Thank you for trying Sticky AMP!!

জন্মদিনে 'নায়করাজের চার যুগ'

‘নায়করাজের চার যুগ’ অনুষ্ঠানের উপস্থাপনা করেছেন চলচ্চিত্রের প্রিয়দর্শিনী নায়িকা মৌসুমী। ছবি: চ্যানেল আইয়ের সৌজন্যে।

আজ ২৩ জানুয়ারি নায়করাজখ্যাত অভিনেতা রাজ্জাকের জন্মদিন। তিনি ১৯৪২ সালের ২৩ জানুয়ারি ভারতের কলকাতা শহরে নাকতলায় জন্মগ্রহণ করেন। বেড়ে ওঠাও সেখানে। স্বাধীনতার আগে ১৯৬৪ সালে ভারত ছেড়ে স্ত্রী লক্ষ্মী এবং একমাত্র সন্তান বাপ্পারাজকে নিয়ে অনিশ্চিত গন্তব্য ঢাকায় আসেন। পরবর্তী সময়ে কষ্ট ও মেধার অসামান্য সমন্বয়ে নিজেকে চলচ্চিত্রে প্রতিষ্ঠিত করেন নায়করাজ হিসেবে। ২০১৭ সালের ২১ আগস্ট মৃত্যুবরণ করেন তিনি।

২০১৭ সালের ২৩ জানুয়ারি বেঁচে থাকা অবস্থায় নিজের সর্বশেষ জন্মদিন উদ্‌যাপনে তিনি উপস্থিত ছিলেন চ্যানেল আইয়ে। দুপুরে অংশ নিয়েছিলেন ‘তারকা কথন’-এর সরাসরি আড্ডায়। সেদিনও তাঁকে নিয়ে দিনভর নানা আয়োজন চলেছে চ্যানেল আইয়ের পর্দায়। তিনি নেই, তাঁকে স্মরণ করে বরাবরের মতো দিনভর নানা আয়োজন রেখেছে চ্যানেল আই।

নায়করাজের জন্মদিনে দিনভর চ্যানেল আইয়ে নানা আয়োজনের অন্যতম বিশেষ অনুষ্ঠান ‘নায়করাজের চার যুগ’র পুনঃপ্রচার। নায়করাজের অভিনয়জীবন নিয়ে তৈরি হয়েছে একটি অনুষ্ঠান। উপস্থাপনা করেছেন চলচ্চিত্রের জনপ্রিয় নায়িকা মৌসুমী। অনুষ্ঠানে নায়করাজের বর্ণাঢ্য জীবন ও কর্ম নিয়ে নায়করাজ রাজ্জাকের সঙ্গে মৌসুমীর কথা হয়েছে অনেক, জানা–অজানা অনেক অনেক বিষয় নিয়ে হয়েছে আলাপ।

দেখানো হবে রাজ্জাকের প্রথম বায়োপিক ‘রাজাধিরাজ রাজ্জাক’ অনুষ্ঠানটি।

সারা দিনের আয়োজনে আরও থাকছে লাইভ শো। যেখানে গান শোনাবেন খুরশীদ আলম ও ‘ক্ষুদে গানরাজ’ রাতুল। সকাল সাড়ে সাতটায় প্রচার করা হবে ‘গানে গানে সকাল শুরু’ অনুষ্ঠানের বিশেষ পর্ব। এ আয়োজনে শুধু পরিবেশিত হবে নায়করাজ অভিনীত চলচ্চিত্রের বিভিন্ন গান।

এদিন দেখানো হবে রাজ্জাকের প্রথম বায়োপিক ‘রাজাধিরাজ রাজ্জাক’। এটি নায়করাজ রাজ্জাককে নিয়ে নির্মিত প্রথম বায়োপিক। নির্মাণ করেছেন গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ। চ্যানেল আই সূত্রে জানা গেছে, রাজ্জাকের মৃত্যুর বছরখানেক আগে থেকেই শাইখ সিরাজ এই বায়োপিকটি নির্মাণে হাত দেন। রাজ্জাকের অকপটে দীর্ঘ সাক্ষাৎকার গ্রহণের পাশাপাশি একসময়ে তাঁর কলকাতায় বেড়ে ওঠার বসতভিটার হালচাল, সেখানে অবস্থানরত জীবিত নিকটাত্মীয় এবং ওই মহল্লার বন্ধু-বান্ধবের স্মৃতিচারণাসহ রাজ্জাকের কালজয়ী দুর্লভ সিনেমার অংশ, গান বায়োপিকটিতে সংযোজন করেছেন শাইখ সিরাজ। এ বায়োপিকে রাজ্জাককে নিয়ে কথা বলেছেন তাঁর দীর্ঘ অভিনয়জীবনের সহশিল্পীরা, বিশেষ করে সুচন্দা, কবরী, ববিতা প্রমুখ। নায়করাজ রাজ্জাকের জন্মদিন উপলক্ষে জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত বায়োপিকটি চ্যানেল আইতে প্রচার হবে ২৩ জানুয়ারি বেলা সাড়ে তিনটায়।

বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় স্টুডিও থেকে সরাসরি প্রচারিত হবে ‘তারকা কথন’-এর বিশেষ পর্ব। পরিচালনা করবেন অনন্যা রুমা এবং বেলা ১টা ৫ মিনিটে দেখানো হবে নায়করাজ অভিনীত চলচ্চিত্রের গানের অনুষ্ঠান ‘এবং সিনেমার গান’।