Thank you for trying Sticky AMP!!

সারা দেশ ঘুরবে 'আলফা', প্রথমে যাচ্ছে চট্টগ্রামে

আলফায় অভিনয় করেছেন প্রবীণ অভিনেতা এটিএম শামসুজ্জামান। ছবি: সংগৃহীত

তৃতীয় বিশ্বের একজন শহুরে নাগরিককে কেন্দ্র করে গড়ে উঠেছে ‘আলফা’ চলচ্চিত্রের কাহিনি। যেখানে ফুটে উঠে যান্ত্রিক শহরের বাস্তবতার সঙ্গে মানিয়ে নেওয়া ও অন্তর্দ্বন্দ্ব নিয়ে বেঁচে থাকা এক চিত্রশিল্পীর জীবন।
গেল ২৬ এপ্রিল নাসিরউদ্দিন ইউসুফের ‘আলফা’ ছবিটি মুক্তি পায়। ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ছবিটি চলচ্চিত্র অঙ্গনে ছবিটি বেশ প্রশংসিতও হয়।

আলফা পরিচালনা করেছেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ। ছবি: সংগৃহীত

মুক্তির পর রাজধানীর স্টার সিনেপ্লেক্স, সীমান্ত সম্ভার, শ্যামলী সিনেমা হলসহ চট্টগ্রামের সিলভার স্ক্রিনে ছবিটি প্রদর্শিত হয়। এবার এবার চলচ্চিত্রটি সারা দেশ নিয়ে যাওয়ার পরিকল্পনা করেছেন পরিচালক নাসিরউদ্দিন ইউসুফ। বুধবার দুপুরে তিনি প্রথম আলোকে জানান, সংস্কৃতিকর্মী, শিক্ষার্থীদের সুবিধার্থে এবার সিনেমা হলের বাইরে আলফার দেখানোর উদ্যোগ নিয়েছি আমরা। আগামী ২৮ জুন শুক্রবার চট্টগ্রাম থিয়েটার ইনস্টিটিউটে আলফার তিনটি প্রদর্শনী হবে। পর্যায়ক্রমে রাজশাহী, সিলেট বরিশালসহ দেশের বিভিন্ন অঞ্চলে যাবে।’ নাসিরউদ্দিন ইউসুফ জানান ২৮ তারিখে তিনিও চট্টগ্রামে যাবেন, দর্শকের সঙ্গে অভিজ্ঞতা বিনিময় করবেন।
বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম-এর আয়োজনে আগামী ১৩ জুলাই বিকাল ৫টায় জাতীয় চিত্রশালা মিলনায়তনে দেখানো হবে আলফা। ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় ‘আলফা’ চলচ্চিত্রটির প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে। প্রদর্শনী ছাড়াও আলোচনার আয়োজন থাকবে।

২৮জুন চট্টগ্রামে থিয়েটার ইন্সটিউট মিলনায়তনে ছবিটি দেখা যাবে। ছবি: সংগৃহীত

ঢাকা শহরের একজন রিকশা পেইন্টারের জীবনের নানা বাঁকের গল্প এই ছবির প্রধান উপজীব্য। ছবিতে ফুটে উঠবে যান্ত্রিক শহরে বাস্তবতার সঙ্গে মানিয়ে ও অন্তর্দ্বন্দ্ব নিয়ে তাঁর বেঁচে থাকার চিত্র।’ আধুনিক শহরে একজন মানুষ ক্ষয়িষ্ণু শিল্পমাধ্যম (বিলবোর্ড, ব্যানার আঁকার কাজ) নিয়ে কাজ করেন। যান্ত্রিক এ শহরে বাস্তবতার সঙ্গে মানিয়ে এবং অন্তর্দ্বন্দ্ব নিয়ে তাঁর বেঁচে থাকার চিত্র দেখা যাবে এ ছবিতে।’ বললেন নাসির উদ্দীন ইউসুফ।
ছবির মূল চরিত্রে অভিনয় করেছেন নবীন অভিনয়শিল্পী আলমগীর কবির ও দোয়েল ম্যাশ। এ ছাড়াও পরিচিত মুখ হিসেবে দেখা গেছে প্রবীণ অভিনেতা এটিএম শামসুজ্জামানকে। ছবিতে অভিনয় করেছেন হীরা চৌধুরী, ইশরাত নিশাত, মোস্তাফিজ নূর ইমরান ও ভাস্কর রাসা। প্রধান চরিত্রদের ছাড়া অন্যান্য অভিনয় শিল্পদের নির্বাচন করা হয়েছে অডিশনের মাধ্যমে। বেশির ভাগই মঞ্চ থেকে এসেছেন বলে জানিয়েছেন নির্মাতা নাসির উদ্দিন ইউসুফ।