Thank you for trying Sticky AMP!!

ছবির এক ঝলক দেখালেন তৌকীর

তৌকীর আহমেদ

পুরো নয়, ‘ফাগুন হাওয়ায়’ ছবির একঝলক দেখালেন নির্মাতা তৌকীর আহমেদ। জানালেন, তাঁর এই ছবিটি মুক্তি পাবে আগামী ৮ ফেব্রুয়ারি। যেহেতু ছবিটির গল্প ভাষা আন্দোলনের প্রেক্ষাপট নিয়ে, তাই মুক্তি দেওয়া হচ্ছে ভাষার মাসেই।

আজ রোববার বিকেলে ‘ফাগুন হাওয়ায়’ ছবির ট্রেলার প্রকাশিত হয়েছে। বেশ কিছুদিন আগে শুটিং শেষ হয়েছে ছবিটির। এর কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন তিশা ও সিয়াম। ছবির একঝলকে দেখা গেছে, তিশা ও সিয়ামের গায়ে জড়ানো পঞ্চাশের দশকের পোশাক। আদ্যোপান্ত পঞ্চাশের দশকের আবহেই হাজির তাঁরা। ভাষা আন্দোলনের ওপর নির্মিত ‘ফাগুন হাওয়ায়’ শুধু পোশাকে নয়, তিশা ও সিয়াম এক হয়ে রাজপথে নেমেছেন বাংলা ভাষার অধিকার আদায়ের লড়াইয়ে। ছবির একঝলকে তেমনই ইঙ্গিত মিলেছে।

‘ফাগুন হাওয়ায়’ ছবিতে তৌকীর আহমেদ একটি মফস্বলে ভাষা আন্দোলনের সময়কার মানুষের ভাবনা, আন্দোলন, চেতনাকে রূপক অর্থে তুলে ধরেছেন। তাঁর মতে, অভিনয়শিল্পীদের সুঅভিনয় এবং সুনির্মাণের যে চেষ্টা, তাতে ছবিটি দর্শকদের ভালো লাগবে। এই ছবির একটি আর্কাইভাল মূল্যও আছে।’

টিটো রহমানের ‘বউ কথা কও’ গল্পের অনুপ্রেরণায় নির্মিত হয়েছে ‘ফাগুন হাওয়ায়’ সিনেমা। এই সিনেমায় তিশা, সিয়াম ছাড়া অভিনয় করছেন আবুল হায়াত, আফরোজা বানু, ফারুক হোসেন, সাজু খাদেম, আজাদ সেতু, বলিউডের অভিনেতা যশপাল শর্মা প্রমুখ।

নতুন ছবিটি প্রসঙ্গে তৌকীর বলেন, ‘আমাদের জাতীয় জীবনে একুশে ফেব্রুয়ারি খুবই গুরুত্বপূর্ণ। এই দিনে একাত্তরের সূচনা হয়, আমরা বুঝে যাই পাকিস্তানিদের কাছে আমাদের ভবিষ্যৎ নেই। সেই প্রেরণাতেই আমরা স্বাধীন জাতি। আমরা ক্রমাগতভাবে মাথা তুলে দাঁড়াচ্ছি। জাতীয় পর্যায় ছাড়িয়ে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের ইমেজ তুলে ধরছি। এই পরিবর্তনের সঙ্গে চলচ্চিত্র একটা হাতিয়ার হয়ে উঠতে পারে। আমরা যখন বিদেশে যাই, আমাদের ছবি যখন বিদেশিরা পছন্দ করেন, তখন কিন্তু বিদেশিরা ভাবেন, আমরা শুধু মানবসম্পদ রপ্তানি করি না, আমরা একটি উজ্জ্বল সংস্কৃতি ও ইতিহাসকে ধারণ করি। বাংলা ভাষা, পৃথিবীর সুমিষ্টতম ভাষা। শ্রুতিমধুর জায়গা থেকে এই ভাষাকে সুমিষ্ট ভাষার স্বীকৃতি দেওয়া হয়েছে। বিশাল জনগোষ্ঠী বাংলা ভাষায় কথা বলে। সেই ভাষার আন্দোলনের ইতিহাস তুলে ধরব না কেন? আমার মনে হয়, আমাদের জাতিসত্তার মূলই হচ্ছে বায়ান্নর ভাষা আন্দোলন। কিন্তু মহান ওই ভাষা আন্দোলন নিয়ে সিনেমায় কোনো পূর্ণাঙ্গ কাজ হয়নি। বর্তমানে আমি এই কাজটি করতে পেরে ভীষণ খুশি।’