Thank you for trying Sticky AMP!!

এশিয়ান আর্ট বিয়েনালের পরিসর বাড়ছে

ডিসেম্বরে শুরু হচ্ছে মাসব্যাপী ১৭তম ‘এশিয়ান আর্ট বিয়েনাল’। এশীয় ও এশীয়-প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোর পাশাপাশি এবারই প্রথম এতে অংশ নিচ্ছে অন্যান্য অঞ্চলের দেশগুলো। ইতিমধ্যে এ শিল্প প্রদর্শনীতে অংশ নেবে বলে নিশ্চিত করেছে ৫১টি দেশ। চলছে শিল্পকর্ম নির্বাচনের কাজ। এ কাজে অংশ নেওয়া জাপানি শিল্পী তোয়েমি হোশিনা বাংলাদেশের নিরাপত্তাব্যবস্থা নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন।
এশিয়ান আর্ট বিয়েনাল উপলক্ষে সর্বশেষ প্রস্তুতি নিয়ে গতকাল দুপুরে শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা প্লাজা মিলনায়তনে ছিল সংবাদ সম্মেলন। এতে বক্তব্য রাখেন আর্ট বিয়েনালের আয়োজক শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী এবং শিল্পকর্ম নির্বাচন উপকমিটির আহ্বায়ক ফরিদা জামান, সদস্য জাপানের টোকিও ইউনিভার্সিটি অব দ্য আর্টসের সহসভাপতি তোয়েমি হোশিনা, শিল্পী কালিদাস কর্মকার, মোহাম্মদ ইউনূস, মোহাম্মদ ইকবাল ও স্থপতি মোস্তফা খালিদ।
তোয়েমি হোশিনা বলেন, এশিয়ান আর্ট বিয়েনাল জাপানের শিল্পীদের মধ্যে দারুণ জনপ্রিয়। বিগত বছরগুলোতে এ বিয়েনালে অংশ নেওয়া শিল্পীরা জাপানে বড় শিল্পীর মর্যাদা পেয়েছেন। বিয়েনালের নিরাপত্তাব্যবস্থা নিয়ে জাপানি এ শিল্পী বলেন, ‘সাম্প্রতিক সময়ে বাংলাদেশে সন্ত্রাসী হামলা আমাদের ভীত করেছিল। আমি নিজেও নিরাপত্তা নিয়ে শঙ্কিত ছিলাম। কিন্তু এখানে আসার পর থেকে স্বাচ্ছন্দ্য বোধ করছি। কোনো সমস্যা দেখছি না।’