Thank you for trying Sticky AMP!!

মানব ক্লোনিং নিয়ে এসেছে 'রেপ্লিকাস'

রেপ্লিকাস’ ছবির পোস্টার

আজ শুক্রবার যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশে মুক্তি পেয়েছে সায়েন্স ফিকশন থ্রিলার ছবি ‘রেপ্লিকাস’। একই সঙ্গে ছবিটি বাংলাদেশে মুক্তি পেয়েছে স্টার সিনেপ্লেক্সে। জেফ্রে নাচম্যানফ পরিচালিত ছবির চিত্রনাট্য লিখেছেন শাদ সেন্ট জন। ছবির প্রধান চরিত্রে অভিনয় করেছেন কিয়ানু রিভস। আরও অভিনয় করেছেন অ্যালিস ইভ, টমাস মিডলদিচ, জন অর্টিজ প্রমুখ। অভিনয়ের পাশাপাশি ছবিটির প্রযোজনার সঙ্গেও যুক্ত আছেন কিয়ানু রিভস।

মানব ক্লোনিং নিয়ে নৈতিক ও আইনি বিতর্ক চলছে বেশ কিছুদিন ধরে। ভবিষ্যৎ প্রজন্মকে এর ক্ষতিকর প্রভাব থেকে রক্ষার জন্য বিশ্বের অনেক দেশ মানব ক্লোনিং নিষিদ্ধ করেছে। তবে কিছু দেশ এখনো গোপনে তা নিয়ে কাজ করছে। এমনি কাহিনি নিয়ে হলিউডে তৈরি হয়েছে কল্প-বিজ্ঞানভিত্তিক সিনেমা ‘রেপ্লিকাস’। ছবিতে সিনথেটিক বায়োলজিস্ট ও নিউরো সায়েন্টিস্ট উইলিয়াম ফস্টারের চরিত্রে দেখা যাবে কিয়ানু রিভসকে। তিনি মানুষের চেতনাকে সফলভাবে কম্পিউটার প্রোগ্রামে স্থানান্তর করতে পারেন।

‘রেপ্লিকাস’ ছবি নিয়ে সাংবাদিকদের মুখোমুখি হন কিয়ানু রিভস ও অ্যালিস ইভ

‘রেপ্লিকাস’ ছবির গল্পে এক গাড়ি দুর্ঘটনা উইলিয়াম ফস্টারের পরিবার নিহত হয়। এবার উইর স্ত্রী আর সন্তানদের ক্লোন তৈরি করতে চান। এ কাজে তাঁকে সহযোগিতাকরে সহকর্মী এড হুইটল। এদিকে চেতনা স্থানান্তর বা ক্লোন রেপ্লিকা তৈরি আইন ও বিজ্ঞানের বিরোধী। তাই তাঁদের সবকিছু করতে হয় গোপনে। একপর্যায়ে অন্য রকম বিপদে পড়ে যান উইল। যাকে বলা হয় ‘সোফিস চয়েস’। উইলকে পরিবারের চার সদস্য থেকে তিনজনকে ক্লোনের জন্য বেছে নিতে হবে। তিনি কাকে বাদ দেবেন? এভাবে এগিয়ে যায় ছবির কাহিনি।

‘রেপ্লিকাস’ ছবির দৃশ্য

সম্প্রতি ফিনল্যান্ডের নাইট ভিশনস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ছবিটি প্রদর্শিত হয়েছে। সেখানে বিভিন্ন দেশ থেকে আমন্ত্রিত চলচ্চিত্রসংশ্লিষ্ট ব্যক্তিরা ছবিটি দেখে প্রশংসা করেছেন। তাঁরা ছবিটিকে এ সময়ের একটি সাহসী নির্মাণ বলে উল্লেখ করেছেন।