Thank you for trying Sticky AMP!!

জাতীয় পুরস্কার ঘোষণায় গ্লানি বোধ করছেন এ পরিচালক

মাসুদ পথিক

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৯-এ সবচেয়ে বেশি পুরস্কার ঘরে তুলতে যাচ্ছে মাসুদ পথিক পরিচালিত ‘মায়া: দ্য লস্ট মাদার’ ছবিটি। সেরা সংগীত পরিচালক, সেরা সুরকার, সেরা গায়িকা, সেরা গীতিকার, সেরা কাহিনিকারসহ আটটি বিভাগে ১০টি পুরস্কার পাচ্ছে ছবিটি। তবু মন ভালো নেই পরিচালক মাসুদ পথিকের। তথ্য মন্ত্রণালয়ের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের মূল্যায়নে তিনি ‘গ্লানি’ অনুভব করছেন।

ফেসবুক পোস্টে তিনি লিখেছেন, ‘সাম্প্রতিক সময়টাই আমার জন্য কুফা। একে তো বাবা মারা গেলেন বিনা নোটিশে। আর আজকের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের নিউজটিও আমার জন্য অবমূল্যায়নের। আমি জাতীয় চলচ্চিত্র পুরস্কারের শ্রেষ্ঠ কাহিনিকার পদকটি বিনীতভাবে গ্রহণ না করার কথা ভাবছি। তবে আমি ছাড়া এই ছবি থেকে আরও যে ৯ জন জাতীয় পুরস্কার পেয়েছেন, তাঁদের অভিনন্দন রইল। জানি, প্রকৃত শিল্পের পথ মসৃণ নয়। সবাই ক্ষমা করবেন আমাকে।’

কেন মনে হচ্ছে আপনার সঠিক মূল্যায়ন হয়নি? এ প্রশ্নের উত্তরে এই নির্মাতা বলেন, ‘যে ছবি ৮ ক্যাটাগরিতে ১০টা জাতীয় পুরস্কার পায়, সেটি নিঃসন্দেহে ভালো ছবি। তাহলে সেরা পরিচালক আর সেরা ছবি ক্যাটাগরি দুটো কেন নয়? একটা ছবি সার্বিকভাবে ভালো হয়। ছবির মাথাটা ভালো হয়েছে, পা ভালো হয়নি, তা হয় না। আমি গ্লানি অনুভব করছি। আমি কারও দিকে আঙুল তুলছি না। কারও প্রতি আমার কোনো অভিযোগ নেই।’

মায়া: দ্য লস্ট মাদার ছবিতে প্রাণ রায় ও জ্যোতিকা জ্যোতি

এই নির্মাতা আরও বলেন, ‘আমার ছবি ১৭টা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে আমন্ত্রিত হয়েছে। পাঁচটি আন্তর্জাতিক পুরস্কার পেয়েছে। সেরা ছবি ও সেরা পরিচালক রেখে সেরা কাহিনিকারের পুরস্কার ধরিয়ে দেওয়া আমার জন্য অবমূল্যায়নের।’ যুগ্মভাবে সেরা ছবি, সেরা পরিচালকসহ ছয়টি বিভাগে সেরার পুরস্কার অর্জন করেছে ‘ন ডরাই’। আরেকটি সেরা ছবি ফরিদুর রেজা সাগরের ‘ফাগুন হাওয়ায়’।

‘মায়া: দ্য লস্ট মাদার’ ছবিটি ২০১৬ সালে অনুদান পেয়েছিল সরকারের তথ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে। কিন্তু ছবিটি শেষ করতে নানা কারণে তিন বছর লেগে যায়। ২০১৯ সালের ২৭ ডিসেম্বর, বছরের সর্বশেষ ছবি হিসেবে মুক্তি পায় ‘মায়া: দ্য লস্ট মাদার’। ছবিটি বরেণ্য শিল্পী শাহাবুদ্দিন আহমেদের চিত্রকর্ম ‘ওমেন’ এবং কবি কামাল চৌধুরীর ‘যুদ্ধশিশু’ কবিতা থেকে অনুপ্রাণিত।

‘মায়া : দ্য লস্ট মাদার’ চলচ্চিত্রের পোস্টার

‘মায়া : দ্য লস্ট মাদার’ ছবির চিত্রনাট্য ও পরিচালনা মাসুদ পথিকের। এই ছবির মুখ্য চরিত্রে অভিনয় করেছেন জ্যোতিকা জ্যোতি, মুমতাজ সরকার ও প্রাণ রায়। এ ছাড়া আরও অভিনয় করেছেন দেবাশীষ কায়সার, লীনা ফেরদৌসী, ঝুনা চৌধুরী, আসলাম সানী, শাহাদত হোসেন প্রমুখ। অতিথি শিল্পী হিসেবে অভিনয় করেছেন সৈয়দ হাসান ইমাম।