Thank you for trying Sticky AMP!!

আজ শুরু হচ্ছে সাত দিনব্যাপী নাট্যোৎসব

১৭টি দলের ২১টি নাটক নিয়ে উৎসব

একসঙ্গে অনেক পরিচয়কে ধারণ করেছিলেন সৈয়দ বদরুদ্দীন হোসাইন। ভাষাসৈনিক, শিক্ষাবিদ, প্রাবন্ধিক ও শিক্ষক পরিচয়ের পাশাপাশি যুক্ত ছিলেন নাট্য আন্দোলনে। প্রয়াত এই গুণী মানুষের জন্মশতবর্ষ উপলক্ষে ঢাকায় শুরু হচ্ছে সাত দিনব্যাপী নাট্যোৎসব। জাতীয় নাট্যশালায় আজ শুক্রবার বিকেল পাঁচটায় প্রদীপ প্রজ্বালনের মাধ্যমে এই উৎসবের উদ্বোধন করবেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

পদাতিক নাট্য সংসদ এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, বাংলাদেশের ১৩টি ও ভারতের ৪টি নাট্যদলের অংশগ্রহণে এই উৎসব চলবে ১৮ মে পর্যন্ত। জাতীয় নাট্যশালার মূল হল, পরীক্ষণ থিয়েটার মিলনায়তন ও স্টুডিও থিয়েটার হলে প্রতিদিন সন্ধ্যা সাতটা থেকে নাটক শুরু হবে।

পদাতিক নাট্য সংসদের সভাপতি সৈয়দ তাসনীন হোসাইনের সভাপতিত্বে উৎসব উদ্বোধনে বিশেষ অতিথি হিসেবে থাকবেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ। সম্মানীয় অতিথি হিসেবে থাকবেন ম. হামিদ ও মামুনুর রশীদ। আলোচনা শেষে সম্মাননা প্রদান ও নাটকের মঞ্চায়ন। এর আগে বিকেল সাড়ে চারটা থেকে সন্ধ্যা সাড়ে ছয়টা পর্যন্ত জাতীয় নাট্যশালার মূল হলের উন্মুক্ত মঞ্চে অন্যান্য সাংস্কৃতিক পরিবেশনা থাকবে।

সম্মাননা প্রদানের ক্ষেত্রে ২০১০ থেকে প্রতিবছর দুজন নাট্যব্যক্তিত্বকে সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মারক সম্মাননা প্রদান করা হয়। তবে এ বছর গত বছরসহ সম্মাননা প্রদান করা হবে। ২০২২ সালে সম্মাননাপ্রাপ্তরা হলেন বঙ্গজিৎ দত্ত (মরণোত্তর) ও দেবপ্রসাদ দেবনাথ। ২০২৩ সালে মাসুম আজিজ (মরণোত্তর) ও তারিক আনাম খান।

পাকে বিপাকে নাটকের দৃশ্য

‘সুন্দরের তীর্থ পথে শতবর্ষ পরেও তাহারে আমরা পরম পাথেয় মানি’—এই স্লোগানে নাট্যোৎসব চলবে। অনুষ্ঠানে ভারতের নাট্যদলের মধ্যে রয়েছে চাকদাহ নাট্যজন, কসবা অর্ঘ, টেন্থ থিয়েটার ও বাগুইহাটি নৃত্য মন্দির। এ ছাড়া বাংলাদেশের নাট্যদলের মধ্যে রয়েছে নাট্যকেন্দ্র, আরণ্যক, প্রাচ্যনাট, লোকনাট্য দল, সুন্দরম, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, অনুস্বর, থিয়েটার ফ্যাক্টরি, শব্দ নাট্যচর্চা কেন্দ্র, বটতলা, নাট্যম রেপার্টরি, ম্যাড থেটার ও ঢাকা পদাতিক।

উৎসবে প্রদর্শিত হতে চলা নাটকগুলোর আলোকে ‘নৈঃশব্দ্যে ৭১’ নাটকে দেখা যাবে মুক্তিযুদ্ধকে ঘিরে যুদ্ধপূর্ব ভাবনা। ‘পাকে বিপাকে’ নাটকে প্রকাশ পায় শিল্প কীভাবে জীবনকে চিনিয়ে দেয়। ‘সাইকোসিস’ নাটকে মানবমনের রক্তক্ষরণ। ‘দ্বিতীয় বিজয়া’ নাটকে আর্জেন্টিনার ভিক্টরিয়া ওকাম্পোর দৃষ্টিতে রবীন্দ্রনাথ। ‘একটি সেলসম্যানের মৃত্যু’ নাটকে পেশার অমানিশা। ‘কোলেবোসে’ নাটকে শূন্যতায় অবদমন।

‘নৈঃশব্দ্যে ৭১’ নাটকে দেখা যাবে মুক্তিযুদ্ধকে ঘিরে যুদ্ধপূর্ব ভাবনা

‘গ্যালিলিও’ নাটকে জানার অনুসন্ধিৎসা। ‘রায় মঙ্গল’ নাটকে বাস্তুহারার গল্প। ‘জগাখিচুড়ি’ নাটকে শিক্ষাব্যবস্থার অব্যবস্থা। ‘নানাকার পালা’ নাটকে নিরন্নের বাঁচার লড়াই। ‘কী চাহ শঙ্খচিল’ নাটকে উদ্দেশ্য আর বাস্তবতার লড়াই। ‘সাইলেন্স’ নাটকে করোনার ক্রান্তিকালে একজন শিক্ষক যেভাবে লড়তে থাকে। ‘ট্রায়াল অব সূর্য সেন’ নাটকের কেন্দ্রে মাস্টারদা সূর্য সেন।

পদাতিক নাট্য সংসদের (টিএসসি) আজীবন সভাপতি ছিলেন প্রয়াত সৈয়দ বদরুদ্দীন হোসাইন। তাঁর স্মৃতির উদ্দেশ্যেই ২০১০ সাল থেকে সংগঠনটি প্রতিবছর আয়োজন করে আসছে ‘সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্যোৎসব ও স্মারক সম্মাননা প্রদান’ অনুষ্ঠান।