Thank you for trying Sticky AMP!!

# হ্যাশ ট্যাগ

>চারদিকে প্রতিদিন কত কিছুই না ঘটছে। সব কি আর মনে থাকে? তবে সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচিত কোনো চলতি ধারাকে মনে গেঁথে রাখার ভালো একটা পদ্ধতি হলো ‘#’ হ্যাশট্যাগ। তারকারা কিংবা তারকাসংশ্লিষ্ট ব্যাপারগুলো মনে রাখার জন্য ভক্তরা বিচিত্র সব হ্যাশট্যাগ প্রায় দিনই ব্যবহার করেন। এক ক্লিকেই হ্যাশট্যাগের সঙ্গে জুড়ে থাকা সব কথা জেনে নেওয়া যায় সহজে। সোনম কাপুর যেমন তাঁর বিয়ে আর দাম্পত্যজীবনের সব কথা–ছবি ‘এভরিডে ফেনোমেনাল’ হ্যাশট্যাগ দিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমের দেয়ালে সেঁটে রেখেছেন। হলিউড তারকারা ‘মিটু’ বা ‘টাইমস আপ’ হ্যাশট্যাগ কী পরিমাণ আলোড়নই না তুলেছিল বিশ্বজুড়ে! ভারতে এখন চলছে ‘#মিটুইন্ডিয়া’ ঝড়। তেমনই নানা দিকে আরও নানা নামের হ্যাশট্যাগ ছড়িয়ে থাকে রোজ। আমাদের এই বিভাগ বিনোদন জগতের সেই সব আলোচিত হ্যাশট্যাগ নিয়ে।

পুচ ওভার পটাকা (#PoochOverPataka)
বলিউডের আলিয়া ভাট একটা বিশেষ কর্মসূচির অংশ হিসেবে এই ‘পুচ ওভার পটাকা’ হ্যাশট্যাগ চালু করেন গত বছর দীপাবলি উৎসবের আগে। এই হ্যাশট্যাগের মানে হলো, অনেকেই দুষ্টুমি করে দীপাবলিতে পোষা প্রাণী বা রাস্তার বেওয়ারিশ কুকুরের গায়ে পটাকা বেঁধে দেওয়ার মতো নির্মম কাজ করে। আলিয়া এমন গর্হিত কাজের প্রতি তাঁর ভক্ত ও অনুসরণকারীদের নিরুৎসাহিত করেন আর নানাভাবে পোষ্যকে ভালোবাসতে উৎসাহ দেন এই হ্যাশট্যাগজুড়ে। এবারের দীপাবলি উৎসব হয়ে গেল গতকাল। এবারও দীপাবলিতেও আলিয়া ‘পুচ ওভার পটাকা’ ট্যাগ দিয়েছেন।

ইএমএএস বিলবাও ২০১৮ (#emasbilbao 2018)
৪ নভেম্বর স্পেনের বিলবাওয়ে অনুষ্ঠিত হলো এমটিভি ইউরোপিয়ান মিউজিক অ্যাওয়ার্ড। এবারের এই পুরস্কার অনুষ্ঠানে লাতিন গায়িকা কামিলা কাবেওর নাম ছিল সবার মুখে মুখে। কারণ তিনি জিতেছেন সবচেয়ে বেশি পুরস্কার। মার্শমেলো, আলিসিয়া কারা, অ্যান ম্যারির পরিবেশনাও মন কেড়েছে সবার। এ–সংক্রান্ত খবর, শ্রোতা–দর্শকের ভালো লাগা–মন্দ লাগার কথাগুলো সামাজিক যোগাযোগমাধ্যমে জানা যাবে ‘ইএমএএস বিলবাও ২০১৮’ (#emasbilbao 2018) হ্যাশট্যাগ অনুসরণ করলেই।

ব্যাচেলরেট (#bachelorette)
বলিউড-হলিউডজুড়ে বিয়ের বাদ্যি বাজছে। প্রিয়াঙ্কা চোপড়া ও নিক জোনাসের বিয়ে নিয়ে তো উত্তেজনা আরব সাগরের পাড় থেকে ছড়িয়ে গেছে আটলান্টিক পর্যন্ত। ইদানীং হবু জা ও বান্ধবীদের সঙ্গে ‘ব্যাচেলর পার্টি’ করে আলোচনায় আছেন প্রিয়াঙ্কা চোপড়া। পার্টির সব ছবি, ভিডিও তিনি ইনস্টাগ্রাম, ফেসবুক, টুইটারে প্রকাশ করছেন ‘ব্যাচেলরেট’ হ্যাশট্যাগ দিয়ে। পশ্চিমা বিয়ের আনুষ্ঠানিকতায় উপমহাদেশীয় বিয়ের আমেজ নিতে পিসির (প্রিয়াঙ্কার ডাকনাম) দেওয়া হ্যাশট্যাগগুলো অনুসরণ করতে পারেন।

গ্রন্থনা: আদর রহমান