Thank you for trying Sticky AMP!!

উৎসব চলচ্চিত্রের, ছবি রাজনৈতিক ব্যক্তিত্বের

সেভিং ইন্ডিয়ান সিনেমা হেরিটেজ শিরোনামে আয়োজিত ওয়ার্কশপে অতিথিরা

উৎসবের মূল ভেন্যুতে ঢুকলেই উৎসবের ‘থিম সং’ কানে আসে। উৎসব প্রাঙ্গণজুড়ে বাজে এটা। শুনলে কানে আরাম লাগে। কিন্তু উল্টো দিকে চোখে বিব্রত লাগে উৎসবের যাবতীয় প্রচারণা—এমনকি সিনেমার শিডিউল টাঙিয়ে রাখা ব্যানারের দিকে তাকালে। সব জায়গায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি। উৎসব চলচ্চিত্রের, কিন্তু সব জায়গায় ছবি রাজনৈতিক ব্যক্তিত্বের। সিনেমার বড় বিজ্ঞাপন হয়ে মুখ্যমন্ত্রীর এমন উপস্থিতি দেখে কলকাতার পাঠকপ্রিয় পত্রিকা গতকাল শিরোনাম করেছে, ‘কে বড়? ছবি নাকি চলচ্চিত্র?’

উৎসব ঘিরে সরগরম নন্দন ও রবীন্দ্র সদন। কিন্তু অন্য ভেন্যু, বিশেষ করে সিনেমা হলগুলোতে আছে দর্শকখরা। গতকাল কলকাতার ব্যস্ততম এলাকা নিউমার্কেটের নিউ অ্যাম্পায়ার সিনেমা হলে দুপুরে দেখা মিলল হাতে গোনা কিছু দর্শকের। সেখানে তখন চলছিল উৎসবে বিশেষ ফোকাস কান্ট্রি তিউনিসিয়ার ছবি জিজো। হলের বুকিং ক্লার্ক রণজিৎ ঘোষ জানালেন, দুপুরে নিচতলায় টিকিট কেটে ঢুকেছেন ২৬ জন, ওপরে ২১ জন দর্শক। যদিও এই হলের আসন চার শতাধিক।

শিশু দিবসে কলকাতা চলচ্চিত্র উৎসবের সভাপতি অভিনেতা প্রসেনজিৎ চকলেট তুলে দিচ্ছেন শিশুদের

গতকাল দিনভর সংবাদ সম্মেলনে হাজির ছিলেন বিভিন্ন সিনেমার পরিচালক ও অভিনেতা। ফিলিপাইনের অভিনেতা অ্যালেন ডিজন বললেন ঢাকার গল্প। গত বছর ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে গিয়ে কেমন লেগেছিল তা-ও। এবার ডিজন তাঁর অভিনীত পারসন অব ইন্টারেস্ট নিয়ে হাজির হয়েছেন কলকাতা চলচ্চিত্র উৎসবে। দিনের শেষ সংবাদ সম্মেলনে এল বাংলা সিনেমার জন্য সুখবর। ডিজিটাল পদ্ধতিতে সংরক্ষণ করা হবে পুরোনো সব বাংলা সিনেমা। এ জন্য আয়োজন করা হয়েছে ওয়ার্কশপের। ফিল্ম হেরিটেজ ফাউন্ডেশন ও ভায়াকম গ্রুপের উদ্যোগে শুরু হচ্ছে এই সংরক্ষণ প্রক্রিয়া। আয়োজিত সংবাদ সম্মেলনে ওই দুই প্রতিষ্ঠানের কর্মকর্তাদের পাশাপাশি উপস্থিত ছিলেন পরিচালক গৌতম ঘোষ এবং উৎসবের সভাপতি ও অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়।

এ ব্যাপারে গৌতম ঘোষ বলেন, সব ল্যাব বন্ধ হয়ে গেছে। পুরোনো নেগেটিভ দিয়ে আর ছবি দেখার উপায় নেই। এগুলো সংরক্ষণ করা না হলে নতুন প্রজন্মের কাছে দেওয়ার কিছু থাকবে না।

সংবাদ সম্মেলনের পরপরই আনুষ্ঠানিকভাবে শুরু হয় ওয়ার্কশপ। এতে অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়, বুদ্ধদেব বসুসহ কলকাতার বাংলা চলচ্চিত্র-সংশ্লিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।