Thank you for trying Sticky AMP!!

অভিনেত্রী তনুজার ও তাঁর দুই মেয়ে কাজল ও তানিশা

বড় বোন ছোট বোন

ষাট দশকের বিখ্যাত অভিনেত্রী তনুজা। তাঁর দুই মেয়ে কাজল ও তানিশা। কাজল বলিউডে সফল অভিনেত্রী। তানিশা বড় বোনের মতো না হলেও স্বক্ষেত্রে নিজের মতো করে সফল। কিন্তু অভিনয়ের প্রসঙ্গ এলেই সব সময় বড় বোনের সঙ্গে তুলনা চলে আসে। এতে বিরক্ত তানিশা।

তানিশা মুখার্জী

ই–টাইমসকে তিনি জানিয়েছেন, ক্যারিয়ারে শুরুতে সবাই চাইতেন তিনি যেন কাজলের মতো অভিনয় করেন, কাজলকে ছাপিয়ে যান। কিন্তু তিনি মনে করেন, কখনোই তিনি তাঁর বোনের মতো হতে পারেন না। কাজলের আছে সবুজাভ চোখ। কোঁকড়ানো চুল। এমনকি কাজল তাঁর থেকে লম্বাও।

মায়ের সঙ্গে তানিশা মুখার্জী

তবে এই তুলনা যে শুধু তাঁর ক্ষেত্রেই হচ্ছে, এমনটি নয়। তাঁর ধারণা, কাজলও যখন ইন্ডাস্ট্রিতে প্রথম এসেছেন, তাঁকেও তখন মা তনুজার সঙ্গে তুলনা করা হয়েছে। এই অভিনেত্রী জানিয়েছেন, তিনি ও কাজল এই তুলনার মোকাবিলা করে আসছেন ক্যারিয়ারের প্রথম থেকেই। তবে তাঁরা ভাগ্যবান যে তনুজার মতো অসাধারণ একজন মা তাঁদের আছেন।

২০০৩ সালে তানিশার চলচ্চিত্রে অভিষেক। ২০০৫ সালে রামগোপাল ভার্মার ‘সরকার’ ছবিতে অভিনয় করে আলোচিত হন। তানিশাকে সম্প্রতি দেখা গেছে একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে। ‘লাইফ ইজ শর্ট’ নামের ছবিটি একটি স্ট্রিমিং প্ল্যাটফর্মে প্রকাশিত হয়েছে।

কাজল ও তানিশা। ছবি : ইনস্টাগ্রাম

ক্রমাগত বোনের সঙ্গে তুলনা বেশ প্রভাব ফেলেছে তানিশার জীবনে। বিশেষ করে তিনি যখন ছোট ছিলেন। এখন অবশ্য অতটা খারাপ লাগে না। বরং যাঁরা তাঁকে তুলনা করেন, তাঁদের জন্য তাঁর খারাপ লাগে। তানিশার কথা, কারও সঙ্গেই কারও তুলনা হয় না। প্রত্যেকেই আলাদা। প্রত্যেকের ব্যক্তিত্বও আলাদা।

তানিশা কি নিরাপত্তাহীনতায় ভোগেন? তাঁর উত্তর, জীবনে একটা সময় আসে, যখন প্রত্যেকে তাঁর চাহিদা পূরণ করতে গিয়ে চ্যালেঞ্জের মুখে পড়েন। যদি কেউ নিরাপত্তাহীনতায় না ভোগেন, তাহলে তাঁর যা কিছু আছে, তার চেয়ে বেশি অর্জনের চেষ্টা করবেন না।

তানিশা মুখার্জী