Thank you for trying Sticky AMP!!

বছর শেষে উৎসব শুরু হয়ে গেছে

বাঁদী-বান্দার রূপকথা নৃত‍্যনাট‍্যটি পরিবেশিত হবে ওশান ড্যান্স ফেস্টিভ্যালে। ছবি: সৃষ্টির সৌজন্যে

ক্যালেন্ডারে দাগ কেটে রেখেছেন তো? দেয়ালে ঝোলানো সেকেলে ক্যালেন্ডারের মায়া হয়তো বাঙালি কাটিয়ে উঠেছে। কিন্তু প্রিয় মুঠোফোনেও তো ক্যালেন্ডার থাকে। উৎসবের তারিখগুলো নিশ্চয়ই সেখানেই মার্ক করে রেখেছেন। হেমন্ত এসেছে। হিমেল হাওয়ায় শুরু হয়ে যাচ্ছে উৎসবের সময়।

রাজধানীতে ইতিমধ্যে শুরু হয়ে গেছে নাট্যোৎসব। নভেম্বর মাস রীতিমতো সাংস্কৃতিক উৎসবের মাস। এই সময় সাহিত্য, সংগীত, নাট্যসহ নানা রকম উৎসবের আয়োজন হয়ে আসছে। এ বছরও ব্যতিক্রম হচ্ছে না। কাল ১ নভেম্বর বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে শুরু হচ্ছে বাংলাদেশ গ্রাম থিয়েটারের অষ্টম জাতীয় সম্মেলন ও সেলিম আল দীন নাট্য উৎসব। তিন দিনের এ উৎসবে দেখানো হবে মোট পাঁচটি নাটক। সারা দেশ থেকে পাঁচ শতাধিক নাট্যকর্মী এ উৎসবে যোগ দেবেন।

আগামী ৭ নভেম্বর থেকে বাংলা একাডেমি চত্বরে শুরু হচ্ছে সাহিত্য সম্মেলন ঢাকা লিট ফেস্ট। শেষ হবে ৯ নভেম্বর। প্রতিবছর এ আয়োজনে থাকে দেশ-বিদেশের প্রথিতযশা সাহিত্যিকদের উপস্থিতিতে সাহিত্য, শিল্প ও সংস্কৃতি নিয়ে আলোচনা, লেখক-পাঠক সরাসরি প্রশ্নোত্তর পর্ব, সাংস্কৃতিক পরিবেশনা ও বইমেলা। পৃথিবীর বিভিন্ন দেশের খ্যাতিমান সাহিত্যিকদের অনেকেই আমন্ত্রিত হয়ে আসেন এখানে। সাহিত্য নিয়ে যাঁদের আগ্রহ আছে, ঢাকা লিট ফেস্টের ওয়েবসাইটে বিনা মূল্যে নিবন্ধন করে তিন দিনের এ উৎসবের টিকিট সংগ্রহ করতে পারবেন।

মধ্য নভেম্বরে শুরু হচ্ছে আন্তর্জাতিক লোকগানের তিন দিনের উৎসব ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট। ১৪ থেকে ১৬ নভেম্বর বনানীর আর্মি স্টেডিয়ামে সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, মালি, রাশিয়া ও জর্জিয়ার একক শিল্পী ও গানের দলের পরিবেশনা। উৎসব শুরু হওয়ার আগে অনলাইন নিবন্ধনের মাধ্যমে এ উৎসবের ফ্রি পাস সংগ্রহ করা যাবে।

ফোক ফেস্টের আয়োজক প্রতিষ্ঠান সান কমিউনিকেশনসের গ্রুপের ক্রিয়েটিভ ডিরেক্টর তানভীর হোসেন জানান, উৎসবের জন‍্য এই সময়কে বেছে নেওয়ার প্রধান কারণ দুটি। তিনি বলেন, ‘এক, আবহমানকাল ধরে এটা উৎসবের মৌসুম। দুই, আমরা যে ভেন‍্যুতে অনুষ্ঠান করি, সেখানে বহু মানুষের সমাগম হয়। এই মৌসুমের আবহাওয়া এমন উৎসবের জন‍্য অনুকূল।’

ঢাকার বাইরে বড় আয়োজনের মধ্যে রয়েছে চার দিনের আন্তর্জাতিক নৃত্য উৎসব ওশান ড্যান্স ফেস্টিভ্যাল। কক্সবাজারে এ উৎসবের আয়োজন করতে যাচ্ছে ওয়ার্ল্ড ড্যান্স অ্যালায়েন্সের বাংলাদেশ শাখা নৃত্যযোগ। নৃত্যবিষয়ক একাডেমিক আলোচনার পাশাপাশি এতে থাকবে কর্মশালা, সন্ধ্যায় শাস্ত্রীয় ও লোকনৃত্য এবং নৃত্যনাট্য।

পরিতাপের বিষয়, উচ্চাঙ্গসংগীতের পৃথিবীর সবচেয়ে বড় আয়োজনটি এ বছরও বসছে না। সারা রাত জেগে হাজার হাজার মানুষ উপমহাদেশের সেরা পণ্ডিতদের বাদন ও কণ্ঠসংগীতে বুঁদ হবেন না।

হেমন্তের সঙ্গে বাঙালির উৎসবের একটা চিরন্তন যোগ রয়েছে। এই সময়টায় ধান কেটে ঘরে তোলেন কৃষক। নতুন ধান থেকে চাল করে তৈরি হয় পিঠা আর সেখান থেকেই নবান্ন উৎসবের সূচনা। সোনালি ধান নিয়ে সেই উৎসব রূপান্তর হতে হতে পৌঁছে গেছে শহরে। এখন হেমন্তে শুরু হয়ে শীত শেষ হওয়ার আগপর্যন্ত সাংস্কৃতিক নানা উৎসবে মেতে থাকে শহর, এমনকি গ্রামও।