Thank you for trying Sticky AMP!!

কাশ্মীরে ৩০ বছর পর সিনেমা হল খুলছে আজ

ভারতশাসিত জম্মু ও কাশ্মীর অংশের পরিস্থিতি স্থিতিশীল। আবার কাশ্মীরে দল বেঁধে হলে গিয়ে সিনেমা দেখার সুযোগ এসেছে। ৩০ বছর পর জম্মু ও কাশ্মীরে আবার খুলছে সিনেমা হল। রোববার জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা কাশ্মীরে দুটি মাল্টিপ্লেক্সের উদ্বোধন করেছেন। দুটি প্রেক্ষাগৃহের মধ্যে একটি পুলওয়ামা ও অন্যটি সোপিয়ান জেলায় অবস্থিত। আজ মঙ্গলবার থেকে হলগুলোয় সিনেমা প্রদর্শন শুরু হবে।

উদ্বোধনের পর লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা টুইটে লেখেন, ‘জম্মু ও কাশ্মীরের জন্য একটি ঐতিহাসিক দিন। পুলওয়ামা ও সোপিয়ানে দুটি সিনেমা হল উদ্বোধন করা হলো।’

তিনি এই সিনেমা হলগুলো সোপিয়ান ও পুলওয়ামারের স্থানীয় বাসিন্দা ও যুবসমাজকে উৎসর্গ করেছেন। সিনেমা ছাড়াও এখানে তথ্যপ্রযুক্তি বিষয়ে যুবকদের প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে বলে জানিয়েছেন মনোজ সিনহা। এই উদ্বোধনী অনুষ্ঠান দেখতে দূরদূরান্ত থেকে সাধারণ মানুষ এসে ভিড় করেছিল।

ভারতীয় সংবাদমাধ্যম জানায়, হলে প্রথম সিনেমা হিসেবে দেখানো হবে আমির খান অভিনীত ‘লাল সিং চাড্ডা’। শিগগিরই ডোডা, রাজৌরি, পুঞ্চ, কিশতওয়ার, অনন্তনাগ, রাজৌরির মতো এলাকায়ও এমন মাল্টিপ্লেক্স চালু হবে। এ ছাড়া জানা গেছে, শ্রীনগরের শিবপোরা এলাকায় অবস্থিত মাল্টিপ্লেক্সটি আগামী সপ্তাহে জনসাধারণের জন্য খুলে দেওয়া হবে। যেখানে মোট ৫২০ জন বসার ব্যবস্থার জন্য ৩টি স্ক্রিনের ব্যবস্থা করা হয়েছে, যাতে রয়েছে কাশ্মীরের ঐতিহ্যের ছোঁয়াও।

প্রথম সিনেমা হিসেবে দেখানো হবে আমির খান অভিনীত ‘লাল সিং চাড্ডা’

আশির দশকের শেষ পর্যন্ত জম্মু ও কাশ্মীরে প্রায় ১২টি সিনেমা হল চালু ছিল। কিন্তু নব্বইয়ের দশকের শুরুর দিকে বিভিন্ন কারণে একে একে বন্ধ হয়ে যায় হলগুলো। তার পর থেকে এ উপত্যকায় সিনেমা হল খোলার অনেক চেষ্টা করা হয়।