেবে বিবেচিত হবে না।

নৈকট্য: কোনো একটি নিজস্ব পরিমণ্ডলের তথ্য–সম্পর্কিত মানুষদের কাছে গুরুত্বপূর্ণ এবং সংবাদ হিসেবে বিবেচ্য। আমার বিদ্যালয় উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে পুরস্কৃত হয়েছে, এটি আমাদের বিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবক বা আমার উপজেলার মানুষের কাছে সংবাদ, কিন্তু অন্য বিভাগের উপজেলার মানুষের কাছে এটি প্রয়োজনীয় বা আকৃষ্ট হওয়ার মতো তথ্য নয়, তাই তাদের কাছে এটি সংবাদও নয়।

প্রকাশ কুমার দাস, সহকারী অধ্যাপক, মোহাম্মদপুর প্রিপারেটরি স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা

Also Read: ইংরেজি - নবম শ্রেণি নতুন শিক্ষাক্রম নতুন বই