Thank you for trying Sticky AMP!!

আবৃত্তি একাডেমির 'কর্তৃত্ব গ্রহণ কর, নারী'

আবৃত্তি একাডেমির পরিবেশনায় মঞ্চস্থ হলো ‘কর্তৃত্ব গ্রহণ কর, নারী’

‘উচ্চারিত প্রতিটি কথা হোক শিল্প’ স্লোগানকে ধারণ করে আবৃত্তি একাডেমির পথচলা দুই দশকেরও অধিক সময়ের। গতকাল রোববার সন্ধ্যায় রাজধানীর জাতীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে মঞ্চস্থ হলো আবৃত্তি একাডেমির ৫৭তম প্রযোজনা ‘কর্তৃত্ব গ্রহণ কর, নারী’। প্রযোজনাটির গ্রন্থনা ও নির্দেশনা দিয়েছেন হিমাদ্রি মোর্শেদ তাহমিনা। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে এবারের আয়োজনটি করা হয়েছে সব নারীর প্রতি শ্রদ্ধা জানিয়ে। প্রযোজনায় এমন কিছু কবিতা স্থান পেয়েছে, যাতে বিভিন্ন নারী চরিত্র সামনে এসে তাঁদের কথাগুলো বলে যায়! পৌরাণিক চরিত্র থেকে শুরু করে বাদশাহজাদি, গ্রাম্য বধূ অথবা প্রত্যন্ত অঞ্চলের গরিব কিশোরী কিংবা আমাদেরই ঘরে থাকা আমাদের মা আর বোন যেন কথা বলছে এখানে। যেন দিন শেষে সব নারীই এক। তাদের বেদনা এক, সুখ এক। এখানে বৃন্দ, গান ও একক মিলে ১৫টি কবিতা স্থান পেয়েছে।

এই আয়োজনে আবৃত্তি করছেন সংগঠনটির বর্তমান পরিচালক মৃন্ময় মিজান, সাবেক পরিচালক মাসুদ আহম্মেদ, সারমিন ইসলাম জুঁই, দিলসাদ জাহান পিউলী, নির্দেশক হিমাদ্রী মোর্শেদ, আবদুস সালাম, মো. ইসহাক আলী, হাসনাইন আনজুম, টুম্পা, সুইশিমে, হাফসা, আলমাস ও মিতুল।

আয়োজনের শুরুতে ছিল আলোচনা অনুষ্ঠান। এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের উপদেষ্টামণ্ডলীর সদস্য কাজী মদিনা, বিশেষ অতিথি বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক রেজীনা ওয়ালী লীনা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ও চেয়ারপারসন ড. কাবেরী গায়েন। আলোচনায় অতিথিরা বাংলাদেশের নারী আবৃত্তিশিল্পীদের সমস্যা আর সম্ভাবনা নিয়ে কথা বলেন।

গতকালের প্রযোজনা নিয়ে আবৃত্তি একাডেমির পরিচালক আবৃত্তিশিল্পী ও কথাসাহিত্যিক মৃন্ময় মিজান বলেন, ‘হিমাদ্রি মোর্শেদ ২০০৬ সাল থেকে আবৃত্তি একাডেমির সঙ্গে কাজ করছেন। আবৃত্তি একাডেমিতে এ পর্যন্ত যে কয়জন আবৃত্তিশিল্পী তাঁদের প্রতিভার স্বাক্ষর রেখেছেন, হিমাদ্রি মোর্শেদ তাঁদের অন্যতম। “কর্তৃত্ব গ্রহণ কর, নারী” তাঁর প্রথম বড় ধরনের আবৃত্তি প্রযোজনা। প্রযোজনাটি মঞ্চে আনতে সে অনেক পরিশ্রম করেছে বলেই এত সুন্দর একটি প্রযোজনা দর্শক উপভোগ করেছে।’

আর হিমাদ্রি মোর্শেদ বলেন, ‘প্রযোজনাটি মঞ্চে আনতে দলের সব সদস্যের কাছ থেকে অকুণ্ঠ সমর্থন পেয়েছি। যদি প্রযোজনাটি সবার মনে এতটুকু জায়গা করে নিয়ে থাকে, সেটাই আমার সার্থকতা।’