Thank you for trying Sticky AMP!!

ডিজিটাল প্রযুক্তি - নবম শ্রেণি নতুন শিক্ষাক্রম নতুন বই

নবম শ্রেণির পড়াশোনা

শিখন অভিজ্ঞতা ১

সেশন-৬: আমার উপাত্তের গ্রাফ তৈরি

আমাদের আজকের সেশনের কাজ শুধু আমার নিয়ে আসা উপাত্তগুলোকে সমন্বয় করে একটি গ্রাফ তৈরি করা। শ্রেণিকক্ষের সবাইকে সহযোগিতার মাধ্যমে গ্রাফগুলো তৈরি করে নেব। প্রয়োজনে শ্রেণি সময়ের পর শিক্ষকের তত্ত্বাবধানে কাজটি করতে পারব। আমরা কিন্তু ডেটা ভিজ্যুয়ালাইজেশনের কাজ প্রেজেন্টেশন সফটওয়্যারে তৈরি করতে পারি। মেনুবারের insert বাটন থেকে ‘Chart’ অপশনে গেলে খুঁজে পাব। তবে আমার ডেটা আগে থেকে তৈরি থাকতে হবে।

চিত্র ১.৬.২: পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন

পাওয়ার পয়েন্টে প্রেজেন্টেশনে থাকা চার্ট

থেকে যেকোনো একটি আমরা ব্যবহার করতে পারি।

Also Read: ডিজিটাল প্রযুক্তি - নবম শ্রেণি নতুন শিক্ষাক্রম নতুন বই

সেশন-৭: আমাদের লেখার কপিরাইট নিশ্চিত করি

আমাদের বিদ্যালয় বুলেটিন তৈরি হবে আমাদেরই লেখার সমন্বয়ে, তাই আমাদের লেখার ওপর যেন আমাদের অধিকার বজায় থাকে, সেটিও আমাদের নিশ্চিত করতে হবে। এ ছাড়া আমাদের নিবন্ধ লিখতে গেলে কিছু ছবি, উদ্ধৃতি বা গ্রাফিকস প্রয়োজন হতে পারে।

তাই কপিরাইট বিষয়ে আমাদের আগে থেকেই সচেতন থাকা প্রয়োজন। সৃষ্টিশীল ও মৌলিক কোনো কাজের ওপর এর স্বত্বাধিকারের অধিকার হচ্ছে কপিরাইট। অর্থাৎ কপিরাইটে রেজিস্ট্রেশন করা আছে, এমন সৃষ্টিশীল কাজ স্বত্বাধিকারীর অনুমতি ছাড়া যদি অন্য কেউ ব্যবহার, পুনর্মুদ্রণ, অনুবাদ, প্রকাশ ইত্যাদি করেন, তবে স্বত্বাধিকারী ওই ব্যবহারকারীর বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করতে পারেন। কপিরাইট আইনের আওতায় শাস্তিও জরিমানা হতে পারে।

প্রকাশ কুমার দাস, সহকারী অধ্যাপক, মোহাম্মদপুর প্রিপারেটরি স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা

Also Read: ডিজিটাল প্রযুক্তি - নবম শ্রেণি নতুন শিক্ষাক্রম নতুন বই