Thank you for trying Sticky AMP!!

দিলীপ কুমার

দিলীপ কুমারের শ্বাসকষ্ট, নেওয়া হলো হাসপাতালে

কিংবদন্তিতুল্য অভিনেতা দিলীপ কুমারকে আজ সকালে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাঁর স্ত্রী অভিনেত্রী সায়রা বানু ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসকে এ খবর নিশ্চিত করেছেন।

সায়রা বানু জানান, বেশ কিছু দিন ধরে দিলীপ কুমার শ্বাসকষ্টে ভুগছিলেন। আজ রোববার তাঁকে মুম্বাইয়ের হিন্দুজা হাসপাতালে ভর্তি করা হয়।

সায়রা বানু ও দিলীপ কুমার

এই অভিনেতার বয়স এখন ৯৮ বছর। তাঁর বার্ধক্যজনিত নানা সমস্যা আছে। হিন্দুজা হাসপাতালে চিকিৎসক জলিল পার্কারের কাছে চিকিৎসাধীন। সায়রা বানু বলেন, ‘শ্বাসকষ্ট শুরু হলে আমরা দিলীপকে খার রোডের হাসপাতালে সকাল সাড়ে আটটায় নিয়ে যাই। ডাক্তার দেখেছেন। বেশ কিছু টেস্ট করানো হয়েছে। রিপোর্টের জন্য অপেক্ষা করছি। আপনারা তাঁর জন্য প্রার্থনা করবেন, যাতে সুস্থ হয়ে ওঠেন এবং শিগগির তাঁকে বাড়ি নিয়ে যেতে পারি।’

বার্ধক্যজনিত কারণে প্রায়ই দিলীপ কুমার অসুস্থ হয়ে পড়েন। গত মাসের শুরুর দিকেও তাঁর অসুস্থতার খবর শোনা যায়। দুদিন হাসপাতালে ছিলেন সে সময়।

দিলীপ কুমার

মুহাম্মদ ইউসুফ খান চলচ্চিত্রে এসে হয়ে যান দিলীপ কুমার। দীর্ঘ চলচ্চিত্র যাত্রায় হিন্দি সিনেমার কিংবদন্তিতুল্যদের তালিকায় স্থান করে নিয়েছেন। অভিনয় দিয়ে ছুঁয়ে গেছেন মানুষের হৃদয়। ১৯৪৪ সালে বোম্বে টকিজের ব্যানারে ‘জোয়ার ভাটা’ সিনেমা দিয়ে চলচ্চিত্রে অভিষেক হয় তাঁর। শেষ ছবি ছিল ১৯৯৮ সালের ‘কিলা’।

সায়রা বানু বলেন, ‘শ্বাসকষ্ট শুরু হলে আমরা দিলীপকে খার রোডের হাসপাতালে সকাল সাড়ে আটটায় নিয়ে যাই। ডাক্তার দেখেছেন। বেশ কিছু টেস্ট করানো হয়েছে। রিপোর্টের জন্য অপেক্ষা করছি। আপনারা তাঁর জন্য প্রার্থনা করবেন, যাতে সুস্থ হয়ে ওঠেন এবং শিগগির তাঁকে বাড়ি নিয়ে যেতে পারি।’
দিলীপ কুমার

১৯২২ সালের ১১ ডিসেম্বর বর্তমান পাকিস্তানের পেশোয়ারে তাঁর জন্ম। দীর্ঘ ছয় দশকের অভিনয় জীবনে ‘দেবদাস’, ‘মোগল-ই-আজম’, ‘গঙ্গা-যমুনা’, ‘রাম ঔর শ্যাম’, ‘নয়া দৌড়’সহ অসংখ্য দর্শকনন্দিত চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি।
২০১৫ সালে ভারতের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘পদ্মবিভূষণ’ পান দিলীপ কুমার। ১৯৯১ সালে দেশের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘পদ্মভূষণ’ ও ১৯৯৪ সালে ‘দাদাসাহেব ফালকে’ পুরস্কারে ভূষিত হন এ অভিনেতা।