Thank you for trying Sticky AMP!!

স্বপ্নময় অভিযাত্রার প্রথম অনুষ্ঠান

‘স্বপ্নময় অভিযাত্রা’র প্রথম অনুষ্ঠান ‘লেকচার ওয়ার্কশপ’-এ অতিথিরা

বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের ‘স্বপ্নময় অভিযাত্রা’র প্রথম অনুষ্ঠান ‘লেকচার ওয়ার্কশপ’ অনুষ্ঠিত হলো বাংলাদেশ শিল্পকলা একাডেমির সেমিনার কক্ষে। গত শুক্রবার সন্ধ্যায় আয়োজিত এই অনুষ্ঠানে লেকচার ওয়ার্কশপের বিষয় ছিল ‘নন্দতত্ত্ব’। এই বিষয়ের ওপর আলোচনা করেন অধ্যাপক বুলবন ওসমান।

প্রশিক্ষক অধ্যাপক বুলবন ওসমান বলেন, ‘নন্দনতত্ত্ব শিল্পের গুরুত্বপূর্ণ বিষয়। নাটকের নান্দনিক উপস্থাপন একটি প্রযোজনাকে মহিমান্বিত করে নিঃসন্দেহে। কোনো কারণে নান্দনিক বিষয়টি অনুপস্থিত থাকলে নির্মাণটি পরিপূর্ণ হয় না। এই নান্দনিকতা নাট্যের ভাষায়, নির্মাণে ও উপস্থাপনায় সমান গুরুত্বপূর্ণ। তাই নান্দনিক বিষয়টা অনুপস্থিত থাকলে কোথায় যেন একটা অসম্পূর্ণতা থেকে যায়।’

বুলবন ওসমান আরও বলেন, ‘প্রাচ্য এবং পাশ্চাত্যের নান্দনিকতা একই ভাবে বিশ্লেষণ করলে বোধ হয় একটু ভুল হবে।’

অনুষ্ঠানে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের ত্রৈমাসিক পত্রিকা ‘গ্রুপ থিয়েটার বুলেটিন’-এর মোড়ক উন্মোচন করেন অতিথিরা

শুরুতে প্রশিক্ষক অধ্যাপক বুলবন ওসমানের সংক্ষিপ্ত জীবনী পাঠ করেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতিমণ্ডলীর সদস্য লাকী ইনাম।

অনুষ্ঠানে লেকচার ওয়ার্কশপের পর বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের ত্রৈমাসিক পত্রিকা ‘গ্রুপ থিয়েটার বুলেটিন’-এর মোড়ক উন্মোচন করেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান লিয়াকত আলী লাকী, সভাপতিমণ্ডলীর সদস্য লাকী ইনাম, অধ্যাপক বুলবন ওসমান, সেক্রেটারি জেনারেল কামাল বায়েজীদ, নাট্যজন কেরামত মওলা এবং সম্পাদক (প্রকাশনা)।