Thank you for trying Sticky AMP!!

‘রেহানা মরিয়ম নূর’ ছবির দৃশ্যে বাঁধন ও জায়মা।

আনকাট পাস হয়েছে ‘রেহানা’

দুই দিন আগে সেন্সর ছাড়পত্রের জন্য জমা পড়ে ‘রেহানা মরিয়ম নূর’। আবদুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত চলচ্চিত্রটি বুধবার সেন্সর বোর্ড সদস্যরা দেখেছেন। কোনো ধরনের কাটাছেঁড়া ছাড়াই ছবিটি প্রদর্শনের উপযোগী বলে মত দিয়েছেন বোর্ডের প্রত্যেক সদস্য। প্রথম আলোকে খবরটি নিশ্চিত করেছেন সেন্সর বোর্ডের সচিব মমিনুল হক।

‘রেহানা মরিয়ম নূর’ ছবির পরিচালক আবদুল্লাহ মোহাম্মদ সাদ

মমিনুল হক বলেন, বুধবার বিকেলে চলচ্চিত্রটি দেখেছেন বোর্ডের সদস্যরা। দেখার পর ছবিটি আনকাট পাস করেছেন তাঁরা। চলচ্চিত্রটির নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু বলেন, ‘সেন্সর বোর্ড থেকে আমাকে ফোন করে কোনো কাটাছেঁড়া ছাড়াই ছাড়পত্রের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। সার্টিফিকেট হাতে না পাওয়া পর্যন্ত অফিশিয়ালি কিছু বলা যায় না। আশা করছি, দু–এক দিনের মধ্যে সার্টিফিকেট পেয়ে যাব।’

‘রেহানা মরিয়ম নূর’ ছবির দৃশ্যে বাঁধন।

বাংলাদেশের প্রথম সিনেমা হিসেবে ৭৪তম কান চলচ্চিত্র উৎসবের ‘আঁ সার্তেঁ রিগা’ বিভাগে অংশ নেয় ‘রেহানা’। ১২ সেপ্টেম্বর সিনেমাটি বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডে জমা পড়ে। সেন্সরে জমা দেওয়ার আগে চলচ্চিত্রটির অন্যতম প্রযোজক এহসানুল হক বাবু বলেন, ‘আগস্ট থেকেই আমরা সিনেমাটি জমা দেওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছিলাম। কিন্তু কিছু কাগজপত্র প্রস্তুত করতে দেরি হয়ে যায়। আমরা প্রয়োজনীয় সব ডকুমেন্টসহ গতকাল রোববার “রেহানা” সেন্সরে জমা দিয়েছি।’

চলচ্চিত্রটির আন্তর্জাতিক ভার্সনের কোনো দৃশ্য বাদ গেছে কি না, জানতে চাইলে এই প্রযোজক বলেন, ‘কান চলচ্চিত্র উৎসবে যে ভার্সন দেখানো হয়েছে, সেই একই ভার্সন দেশের দর্শক দেখবেন। সিনেমায় কোনো সংযোজন–বিয়োজন নেই।’ বাবু জানান, অক্টোবরের শেষ সপ্তাহে প্রেক্ষাগৃহে সিনেমাটি মুক্তি পাবে।

‘রেহানা মরিয়ম নূর’ চলচ্চিত্রের একটি দৃশ্য

বেসরকারি মেডিকেল কলেজের শিক্ষক রেহানা মরিয়ম নূরকে কেন্দ্র করে ছবির গল্প। কলেজে সংঘটিত অপ্রত্যাশিত একটি ঘটনা দেখে ফেলে রেহানা। এর পর থেকে সে তার এক ছাত্রীর পক্ষ হয়ে সহকর্মী অপর শিক্ষকের বিরুদ্ধে সোচ্চার হয়ে ওঠে। আবদুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত ছবিটির নাম ভূমিকায় অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন।