Thank you for trying Sticky AMP!!

শনিবার বিকেল ছবিটি সেন্সরে আটকে আছে

‘শনিবার বিকেল’ নিয়ে শুনানি ২১ জানুয়ারি

বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডে আটকে থাকা নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর ‘শনিবার বিকেল’ সিনেমা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে তুমুল আলোচনা চলছে; এর মধ্যেই সিনেমাটি নিয়ে সেন্সর বোর্ডের আপিল কমিটির শুনানির দিন ধার্য করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। ২১ জানুয়ারি শুনানি হওয়ার কথা রয়েছে বলে মন্ত্রণালয় সূত্রে জানানো হয়েছে।

এদিন সিনেমার নির্মাতা–প্রযোজকের বক্তব্য শুনবেন আপিল কমিটির সদস্যরা; তার আলোকে সিনেমাটি নিয়ে মতামত জানাবে আপিল কমিটি। মন্ত্রিপরিষদ সচিবকে সভাপতি ও সেন্সর বোর্ডের চেয়ারম্যানকে আহ্বায়ক করে গঠিত সাত সদস্যের সেন্সর আপিল কমিটিতে সংসদ সদস্য ও বিশিষ্ট অভিনয়শিল্পী সুবর্ণা মুস্তাফা, সাবেক অতিরিক্ত সচিব নূরুল করিম, অভিনেত্রী সুচরিতা ও ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত সদস্য হিসেবে এবং সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান সদস্যসচিব হিসেবে রয়েছেন।

‘শনিবার বিকেল’ বা ‘স্যাটারডে আফটারনুন’ ছবির পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী

এর আগে ১৫ সদস্যের সেন্সর বোর্ড ২০১৯ সালে সর্বসম্মতিক্রমে সিনেমাটি প্রদর্শনের উপযোগী নয় বলে মত দিয়েছিল। সেন্সর বোর্ডের বরাতে তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ জানান, সিনেমাটি ২০১৬ সালের ১ জুলাই ঢাকার হোলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলার ওপর নির্মিত। সেখানে দেশের সামরিক, পুলিশ, বিজিবি ও র‍্যাবের সদস্যরা যে জীবন দিয়ে অসহায় জিম্মিদের উদ্ধার করেছেন, দুজন পুলিশ সদস্য প্রাণ দিয়েছেন, সেটিই অনুপস্থিত।

Also Read: কানের ছবির সঙ্গে লড়বে 'শনিবার বিকেল'

সে জন্য এই দৃশ্যগুলো সংযোজন করতে বলা হয়েছে।
চলচ্চিত্র সেন্সর বোর্ড প্রতিবেদনে সিনেমাটিতে সংশ্লিষ্ট ঘটনায় মানুষের প্রাণ রক্ষায় জীবনদানের বিষয়টির অনুপস্থিতি, অভ্যন্তরীণ নিরাপত্তা, আন্তর্জাতিক ভাবমূর্তি, অপরাধ ও আইনহীনতা, ধর্মীয় অনুভূতিতে আঘাত ও অশ্লীল সংলাপ নিয়ে সদস্যরা মতামত দেন।

Also Read: প্যারিসে পুরস্কার জিতল 'শনিবার বিকেল'

পরে ২০২০ সালে ‘শনিবার বিকেল’ প্রযোজক জাজ মাল্টিমিডিয়া সিনেমাটিতে কিছু দৃশ্য সংযোজিত হয়েছে দাবি করলে বোর্ড সেটি দেখে কোনো সংযোজন পাওয়া যায়নি জানিয়ে দেয়। গত বছরের আগস্টে জাজ মাল্টিমিডিয়া আপিল শুনানির আবেদন করে। ফারুকীসহ কয়েকজন চলচ্চিত্র নির্মাতা সিনেমাটি নিয়ে গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে সাক্ষাৎকারও দেন।

Also Read: ‘শনিবার বিকেল’ চলচ্চিত্রের মুক্তি চাইলেন ১২৯ সংস্কৃতিকর্মী