Thank you for trying Sticky AMP!!

আজ মঞ্চে 'রাত ভ'রে বৃষ্টি' হবে

‘রাত ভ’রে বৃষ্টি’ নাটকের একটি দৃশ্য। আজ সন্ধ্যায় নাটকটির পঞ্চম প্রদর্শনী হবে। ছবি: ফেসবুক থেকে নেওয়া

ঢাকার মঞ্চে নতুন দল ‘আপস্টেজ’। এ বছরের ১৯ জুলাই ‘রাত ভ’রে বৃষ্টি’ নাটক মঞ্চায়নের মধ্য দিয়ে শুরু হয় এই দলের যাত্রা। আজ রোববার সন্ধ্যা ৭টায় রাজধানীর নাটক সরণির (বেইলি রোড) মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে নাটকটির ৫ম মঞ্চায়ন হবে। বুদ্ধদেব বসুর ‘রাত ভ’রে বৃষ্টি’ উপন্যাস অবলম্বনে নাটকটি লিখেছেন ও নির্দেশনা দিয়েছেন সাইফ সুমন।

ঢাকার মঞ্চে হয়ে যাওয়া আগের নাটকগুলোর তুলনায় নানা কারণে ‘রাত ভ’রে বৃষ্টি’ নাটকটি সম্পূর্ণ ব্যতিক্রম। নির্দেশক বলছেন, প্রাপ্তমনস্কদের জন্য এই নাটক। বিয়ে ও সংসার নামক যৌথ প্রতিষ্ঠানের জটিল পাকচক্রে আটকে পড়া তিন নর-নারীর মনোদৈহিক টানাপোড়েনের এ গল্পকে মঞ্চপোযোগী করাটা ছিল কষ্টসাধ্য।

বুদ্ধদেব বসুর ‘রাত ভ’রে বৃষ্টি’ উপন্যাস অবলম্বনে নাটকটি লিখেছেন ও নির্দেশনা দিয়েছেন সাইফ সুমন। ছবি: ফেসবুক থেকে নেওয়া

আগের একটি প্রদর্শনী দেখে বোঝা গেছে মধ্যবিত্ত সমাজে স্বামী-স্ত্রীর দাম্পত্যের সূক্ষ্ম জটিলতা, বিশ্বাস-অবিশ্বাসের বিষয়গুলো উঠে এসেছে গল্পের হাত ধরে। একটি শোবার ঘর, বিছানা, রকিং চেয়ার, সংগীত আর আলোর ভাষায় অনেক কিছু প্রকাশ করেছেন নির্দেশক। মনিমালা, অংশু ও তাদের বন্ধু জয় সেখানে কেবলই তিনটি চরিত্র নয়, বরং প্রচলিত যৌন-নৈতিকতার প্রথাগত মূল্যবোধের সঙ্গে ক্রমাগত লড়ে চলা মানুষের প্রতিনিধি। সার্থকভাবে সেই কাহিনি তুলে ধরতে পেরেছেন তাঁরা। মনিমালা, অংশু ও তাদের বন্ধু জয়—এখানে শুধুই তিনটি চরিত্র নয়, বরং প্রচলিত যৌন নৈতিকতার প্রথাগত মূল্যবোধের সঙ্গে ক্রমাগত লড়ে চলা মানুষও তারা।

অনেক ঘটনা এ গল্প নিয়ে। ১৯৬৭ সালে প্রকাশিত বুদ্ধদেব বসুর লেখা ‘রাত ভ’রে বৃষ্টি’ উপন্যাস ঘিরে মামলা করেন আমহার্স্ট স্ট্রিটের বাসিন্দা ল কলেজের জনৈক ছাত্র নীলাদ্রি গুহ। নিম্ন আদালতের ম্যাজিস্ট্রেট অশ্লীলতার অভিযোগে তখন নিষিদ্ধ করে উপন্যাসটি, পাণ্ডুলিপি পর্যন্ত ধ্বংস করার আদেশ দিয়েছিলেন। মামলা এমন একপর্যায়ে চলে গিয়েছিল যে বুদ্ধদেব বসু তাঁর ছোট মেয়ে দময়ন্তীকে চিঠিতে লিখেছিলেন, ‘বইটা আপাতত “নিহত” হবে বলেই ধরে নে।’ ১৯৬৯ সালে শুরু হওয়া মামলা শেষ হয় ১৯৭৩ সালে। শেষ পর্যন্ত উপন্যাসটি সম্পর্কে অশ্লীলতার অভিযোগ খারিজ হয়।

নির্দেশক বলছেন, প্রাপ্তমনস্কদের জন্য এই নাটক। ছবি: ফেসবুক থেকে নেওয়া

জুলাইয়ে ‘আপস্টেজ’র যাত্রাকালে দলটির প্রধান সম্পাদক প্রশান্ত হালদার বলেন, ‘আপস্টেজ একটি নাটকের দল বা প্ল্যাটফর্ম বটে, তবে রেপাটরিও নয়, গ্রুপ থিয়েটার ভিত্তিক দলও নয়—এটি একটি বিকল্প প্রয়াস। এই প্রয়াসের আকাঙ্ক্ষা নাট্যকর্মীদের মধ্যে দিন দিন বাড়তে থাকবেই। এমনি বিকল্প থিয়েটার বা অলটারনেটিভ থিয়েটারই হয়তো ভবিষ্যতের কোনো এক কালে মূল হয়ে দাঁড়াবে। এই বিকল্প পথ খোঁজা, খুঁজে পাওয়া, সেই পথে হাঁটা, পথচলা অব্যাহত রাখা হয়তো একেবারেই সহজসাধ্য নয়, কঠিনই।’ তিনি আরও বলেন, ‘আমরা ছয়জন মিলে দলটির যাত্রা শুরু করেছি। এর প্রধান সম্পাদক প্রশান্ত হালদার, মুখ্য সম্পাদক সাইফ সুমন, অর্থ সম্পাদক সাথী রঞ্জন দে, দপ্তর, প্রচার ও প্রকাশনা সম্পাদক সাকিল সিদ্ধার্থ, সদস্য সুমন মজুমদার ও সরকার জামান। বিভিন্ন দলের যাঁরা থিয়েটারকে প্রাধান্য দিচ্ছেন, তাঁদেরই প্রাধান্য দিয়ে এক বিন্দুতে একত্র হয়ে আমরা আমাদের এক-একটি প্রযোজনা মঞ্চে আনতে চাই, দর্শক সম্মুখে উপস্থিত করতে চাই প্রযোজনার রকমফের।’

‘রাত ভ’রে বৃষ্টি’ নাটকে অভিনয় করেছেন প্রশান্ত হালদার, রঞ্জন দে সাথী ও কাজী রোকসানা রুমা।