Thank you for trying Sticky AMP!!

ক্লাসের নাটক নিয়ে উৎসব

‘ম্যাকবেথ’ নাটকের একটি দৃশ্য

ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে ছয় দিনের ‘ঢাকা বিশ্ববিদ্যালয় ১৩তম কেন্দ্রীয় বার্ষিক নাট্যোৎসব’। নাটক নিয়ে পড়ালেখার পাশাপাশি নিজেদের ব্যবহারিক কাজ নিয়ে শিক্ষার্থীরা এ উৎসব আয়োজন করে ঠিক পেশাদার নাট্যদলের মতোই। উৎসব উপলক্ষে আজ বুধবার রয়েছে সাতটি নাটক। টিএসসি প্রাঙ্গণ, টিএসসি মিলনায়তন এবং ২৪৩ নম্বর কক্ষে মঞ্চস্থ হবে নাটকগুলো। ছয় দিনের এ উৎসবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের শিক্ষক ও সাবেক শিক্ষার্থীদের নির্দেশিত নাটক মঞ্চস্থ হবে। বিশ্ববিদ্যালয়ের স্নাতক সম্মান সমাপনী সেমিস্টারের ১৮ জন শিক্ষার্থী, অন্য কলেজ ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থী ও পেশাজীবীদের নির্দেশনায় ১৮টি নাটক এ উৎসবে মঞ্চস্থ হবে।

‘ক্যাপ্টেন হুররা’ নাটকের একটি দৃশ্য

আজ বুধবার সন্ধ্যা ৬টায় রয়েছে নাহিদা ইসলাম নির্দেশিত ‘মাই মাস্টারপিস’, ৬টা ১৫ মিনিটে মো. আর আমিন হাবিব নির্দেশিত ‘সুইসাইড নোট’, সাড়ে ৬টায় মো. তানভীর হাসান সৈকত নির্দেশিত ‘নিভু নিভু শুকতারা’, সন্ধ্যা ৭টায় শামীম হাসান নির্দেশিত ‘ক্যাপ্টেন হুররা’, রাত সাড়ে ৮টায় কামরুন্নাহার মুন্নী নির্দেশিত ‘গণঘরের কেচ্ছা’, রাত ৮টা ৪৫ মিনিটে উম্মে হাবিবা নির্দেশিত ‘কায়া ক্যানভাস’ এবং রাত ৯টায় নুসরাত রহমান নির্দেশিত ‘ধুলোর দিন পেরিয়ে’। আগামী শনিবার পর্যন্ত প্রতিদিন এই সময়সূচির মধ্যেই দেখা যাবে বিভিন্ন নাট্যদল ও নির্দেশকের নাটকগুলো।

‘দ্য লেয়ার ডেপথস্’ নাটকের একটি দৃশ্য

গতকাল মঙ্গলবার উৎসবে মঞ্চস্থ হয় বিভাগের নাটক ‘ম্যাকবেথ’ এবং মনসামঙ্গল ও ময়মনসিংহ গীতিকা থেকে নির্বাচিত পরিবেশনা। উদ্বোধনী দিনে অমিত চৌধুরীর নির্দেশনায় ছিল রায়বেঁশে নৃত্য। ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের ব্যবস্থাপনায় গত মঙ্গলবার শুরু হয়েছে ‘ঢাকা বিশ্ববিদ্যালয় ১৩তম কেন্দ্রীয় বার্ষিক নাট্যোৎসব’। সন্ধ্যায় ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে এর উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান।

নাট্য উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন সহ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরীন আহমাদ এবং কলা অনুষদের ডিন আবু মো. দেলোয়ার হোসেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের চেয়ারম্যান আহমেদুল কবির।