Thank you for trying Sticky AMP!!

এসবির অনুমতি না থাকায় শুটিং বন্ধ

প্রেম আমার ২ ছবির দুই শিল্পী—আদ্রিত ও পূজা চেরী

ভারতীয় পরিচালক, অভিনেতা ও কলাকুশলীদের কাছে পুলিশের বিশেষ শাখার (এসবি) অনুমতিপত্র না থাকার অভিযোগে যৌথ প্রযোজনার ছবি প্রেম আমার ২-এর শুটিং বন্ধ করে দিয়েছে সিলেট মেট্রোপলিটন পুলিশ (এসএমপি)। গত শুক্রবার সকালে সিলেট এমসি কলেজের মাঠে শুটিং চলার সময়ে বিদেশি শিল্পীদের জন্য পুলিশের বিশেষ শাখার অনুমতিপত্র না থাকায় শুটিং বন্ধ করে দেওয়া হয়। ওই দিনই সন্ধ্যায় পুরো শুটিং ইউনিট ঢাকায় ফিরে আসে।

১৩ সেপ্টেম্বর থেকে সিলেটে কলকাতার নির্মাতা রাজ চক্রবর্তীর তত্ত্বাবধানে ছবিটির পরিচালক বিদুলা ভট্টাচার্যসহ কলকাতার প্রায় ২০ জন শিল্পী-কলাকুশলী ছবির শুটিং করছিলেন। বিষয়টি নিশ্চিত করে সিলেট মহানগরের শাহপরান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আকতার হোসেন জানান, বিদেশি শিল্পী-কলাকুশলীসহ বাংলাদেশের একটি বড় শুটিং দল সিলেট এমসি কলেজ প্রাঙ্গণে শুটিং করছিল। শুক্রবার সকালে সিলেট পুলিশ কমিশনারের কার্যালয় থেকে সেখানে অভিযান চালানো হয়। চলচ্চিত্রের ইউনিটের কাছে পুলিশের বিশেষ শাখার অনুমতিপত্র না থাকায় শুটিং বন্ধ করে দেওয়া হয়েছে। তিনি বলেন, ‘শুটিং বলে কথা নয়, যেকোনো বিদেশি নাগরিক বাংলাদেশে এসে কোনো কিছু করতে চাইলে অবশ্যই এসবির অনুমতি থাকতে হবে। শুটিং স্পটে গিয়ে তাঁদের কাছে থেকে এসবির কোনো অনুমতিপত্র আমরা পাইনি। আর বিদেশিদের নিরাপত্তারও একটা ব্যাপার আছে।’

ছবির বাংলাদেশ অংশের প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার পক্ষ থেকে বলা হচ্ছে, ভারতীয় শিল্পীদের শুটিংয়ের জন্য তথ্য মন্ত্রণালয়ের অনুমতিই যথেষ্ট। অনুমতিপত্রের মধ্যে কোথাও লেখা নেই এসবির অনুমতি লাগবে। এরপরও সিলেট জেলা প্রশাসকের কাছ থেকে অনুমতি নিয়েই কাজ করছিলেন তাঁরা।

জাজ মাল্টিমিডিয়ার চেয়ারম্যান আবদুল আজিজ বলেন, ‘ভারতীয় শিল্পী ও কলাকুশলীদের ব্যাপারে আমরা সব সময়ই তথ্য মন্ত্রণালয়ের অনুমতি নিয়ে কাজ করে আসছি। এত দিন এসবির অনুমতি লাগেনি। একটা মহলের ইন্ধনে এটি করা হয়েছে। তারা সিনেমা বানাচ্ছে না। এফডিসিতে বসে বসে অন্যদেরও বানাতে দিচ্ছে না।’

প্রযোজকের কথার পরিপ্রেক্ষিতে শাহপরান থানার ওসি বলেন, ‘যেসব সংস্থার অনুমিতপত্র তাঁদের কাছে আছে বলা হচ্ছে, সেসব সংস্থা থেকে আমাদের কাছে কোনো কপি আসেনি। আমরা শুটিং ইউনিটের কাছে শুধু তথ্য মন্ত্রণালয়ের একটি অনুমতির চিঠি পেয়েছি। কিন্তু এসবির অনুমতিপত্রই আসল।’

এ ব্যাপারে তথ্য মন্ত্রণালয়ের চলচ্চিত্র বিভাগের উপসচিব সাইফুল ইসলাম বলেন, দেশের বাইরের শিল্পীদের বাংলাদেশে শুটিং করার ক্ষেত্রে তথ্য মন্ত্রণালয় থেকে যে অনুমতি দেওয়া হয়, তাতে কোথাও উল্লেখ নেই যে পুলিশের বিশেষ শাখার অনুমতি লাগবে। এ ধরনের কোনো বাধ্যবাধকতাও নেই।

প্রযোজক আবদুল আজিজ জানিয়েছেন, এই ছবির শুটিং আর বাংলাদেশে করবেন না। ছবির বাকি কাজ ভারতে শেষ করবেন। শুটিংয়ের এই ধাপে সব মিলিয়ে প্রায় ৯০ জন বাংলাদেশের কলাকুশলী ও চলচ্চিত্রকর্মী কাজ করছিলেন। ভারতের শুটিং হলে তাঁদের নেওয়া সম্ভব হবে না।

প্রেম আমার ২ ছবিটি ভারত থেকে প্রযোজনা করছে রাজ চক্রবর্তী প্রোডাকশন। এতে প্রধান দুটি চরিত্রে অভিনয় করছেন বাংলাদেশের পূজা চেরী ও ভারতের আদ্রিত।