Thank you for trying Sticky AMP!!

মণ্ডপে মণ্ডপে সাংস্কৃতিক আয়োজন

‘রাই কৃষ্ণ পদাবলী’ নৃত্যনাট্যে শিবলী মহম্মদ ও শামীম আরা নিপা

গত সোমবার শুরু হয়েছে শারদীয় দুর্গাপূজা। দর্শনার্থীরা মণ্ডপে মণ্ডপে ধর্মীয় কাজে অংশগ্রহণ করছেন। সন্ধ্যা হতেই ঢাকার মণ্ডপগুলোতে বসছে সাংস্কৃতিক আয়োজনও। ধর্মীয় আবহে আয়োজিত এই সাংস্কৃতিক অনুষ্ঠানগুলোতে অংশগ্রহণ করছেন দেশি-বিদেশি নামকরা শিল্পীরা। প্রতিবারের মতো এবারও রাজধানীর উল্লেখযোগ্য পূজামণ্ডপগুলোতে থাকছে মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা।

রাজধানীর গুলশান-বনানী সর্বজনীন পূজামণ্ডপে মহাষ্টমী ও মহানবমীতে থাকছে নানা আয়োজন। মহাষ্টমীতে গান গাইবেন শিল্পী ফাহমিদা নবী, রফিকুল আলম, প্রিয়াঙ্কা গোপ, চম্পা বণিক, নন্দিতা দাস, চন্দনা মজুমদার ও শাহ আলম সরকার। নৃত্য পরিবেশন করবেন র্যা চেল প্রিয়াঙ্কা প্যারিস এবং থাকবে পার্বত্য চট্টগ্রামের কিশোর–কিশোরীদের একটি নৃত্যানুষ্ঠান। আবৃত্তি পরিবেশন করবেন জয়ন্ত চট্টোপাধ্যায় ও ডালিয়া আহমেদ। এ ছাড়া স্থানীয় শিশু–কিশোর ও শিল্পীরা এক ঘণ্টাব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবেন। মহানবমীর দিনে ভারতের কলকাতা থেকে কীর্তন গাইতে আসবেন শিল্পী অদিতি মুন্সী। এ ছাড়া থাকবে একটা ধর্মীয় বিষয় নিয়ে নাটক। গান করবেন ফকির শাহাবুদ্দিন।

শ্রীশ্রী রমনা কালীমন্দির ও শ্রীমা আনন্দময়ী আশ্রম পূজামণ্ডপে মহাষ্টমীর দিনে থাকবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের পরিবেশনায় সংগীতানুষ্ঠান। থাকবে কয়েকটি নৃত্য পরিবেশনা। এ ছাড়া ঢাকার ইসকনের পরিচালনায় থাকছে একটি গীতিনাট্য। মহানবমীর দিনে সন্ধ্যা থেকেই থাকছে জনপ্রিয় শিল্পীদের অংশগ্রহণে সংগীতসন্ধ্যা। গান পরিবেশন করবেন কনকচাঁপা, সৈয়দ আব্দুল হাদী, কিরণ চন্দ্র রায় এবং ক্লোজআপ ওয়ান ও সেরাকণ্ঠ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিল্পীরা।

ধানমন্ডি সর্বজনীন পূজামণ্ডপে মহাষ্টমীতে থাকছে কলকাতার ইন্দ্রানী হালদারের নেতৃত্বে গীতি–আলেখ্য। সেখানে থাকবে ‘রাই কৃষ্ণ পদাবলী’ নৃত্যনাট্য। শিবলী মহম্মদ ও শামীম আরা নীপাসহ এই নৃত্যনাট্যে অংশগ্রহণ করবে নৃত্যাঞ্চলের শিল্পীরা। এ ছাড়া থাকবে গান। গান পরিবেশন করবেন শিল্পী রিংকু ও লাভলী দে এবং স্থানীয় শিল্পীরা। মহানবমীর দিনে গান করবেন শিল্পী তপন চৌধুরী, কর্নিয়া, মিলি। থাকবে দুটি নৃত্যও।

প্রতিবারের মতো এবারও সোম থেকে শুক্রবার পর্যন্ত পাঁচ দিনব্যাপী শারদীয় নাট্যোৎসব চলছে রাজধানীর রাজারবাগের বরদেশ্বরী কালীমাতা মন্দির প্রাঙ্গণে। সেখানে মহাষ্টমীর দিন আজ বুধবার আছে দুটি নাটক। ঢাকা নান্দনিক মঞ্চায়ন করবে নাটক নড়বড়ে বৌ এবং স্বপ্নদল মঞ্চায়ন করবে চিত্রাঙ্গদা। পরদিন মহানবমীতে বিবেকানন্দ থিয়েটার মঞ্চায়ন করবে বিসর্জন। শুক্রবার শেষ দিন সংস্কার নাট্যদলের বশীকরণ নাটকটি মঞ্চায়নের মাধ্যমে শেষ হবে এই নাট্যোৎসব। এ ছাড়া রাজধানীর অন্যান্য পূজামণ্ডপেও সন্ধ্যায় থাকছে নানা সাংস্কৃতিক অনুষ্ঠান।

পূজায় অংশগ্রহণের সঙ্গে সঙ্গে সাংস্কৃতিক এই আয়োজন উপভোগ করেন দর্শনার্থীরা। তবে সাংস্কৃতিক আয়োজনগুলো সাজানো হয় ধর্মীয় আবহকে মাথায় রেখেই। ধানমন্ডি সর্বজনীন পূজা উদ্যাপন কমিটির কার্যনির্বাহী সদস্য দিলীপ চৌধুরী বলেন, সাংস্কৃতিক আয়োজন ওই রকম কোনো নির্দিষ্ট বিষয়কে কেন্দ্র করে হয় না। তবে যাতে ধর্মীয় আবহ নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখা হয়। এ সময় দর্শনার্থীরা ধর্মীয় আবহে তৈরি পরিবেশনা দেখতেই পছন্দ করেন।