Thank you for trying Sticky AMP!!

লাল গালিচায় সবুজ প্রতিবাদ

কানের লাল গালিচায় সবুজ পোশাক পরে আর্জেন্টিনায় গর্ভপাত নিষিদ্ধ করার আইনের বিরোধিতা করেন একদল নারী।

যে গালিচা অভিনেতা-অভিনেত্রীর লাস্যময় উপস্থিতির জন্য আলো ছড়াত, সেই গালিচায় এখন নিয়মিতই দখল করে নেন প্রতিবাদীরা। গতকাল শনিবারও কান উৎসবের লাল গালিচা এক উত্তাল প্রতিবাদের সাক্ষী হলো। আর্জেন্টিনায় গর্ভপাত নিষিদ্ধ করার আইনের বিরোধিতা করে ৬০ নারী এক সবুজ আন্দোলনে নেমে পড়লেন। 

কিছুদিন আগেই কান চলচ্চিত্র উৎসবের লাল গালিচায় সিরিয়ায় হাসপাতালে বোমা হামলার বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছিলেন ‘ফর সামা’ প্রামাণ্যচিত্রের নির্মাতা ও শিল্পীরা। এরপর কলম্বিয়ার নির্মাতা মোরিসিও লেজামার হত্যার প্রতিবাদও এবার উত্তাপ ছড়িয়েছে কানের লাল গালিচায়। 

গত বছর আর্জেন্টিনায় সব ধরনের গর্ভপাত নিষিদ্ধ করা হয়। এরপর থেকে দেশটির বিভিন্ন নারী সংগঠন এর বিরুদ্ধে আন্দোলন শুরু করে। আগামী ২৮ মে এই আইনের বিরুদ্ধে গণভোট অনুষ্ঠিত হবে লাতিন আমেরিকার এই দেশে। 

গত শনিবার ৭২তম কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ‘স্পেশাল স্ক্রিনিংস’ বিভাগে প্রদর্শিত হয় জুয়ান সোলানাস পরিচালিত আর্জেন্টাইন ছবি ‘লেট ইট বি ল’। ছবিতে গর্ভপাত নিষিদ্ধের আইনের বিরোধিতা করেছেন পরিচালক। এর উদ্বোধনী প্রদর্শনীতে তাই সবুজ পোশাক পরে নারীরা গর্ভধারণ ও গর্ভপাতের স্বাধীনতা দাবি করেন। সবুজ পোশাক হলো আর্জেন্টিনার নারী অধিকার আন্দোলনের প্রতীকী রং। সূত্র: হলিউড রিপোর্টার