Thank you for trying Sticky AMP!!

উৎসবের সমাপনী দিন ২৮ জানুয়ারি এই পুরস্কার তুলে দেওয়া হয় নির্মাতার হাতে

ইউক্রেনের বন্ধু রোমানই রাব্বানীর ‘ছুরত’–এর অনুপ্রেরণা

২২তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের স্পিরিচুয়াল চলচ্চিত্র বিভাগে স্পেশাল মেনশন অ্যাওয়ার্ড পেয়েছে গোলাম রাব্বানীর ছোট ছবি ‘ছুরত’। ১৩ মিনিট ৩০ সেকেন্ডের এই চলচ্চিত্র ২৩ জানুয়ারি বিকেল ৫টায় জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে প্রদর্শিত হয়।

উৎসবের সমাপনী দিন ২৮ জানুয়ারি এই পুরস্কার তুলে দেওয়া হয় নির্মাতার হাতে। পুরস্কার দেওয়ার আগে জুরিরা জানান, মেটাফরিক এই সিনেমার বিষয়, ভিজ্যুয়াল, কালার, মিউজিক তাঁদের কাছে ভালো লেগেছে। নির্মাতা গোলাম রাব্বানী পুরস্কারটি ফিলিস্তিনের মানুষকে উৎসর্গ করেছেন।

কান চলচ্চিত্র উৎসবের ৭৫তম আসরে গিয়ে এই নির্মাতার পরিচয় হয় ইউক্রেনের তরুণ ফিল্মমেকার রোমানের সঙ্গে

কান চলচ্চিত্র উৎসবের ৭৫তম আসরে গিয়ে এই নির্মাতার পরিচয় হয় ইউক্রেনের তরুণ ফিল্মমেকার রোমানের সঙ্গে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধে রোমান তাঁর পরিবার হারান, তাঁর ঘর, স্কুল, কলেজ, বন্ধুদের হারান, নিজের স্বজনদের করুণ মৃত্যু দেখেন রোমান। এই রোমানই মূলত সিনেমা নির্মাণের অনুপ্রেরণা রাব্বানীর। দেশে ফিরেই তিনি নির্মাণ করেন ‘ছুরত’।

ইরানি চলচ্চিত্রকার মাজিদ মাজিদির সঙ্গে গোলাম রাব্বানী

ছবির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন নওশাবা আহমেদ, মিজানুর রহমান, রাশেদ সাগর, মুন্না, মানিক সাহা। ছবির পরিচালক গোলাম রাব্বানী বলেন, ‘একদিকে আমরা অস্ত্র বানাচ্ছি ব্যবসা করার জন্য, অন্যদিকে আমরা আবার যুদ্ধের বিরুদ্ধে কথা বলছি। এই যে মানুষের বহুরূপী চরিত্র, এটাই আমার সিনেমায় আমি তুলে ধরেছি মেটাফরিকভাবে।’

নির্মাতা গোলাম রাব্বানী পুরস্কারটি ফিলিস্তিনের মানুষকে উৎসর্গ করেছেন

নিরীক্ষাধর্মী এই চলচ্চিত্রে কোনো সংলাপ নেই। দুটি গান ও আবহ সংগীত রয়েছে। গান দুটি গেয়েছেন শম্পা দাস ও রাশেদ সাগর। এর আগে ছবিটি প্রদর্শিত হয়েছিল নেদারল্যান্ডস উৎসব, ম্যানহাটান ফিল্ম ফেস্টিভ্যাল, লন্ডনের লিট উৎসব, চীনের মাইক্রো ফিল্ম ফেস্টিভ্যালে।