Thank you for trying Sticky AMP!!

যে কারণে অস্কারে পাঠানো হলো ‘ইতি, তোমারই ঢাকা’

‘ইতি, তোমারই ঢাকা’ ছবির দৃশ্যে তিশা

আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র শাখায় অংশগ্রহণের জন্য ৯৩তম অস্কারে পাঠানো হলো ‘ইতি, তোমারই ঢাকা’ ছবিটি। একাডেমি কর্তৃপক্ষ ছবি আহ্বান করলে বাংলাদেশের অস্কার কমিটিও নিয়ম মেনে সিনেমা জমা দেওয়ার আহ্বান জানায়। সেখানে জমা পড়ে ‘ইতি তোমারই ঢাকা’ ও রুবাইয়াত হোসেন পরিচালিত ‘মেড ইন বাংলাদেশ’ ছবি দুটি। দুটি ছবির মধ্যে থেকে ‘ইতি তোমারই ঢাকা’ ছবিটিকে অস্কারে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে অস্কার কমিটি।

রাজধানীর কাকরাইলে আশীর্বাদ চলচ্চিত্রের কার্যালয়ে সিনেমা দুটি দেখেন অস্কার কমিটির সদস্যরা। এরপর ‘ইতি তোমারই ঢাকা’ ছবিটিকে অস্কারে পাঠানোর সিদ্ধান্ত চূড়ান্ত হয়। এ সময় সেখানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিস ও অস্কার প্রিভিউ কমিটির চেয়ারম্যান হাবিবুর রহমান খান, চলচ্চিত্র গবেষক ও অধ্যাপক আবদুস সেলিম, চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার, চিত্রগ্রাহক পঙ্কজ পালিত ও নির্মাতা শামীম আখতার।

ইতি, তোমারই ঢাকা ছবিতে স্পর্শিয়া (বায়ে)

কেন ‘ইতি তোমারই ঢাকা’ ছবিটাকে অস্কারে পাঠানোর জন্য বাছাই করা হলো, এমন প্রশ্নে হাবিবুর রহমান খান বলেন, ‘ছবি জমা পড়েছিল দুটি। তার ভেতর এই ছবিটাকে বেছে নেওয়া হয়েছে। যে ছবিটা এখনো সেন্সর হয়নি, মুক্তি পায়নি, লোকে দেখেনি, সেই ছবি নিয়ে আমি কোনো মন্তব্য করব না। সেটা ভালো দেখায় না।’

একই প্রশ্নে মুশফিকুর রহমান গুলজার বলেন, ‘মেড ইন বাংলাদেশ’ থেকে ‘ইতি তোমারই ঢাকা’ ভালো ছবি। নিরীক্ষামূলক, অমনিবাস ছবি। এখানে ঢাকা শহরের ১১টি বৈচিত্র্যময় গল্প বলা হয়েছে। এক একটি গল্প এক একটি বার্তা দিয়েছে, বাস্তবতা তুলে ধরেছে। এই একটা ছবিই অনেক অর্থ বহন করেছে। তাই ছবিটি ব্যতিক্রমী হিসেবে সমাদর পেতে পারে।’

‘ইতি, তোমারই ঢাকা’ ছবির ক্রিয়েটিভ প্রডিউসার আবু শাহেদ ইমন বলেন, ‘অমনিবাস ছবি হিসেবে এটি বড় পর্দা ও নেটফ্লিক্সে মুক্তি পেয়েছে, আর এবার অস্কারে পাঠানো হচ্ছে। ব্যাপারটি তরুণ নির্মাতাদের অনুপ্রাণিত করবে।’

‘ইতি, তোমারই ঢাকা’ ছবির পোস্টার

এর আগে ভারতের ১১তম জয়পুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা মৌলিক চিত্রনাট্য বিভাগে (বেস্ট অরিজিনাল স্ক্রিনপ্লে) পুরস্কার জিতেছে ‘ইতি, তোমারই ঢাকা’ ছবিটি। এ ছাড়া ছবিটি রিপাবলিক অব তাতারস্থানের রাজধানী কাজানে অনুষ্ঠিত ১৫তম কাজান আন্তর্জাতিক মুসলিম চলচ্চিত্র উৎসবে জিতেছে ‘রাশান গিল্ড ফিল্ম ক্রিটিকস অ্যাওয়ার্ড।’ এরই মধ্যে ছবিটি ২৩টি আন্তর্জাতিক উৎসবে প্রদর্শিত হয়েছে, প্রশংসিত হয়েছে।

ছবির ১১টি গল্প নির্মাণ করেছেন গোলাম কিবরিয়া ফারুকী, মাহমুদুল ইসলাম, মীর মোকাররম হোসেন, রাহাত রহমান, রবিউল আলম, সৈয়দ সালেহ আহমেদ সোবহান, সৈয়দ আহমেদ শাওকী, তানিম নূর, তানভীর আহসান, কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায় ও নুহাশ হ‌ুমায়ূন। অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, নুসরাত ইমরোজ তিশা, অ্যালেন শুভ্র, অর্চিতা স্পর্শিয়া, ইরেশ যাকের, গাউসুল আলম শাওন, মুস্তাফা মনোয়ার, মনোজ প্রামাণিক, ইন্তেখাব দিনার, রওনক হাসান, দিলরুবা দোয়েল, শেহতাজ মনিরা হাশেম, শতাব্দী ওয়াদুদ, শাহনাজ সুমিয়া, ইয়াশ রোহান প্রমুখ। ‘ইতি, তোমারই ঢাকা’ ছবির নির্বাহী প্রযোজক ফরিদুর রেজা সাগর ও ইবনে হাসান খান।

৯২তম একাডেমি অ্যাওয়ার্ডসের বিদেশি ভাষার ছবি / আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র শাখায় বাংলাদেশ থেকে মনোনয়ন পেয়েছিল নাসির উদ্দীন ইউসুফ পরিচালিত ‘আলফা’ ছবিটি। ২০২১ সালের ২৫ এপ্রিল বসবে ৯৩তম অস্কারের আসর।