Thank you for trying Sticky AMP!!

নিজের অনুভূতি জানাচ্ছেন মামুনুর রশীদ

মামুনুর রশীদের জন্মদিনে ‘আলোর আলো নাট্যোৎসব’

মানুষের সবচেয়ে প্রিয় দিন হলো তাঁর নিজের জন্মদিন। মামুনুর রশীদের প্রিয় এই দিন আসে চার বছর পরপর। আজ সে দিন এসেছে, অর্থাৎ ২৯ ফেব্রুয়ারি। এটি মামুনুর রশীদের ১৯তম জন্মদিন। ৭৬ বছর বয়সে ১৯তম জন্মদিন! এ উপলক্ষে শিল্পকলা একাডেমিতে ছিল বিশেষ আনন্দ আয়োজন, আলোর আলো নাট্যৎসব।
আজ বৃহস্পতিবার সন্ধ্যা। শিল্পকলা একাডেমির প্রবেশদ্বার থেকে মূল মিলনায়তন পর্যন্ত ফুলে ফুলে সজ্জিত। চারদিকে ব্যানার, ফেস্টুন আর ক্ষুদ্র জাতিগোষ্ঠীর নানা উপকরণ দিয়ে সাজানো হয়েছে মিলনায়তনের প্রবেশদ্বার। পুরো এলাকায় প্রিয়জনদের উপস্থিতিতে উৎসবমুখর পরিবেশ। বাংলাদেশের নাট্য আন্দোলনের অগ্রসৈনিক, নাট্যকার, নির্দেশক ও অভিনেতা মামুনুর রশীদের জন্মদিন উপলক্ষে তিন দিনব্যাপী নাট্যোৎসবের আয়োজন করেছে তারই হাতে গড়া নাট্যসংগঠন আরণ্যক।
উৎসবে রয়েছে মামুনুর রশীদ রচিত ও নির্দেশিত নাটকের মঞ্চায়ন, সংগীত, নৃত্য, সেমিনার, প্রদর্শনী ও থিয়েটার আড্ডা। আজ বৃহস্পতিবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় তিন দিনব্যাপী উৎসবের উদ্বোধন করেন বরেণ্য অভিনেত্রী ফরদৌসী মজুমদার।

শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় তিন দিনব্যাপী উৎসবের উদ্বোধন করেন বরেণ্য অভিনেত্রী ফরদৌসী মজুমদার

জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে মামুনুর রশীদের রচনা ও নির্দেশনায় নাটকের অংশবিশেষ মঞ্চায়নের মধ্য দিয়ে শুরু হয় জন্মদিনের আয়োজন। অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন শিল্পী অনিমা মুক্তি গোমেজ, অনিমা রায়, চঞ্চল চৌধুরী, ফজলুর রহমান বাবু ও রাহুল আনন্দ। বাঁশি বাজিয়ে শোনান উত্তম চক্রবর্তী। ওয়ার্দা রিহাবের পরিচালনায় নৃত্য পরিবেশন করে ধৃতি নর্তনালয়। বিভিন্ন সংগঠন ও ব্যক্তিপর্যায়ে মামুনুর রশীদকে ফুল দিয়ে শ্রদ্ধা ও ভালোবাসা জানানো হয়।

শুভেচ্ছা জানিয়ে অভিনেতা আলমগীরের বক্তব্য

মামুনুর রশীদের জন্মদিনকে ঘিরে আগামীকাল শুক্রবারে অনুষ্ঠিত হবে সেমিনার এবং নাটকের মঞ্চায়ন। ‘একজন দায়বদ্ধ সৃজনশীল নাট্যপরিভ্রমণ’ শীর্ষক সেমিনার রয়েছে শিল্পকলা একাডেমির সেমিনারকক্ষে সকাল ১০টায়। আলোচনার ধারণাপত্র পাঠ করবেন মলয় ভৌমিক। বিকেল সাড়ে ৪টা ও সন্ধ্যা ৭টায় বাংলাদেশ মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে মঞ্চস্থ হবে আরণ্যক প্রযোজিত ‘রাঢ়াঙ’ নাটকের পরপর দুটি প্রদর্শনী। নাটকটির রচনা ও নির্দেশনায় আছেন মামুনুর রশীদ। এ ছাড়া আগামী শনিবার বেলা সাড়ে তিনটায় মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে হবে থিয়েটার আড্ডা ‘নাট্যকর্মীদের মুখোমুখি মামুনুর রশীদ’। সন্ধ্যা ৭টায় একই হলে মঞ্চায়িত হবে আরণ্যক প্রযোজিত নাটক ‘কহে ফেসবুক’। এই নাটকেরও রচনা ও নির্দেশনায় আছেন মামুনুর রশীদ।

আরণ্যক নাট্যদলের প্রধান সম্পাদক ফয়েজ জহির বলেন, বাংলাদেশের নবনাট্যযাত্রার প্রাণপুরুষ, আরণ্যক নাট্যদলের প্রতিষ্ঠাতা, বরেণ্য নাট্যকার, নির্দেশক ও অভিনেতা মামুনুর রশীদ। জীবন আর শিল্পের সীমারেখাকে একাকার করে দিয়ে নাটককে তিনি পরিণত করেছেন আন্দোলন, সংগ্রাম আর স্বপ্নপূরণের হাতিয়ারে। মানুষের কাছে দায়বদ্ধ বাংলাদেশের নাট্যযোদ্ধারা তাঁর সুরে সুর মেলান। তাঁর কণ্ঠে কণ্ঠ মিলিয়ে শোনান জাগরণের অভয়বাণী।