Thank you for trying Sticky AMP!!

শুক্রবার সন্ধ্যায় মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে মঞ্চস্থ ‘আপস্টেজ’-এর স্বপ্নভুক নাটকের একটি দৃশ্য।

ভয়কে জয় করে সরব নাট্যাঙ্গন

থিয়েটার বন্ধ হতে পারে না। দুজন থাকলেও থিয়েটার হবে। এই সংকল্প নিয়ে পাঁচ মাসের বেশি বন্ধ থাকার পর গতকাল বাতি জ্বলল নাট্যাঙ্গনে। মঞ্চস্থ হলো তিনটি নতুন নাটক, এর মধ্যে একটির হলো উদ্বোধনী প্রদর্শনী।

গতকাল শুক্রবার ছিল ঢাকার নাট্যাঙ্গনের জন্য উল্লেখযোগ্য একটি দিন। শিল্পকলা একাডেমির মহড়াকক্ষগুলো আগেই খুলে দেওয়া হয়েছিল। তবে হলভাড়া ও প্রণোদনার প্রশ্নে দ্বিধায় ছিল দলগুলো। একপর্যায়ে শিল্পকলা একাডেমি বিনা ভাড়ায় হল দিতে সম্মত হয়। প্রণোদনার ব্যাপারে ইতিবাচক কোনো সাড়া দেয়নি। তাই বিকেলে জাতীয় নাট্যশালার সামনে সমাবেশ করেন সংস্কৃতিকর্মীরা। এই সমাবেশকে কেন্দ্র করে গতকাল বৃষ্টিভেজা বিকেলে শিল্পকলা একাডেমি প্রাঙ্গণ ছিল উৎসবমুখর। যাঁরা এসেছিলেন, তাঁদের চোখেমুখে ছিল উচ্ছ্বাস, হারিয়ে যাওয়া প্রিয় কিছু ফিরে পাওয়ার আনন্দ।

আগামী বছরের ৩০ জুন পর্যন্ত সাংস্কৃতিক সংগঠনগুলোকে বিনা ভাড়ায় দেশের সব সরকারি মিলনায়তন বরাদ্দের দাবি জানানো হয়েছে সমাবেশে। পাশাপাশি প্রতিটি সাংস্কৃতিক সংগঠনকে করোনাকালীন বিশেষ অনুদানের আহ্বানও জানান সংস্কৃতিকর্মীরা।

জাতীয় নাট্যশালার সামনে সম্মিলিত সাংস্কৃতিক জোটের সংস্কৃতিকর্মীদের সমাবেশে বক্তৃতা দেন রামেন্দু মজুমদার।

সম্মিলিত সাংস্কৃতিক জোটের ব্যানারে সভাপতি গোলাম কুদ্দুছের সভাপতিত্বে এতে বক্তৃতা দেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, নাসির উদ্দীন ইউসুফ, মামুনুর রশীদ, গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান ও শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, সেক্রেটারি জেনারেল কামাল বায়েজীদ, নৃত্যশিল্পী সংস্থার সভাপতি মিনু হক, পথনাটক পরিষদের সাধারণ সম্পাদক আহমেদ গিয়াস, গণসংগীত সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক মানজার চৌধুরী, চারুশিল্পী সংসদের সভাপতি কামাল পাশা, সংগীত সংগঠন সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক বিশ্বজিৎ রায়।
সন্ধ্যায় ছিল নাটক। মিলনায়তনগুলোতে সার বেঁধে আসেন দর্শক। মঞ্চে কুশীলব ছিলেন আগের মতোই। কেবল দর্শকদের মুখ ঢাকা ছিল মাস্কে, বসেছিলেন দূরত্ব রেখে।

ঢাকা থিয়েটারের সদস্য শহীদুজ্জামান সেলিম বলেন, ‘আমাদের দাবি পুরোপুরি মানা হয়নি। প্রণোদনার যথাযথ সিদ্ধান্ত আসেনি। প্রতিবাদের অংশ হিসেবেই আমরা নাটক মঞ্চস্থ করছি। কেননা, আমাদের প্রতিবাদের জায়গা মঞ্চ, রাস্তা নয়।’

নতুন দল আপস্টেজের দ্বিতীয় প্রযোজনা স্বপ্নভুক। সৈয়দ শামসুল হকের জনক ও কালোকফি উপন্যাস অবলম্বনে নাটকটি নির্দেশনা দিয়েছেন সাইফ সুমন। গতকাল সন্ধ্যা সাতটায় মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে এ নাটকের উদ্বোধনী প্রদর্শনী হয়।

মহিলা সমিতিতে ‘স্বপ্নভুক’–এর উদ্বোধন
নতুন দল আপস্টেজের দ্বিতীয় প্রযোজনা স্বপ্নভুক। সৈয়দ শামসুল হকের জনক ও কালোকফি উপন্যাস অবলম্বনে নাটকটি নির্দেশনা দিয়েছেন সাইফ সুমন। গতকাল সন্ধ্যা সাতটায় মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে এ নাটকের উদ্বোধনী প্রদর্শনী হয়। সাইফ সুমন বলেন, ‘মূল উপন্যাসজুড়ে রয়েছে ঘটনার বর্ণনা এবং সেই ঘটনার ফলে ব্যক্তিমনের অবস্থা ও তার দার্শনিক মনোবিশ্লেষণ। উপন্যাসটি পড়তে গিয়ে মনে হলো, এটি নিয়ে মঞ্চে কাজ করা যায়। নাটকে সৈয়দ হকের গদ্যভাষাটা রাখতে চেষ্টা করেছি।’ নাটকে ‘কবি’ চরিত্রে মোহাম্মদ বারী ও ‘ছায়া’ চরিত্রে অভিনয় করেছেন এস আর সম্পদ।

জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে মঞ্চস্থ হয়েছে আরণ্যক নাট্যদলের নতুন নাটক কহে ফেসবুক

শিল্পকলা একাডেমিতে দুই নাটক
জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে মঞ্চস্থ হয়েছে আরণ্যক নাট্যদলের নতুন নাটক কহে ফেসবুক। প্রযুক্তির উৎকর্ষের এই সময়ে সামাজিক যোগাযোগমাধ্যমের জনপ্রিয়তা তুঙ্গে। বিশেষ করে অনলাইনে ফেসবুক তৈরি করেছে আরেক দুনিয়া, যার প্রভাব পড়ছে পরিবার ও সমাজে। মানুষের মানবিক জীবন থেকে আবেগ, অনুভূতি ও ভালোবাসা দূর করে তৈরি করছে জৈবিক রোবট। তাই মানুষের কাছে এখন সবচেয়ে মূল্যবান হয়ে দাঁড়িয়েছে একটু স্পর্শ। তেমনই এক স্পর্শহীন জীবনের গল্প নিয়ে এ নাটক। মামুনুর রশীদের রচনা ও নির্দেশনায় গতকাল ছিল নাটকটির ১২তম প্রদর্শনী।
পরীক্ষণ থিয়েটারে মঞ্চস্থ হয় ঢাকা থিয়েটারের ৪৯তম প্রযোজনা একটি লৌকিক অথবা অলৌকিক স্টিমার। আনন জামান রচিত নাটকটি নির্দেশনা দিয়েছেন শহীদুজ্জামান সেলিম। নাটকের গল্প মহামারি নিয়ে। যদিও নাটকটি যখন লেখা হয়, তখন করোনা ছিল না। পরে করোনা পরিস্থিতিতে নাটকটি প্রাসঙ্গিক হয়ে ওঠে। গতকাল ছিল এর ষষ্ঠ প্রদর্শনী।

একটি লৌকিক অথবা অলৌকিক স্টিমার’ নাটকের মহড়ার দৃশ্য