Thank you for trying Sticky AMP!!

১২৬ ঘণ্টা নেচে নতুন বিশ্ব রেকর্ড

বন্দনা

কথায় বলে, রেকর্ড গড়া হয় ভাঙার জন্য। গত শুক্রবারের আগ পর্যন্ত এই রেকর্ডের দাবিদার ছিল ভারত। ২০১১ সালের ঘটনা। টানা ১২৩ ঘণ্টা ১৫ মিনিট নেচে তখন বিশ্ব রেকর্ড গড়েছিল কেরালার ‘ড্যান্স কুইন’ কালামান্দালাম হেমলতা। ‘দীর্ঘতম একক ম্যারাথন নাচ’ বিভাগে নাম উঠেছিল গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে। এবার সেই রেকর্ড ভেঙে নতুন বিশ্ব রেকর্ড গড়ার গৌরব অর্জন করেছেন নেপালের এক তরুণী। একটানা ১২৬ ঘণ্টা নেচে গিনেসে নিজের আর নিজের দেশের নাম তুললেন। ১৮ বছর বয়সী এই তরুণীর নাম বন্দনা।

গত শুক্রবার বন্দনা গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের স্বীকৃতি পেয়েছেন বলে নিশ্চিত করেছে সংবাদ সংস্থা পিটিআই। নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি গতকাল শনিবার কাঠমান্ডুতে তাঁর সরকারি বাসভবনে ডেকে বন্দনাকে পুরস্কৃত করেছেন।

গত ২৩ থেকে ২৮ নভেম্বর কাঠমান্ডুর একটি হলে নাচেন বন্দনা। গিনেসের নিয়ম অনুযায়ী প্রতি এক ঘণ্টা পরপর পানি পান বা সামান্য কিছু খাওয়া ও ফ্রেশ হওয়ার জন্য পাঁচ মিনিট করে সময় নিয়েছেন বন্দনা। ওই সময় পরিবার, আত্মীয়স্বজন, দর্শক, গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের প্রতিনিধিদের পাশাপাশি এই বিশ্ব রেকর্ডের সাক্ষী হতে উপস্থিত ছিলেন বন ও পরিবেশমন্ত্রী শক্তি বসনেত।

এটি এখন দীর্ঘতম একক ম্যারাথন নাচের নতুন বিশ্ব রেকর্ড। এই রেকর্ড ভাঙা সহজ হবে না। নতুন করে এই রেকর্ড লিখতে হলে কমপক্ষে ১২৬ ঘণ্টা ১ মিনিট নাচতে হবে। ভারতের রেকর্ড ভাঙতে নেপালের সময় লাগল আট বছর। বন্দনার এই রেকর্ড ভাঙতে দেখা যাক কার কত সময় লাগে।

বন্দনা নেপালের পূর্বাঞ্চলে ধানকুতা জেলায় বাসিন্দা। এনডি টিভি