Thank you for trying Sticky AMP!!

শিল্পী বাছাই চলছে, এপ্রিলে শুটিং

তারিক আনাম খান, আরিফিন শুভ, সিয়াম আহমেদ, শামীমা নাজনীন

আগামী এপ্রিল মাসে শুরু হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীভিত্তিক ছবির শুটিং। ছবিসংশ্লিষ্ট একটি ঘনিষ্ঠ সূত্র থেকে এই তথ্য নিশ্চিত করা হয়েছে। ছবির প্রাথমিক নাম রাখা হয়েছে বঙ্গবন্ধু। ছবির বিভিন্ন চরিত্রের জন্য বাংলাদেশের প্রথম সারির অভিনয়শিল্পীরা শিল্পী বাছাই কার্যক্রমে (অডিশনে) অংশ নিচ্ছেন। বাংলাদেশ টেলিভিশন মিলনায়তনে ৬ জানুয়ারি থেকে কঠোর গোপনীয়তার মধ্য দিয়ে এই শিল্পী বাছাইয়ের কাজ শুরু হয়। প্রথম দুই দিনে অডিশন নিয়েছেন ছবির নির্মাতা ভারতীয় পরিচালক শ্যাম বেনেগাল। বুধবার ভারতে উড়াল দিয়েছেন তিনি।

বিশ্বস্ত সূত্রে জানা গেছে, ঢাকায় অডিশনের আগে কলকাতা ও মুম্বাইয়ে দুই দফায় শিল্পী বাছাই করা হয়েছে। সেখানে কারা অংশ নিয়েছেন, তা জানা যায়নি। আজ শুক্রবার অডিশন শেষে সপ্তাহ দুয়েকের মধ্যে বাংলাদেশের অভিনয়শিল্পীদের একটা সংক্ষিপ্ত তালিকা তৈরি করা হবে।

সূত্রটি জানায়, বঙ্গবন্ধুকে নিয়ে এই জীবনীভিত্তিক ছবিতে তাঁর জীবনের চারটি অধ্যায় তুলে ধরা হবে। এই চার অধ্যায়ে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয়ের জন্য বাংলাদেশ থেকে অডিশন দিয়েছেন তারিক আনাম খান, আরিফিন শুভ, সিয়াম ও দুজন শিশুশিল্পী। বঙ্গবন্ধুর স্ত্রীর চরিত্রের জন্য অডিশন দিয়েছেন শামীমা নাজনীন এবং মা–বাবা চরিত্রের জন্য দিলারা জামান ও খায়রুল আলম সবুজ।
ছবির সঙ্গে সংশ্লিষ্ট আরেকটি সূত্র জানিয়েছে, অভিনয়শিল্পীরা অডিশন দিচ্ছেন। তবে এখন পর্যন্ত কাউকে চূড়ান্ত করা হয়নি। চলতি মাসের মধ্যে ঢাকা, কলকাতা ও মুম্বাইয়ের শিল্পীদের মধ্য থেকে একটা সংক্ষিপ্ত তালিকা করা হবে। আগামী ফেব্রুয়ারি মাসে আরও দুই ধাপে অভিনয়শিল্পী বাছাইয়ের কাজ করা হবে।

এদিকে এপ্রিল মাসে শুরু হচ্ছে ছবির প্রথম ধাপের শুটিং। এরপর দ্বিতীয় ধাপের শুটিং শুরু হবে সেপ্টেম্বরে। মানিকগঞ্জ ও মুন্সিগঞ্জে সেট বানিয়ে কাজ করা হবে। নাম প্রকাশ না করার শর্তে ছবিসংশ্লিষ্ট একজন প্রথম আলোকে জানান, এরই মধ্যে ঢাকায় কারিগরি দল কাজ শুরু করে দিয়েছে। সেট বানিয়ে তৎকালীন সময়কে তুলে নিয়ে আসা হবে। বাড়িগুলোও সেভাবে তৈরি করা হবে। কলকাতায়ও হবে শুটিং।

বঙ্গবন্ধু চরিত্রটি বাংলাদেশ থেকেই কেউ করবেন কি না, এমন প্রশ্নে জানানো হয়েছে, এটি এখনো নিশ্চিত করে বলা যাচ্ছে না। অডিশনের পর যাঁদের সেরা মনে হবে, তাঁদেরই বিভিন্ন বয়সের বঙ্গবন্ধু চরিত্রের জন্য চূড়ান্ত করা হবে। বাংলাদেশেরও হতে পারেন, আবার ভারতেরও কেউ হতে পারেন। ছবিটিতে প্রায় এক শ চরিত্র থাকবে। প্রতিটি চরিত্রের জন্য একাধিক ব্যক্তির অডিশন নেওয়া হচ্ছে।

তিশা ও জয়া আহসান

জানা গেছে, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার চরিত্রের জন্য বাংলাদেশ থেকে জয়া আহসান ও নুসরাত ইমরোজ তিশা অডিশন দিয়েছেন। বঙ্গবন্ধুর চরিত্রে অডিশন দেওয়া তারিক আনাম খান গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় প্রথম আলোকে বলেন, ‘প্রথম সারির প্রায় সব অভিনয়শিল্পীই অডিশন দিয়েছেন। তবে আমরা বুঝতে পারছি না কে কোন চরিত্রের জন্য চূড়ান্ত হবেন। সত্যি কথা বলতে, অডিশন একটি প্রক্রিয়া। দেখা যাক কী হয় শেষ পর্যন্ত।’

বঙ্গবন্ধুকে নিয়ে জীবনীভিত্তিক এই ছবির কাস্টিং ডিরেক্টর হিসেবে বাংলাদেশ থেকে আছেন বাহাউদ্দিন খেলন এবং ভারত থেকে শ্যাম রাওয়াত। ছবির সঙ্গে সংশ্লিষ্ট একজন বলেন, অভিনয় জানা বাংলাদেশের শিল্পীদের মধ্য থেকে কমবেশি সবাই অডিশন দিয়েছেন। এই তালিকায় আছেন ফেরদৌসী মজুমদার, রামেন্দু মজুমদার, সৈয়দ হাসান ইমাম, লায়লা হাসান, আবুল হায়াত, রাইসুল ইসলাম আসাদ, জাহিদ হাসান, মোশাররফ করিম, রোকেয়া প্রাচী, জয়রাজ, ফেরদৌস, রিয়াজ, কেরামত মওলা, তৌকীর আহমেদ, তুষার খান, চঞ্চল চৌধুরী, ভাবনা, মোহাম্মদ বারী প্রমুখ।

প্রাথমিকভাবে চলচ্চিত্রটির নাম রাখা হয়েছে বঙ্গবন্ধু। কাস্টিং ডিরেক্টর বাহাউদ্দিন খেলন বলেন, বঙ্গবন্ধু সিনেমার অন্যতম প্রধান সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করছেন তথ্যসচিব আবদুল মালেক। আর প্রধান সমন্বয়কারী হিসেবে আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক উপদেষ্টা গওহর রিজভী।