Thank you for trying Sticky AMP!!

ছায়ানট পাচ্ছে এক কোটি রুপি

বাংলাদেশের ঐতিহ্যবাহী সংগীত শিক্ষাপ্রতিষ্ঠান ‘ছায়ানট’ সংস্কৃতি অঙ্গনে বিশেষ অবদান রাখার জন্য ভারত সরকারের ‘টেগোর অ্যাওয়ার্ড ফর কালচারাল হারমনি’ পেয়েছে।

বাংলাদেশের ঐতিহ্যবাহী সংগীত শিক্ষাপ্রতিষ্ঠান ‘ছায়ানট’ সংস্কৃতি অঙ্গনে বিশেষ অবদান রাখার জন্য ভারত সরকারের ‘টেগোর অ্যাওয়ার্ড ফর কালচারাল হারমনি’ পেয়েছে। বাংলাদেশের প্রখ্যাত রবীন্দ্রসংগীত শিল্পী সন্‌জীদা খাতুন এই প্রতিষ্ঠানে অধ্যক্ষ। একটি মূল্যবান সম্মাননা স্মারকের সঙ্গে বাংলাদেশের ছায়ানটকে দেওয়া হবে নগদ এক কোটি রুপি। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন একটি জুরি বোর্ড বাছাই করেছে ছায়ানটকে। তিনি এই জুরি বোর্ডের চেয়ারম্যান।

জানা গেছে, বাংলা সংস্কৃতি, সংগীত, সাহিত্য, বিশেষ করে রবীন্দ্রসংগীতের চর্চাকে বাংলাদেশ ও বিশ্বের দরবারে পৌঁছানো এবং জনপ্রিয় করে তোলার ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় ভারত সরকার ছায়ানটকে এ সম্মানে ভূষিত করেছে। পয়লা বৈশাখ ঢাকার রমনার বটমূলে ‘ছায়ানটের বর্ষবরণ’ অনুষ্ঠান আজ বিশ্বব্যাপী সমাদৃত এবং এটি আজ বাংলাদেশের একটি জাতীয় অনুষ্ঠানে পরিণত হয়েছে।

ভারত সরকার কবিগুরুর সার্ধশততম বর্ষে এই পুরস্কার প্রদান শুরু করে। এর আগে এ সম্মাননা দেওয়া হয়েছে পণ্ডিত রবিশঙ্কর ও জুবিন মেহতাকে।