Thank you for trying Sticky AMP!!

নতুন পরিচয়ে আসছেন চাঁদনি

রূপকথার গল্প ‘বিউটি অ্যান্ড দ্য বিস্ট’ অবলম্বনে তিনি বানিয়েছেন নৃত্যনাটিকা

নাচ ও অভিনয়ে শৈশব থেকেই পটু অভিনেত্রী চাঁদনি। এই দুই মাধ্যমে বেশ কয়েক বছর ধরে বাছবিচার করে কাজ করেন তিনি। তবে নির্মাণে তেমন একটা দেখা যায় না। এবার এই অভিনেত্রীকে দেখা যাবে পরিচালনাসহ অভিনয়ে। রূপকথার গল্প ‘বিউটি অ্যান্ড দ্য বিস্ট’ অবলম্বনে তিনি বানিয়েছেন নৃত্যনাটিকা। ব্যতিক্রমী কাজটি প্রসঙ্গে চাঁদনি বললেন, এর আগে দেশে এমন নৃত্যনাটিকা খুবই কম হয়েছে।

নৃত্যনাটিকার একটি দৃশ্যে

বর্তমান সময়ে কাজ করতে গিয়ে শিল্পীর প্রাপ্তির জায়গায় সব সময়ই কিছুটা ঘাটতি থেকে যায়। অনেক সময় কাজ শেষে পুরোপুরি সন্তুষ্ট হওয়া যায় না। তবে এবার খুশি এই অভিনেত্রী। ‘বিউটি অ্যান্ড দ্য বিস্ট’ অবলম্বনে কাজটি নিয়ে তিনি খুশি। চাঁদনি জানালেন, করোনার মধ্যে সময় নিয়ে শুটিং করেছিলেন। কাজ শেষ না হওয়ায় মুক্তি দিতে পারেননি। নৃত্যনাটিকা নিয়ে তিনি বলেন, ‘এ ধরনের এক্সপেরিমেন্টাল নৃত্যনাটিকা দেশে হয়নি। ওয়েস্টার্ন রূপকথার মূল গল্প থেকে নাটিকা করেছি। এটি বিশেষ একটি সংগীতের ওপর ভিত্তি করে নাচ দিয়ে কাজটি করেছি। সংগীতের জন্য আলাদাভাবে পারমিশন নিতে হয়েছে। এখানে গেটআপ, উপস্থাপনা, সেট—সবকিছুতেই আলাদা একটি বৈচিত্র্য আনার চেষ্টা করেছি। আমি চেয়েছি, দেশে যেহেতু এ ধরনের কাজ হয়নি, এমন একটা কাজ করব, সেটা যেন দর্শক উপভোগ করেন। আশা করছি দর্শকদের ভালো লাগবে।’

অভিনেত্রী চাঁদনি

‘বিউটি অ্যান্ড দ্য বিস্ট’ ১৭০০ সালের দিকে রচিত হয়। সুন্দরী একজন কন্যা ও জন্তুর মতো দেখতে এক রাজপুত্রের গল্প। মূল গল্পে দেখা যায়, সুন্দরী কন্যা বিউটি। সে তার বাবাকে উদ্ধারে এসে আটক হয়। বন্দী অবস্থায় সুন্দরী কন্যার সঙ্গে জন্তুর বন্ধুত্ব গড়ে ওঠে। প্রকৃতপক্ষে জন্তুটি ছিল রাজপুত্র। অভিশপ্ত রাজপুত্রের সঙ্গে বিউটির সখ্য বাড়ে। রাজপুত্র মেয়েটির ভালোবাসায় মানুষে পরিণত হয়। বিশ্বব্যাপী ব্যাপক চর্চিত গল্পটি এখনো সমসাময়িক। রূপকথার এ গল্পকে ভর করে একাধিক সিনেমা হয়েছে। ১৯৯১ সালে ‘বিউটি অ্যান্ড দ্য বিস্ট’ গল্পকে কেন্দ্র করে অ্যানিমেশন চলচ্চিত্র নির্মীত হয়। সেই সময় আলোচিত হয় সিনেমাটি।

১২ মিনিটের নৃত্যনাটিকাটি শিগগির অনলাইনে প্রচারিত হবে

১২ মিনিটের নৃত্যনাটিকাটি শিগগির অনলাইনে প্রচারিত হবে। নাচ থাকলেও এর ‘বিউটি অ্যান্ড দ্য বিস্ট’–এর মূল গল্পটা নাচের মধ্য দিয়ে তুলে ধরা হবে জানালেন চাঁদনি। কবে প্রচার হবে জানতে চাইলে এই অভিনেত্রী বলেন, এ মাসেই মুক্তির পরিকল্পনা রয়েছে। নৃত্যনাটিকাতে আরও অংশ নিয়েছেন গোলাম কিবরিয়া। এ ছাড়া চাঁদনি ‘জানি না’ শিরোনামে একটি গানও করেছেন। গানটি লিখেছেন এই অভিনেত্রীর মা ফাতেমা বেগম।