Thank you for trying Sticky AMP!!

অকারণে বাড়ি থেকে বের হচ্ছি না

>
সামিনা চৌধুরী । ছবি: প্রথম আলো

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে নতুন একটি একক গান গেয়েছেন শিল্পী সামিনা চৌধুরী। সেই গান, করোনাভাইরাস সতর্কতা ও তরুণ শিল্পীদের নিয়ে কথা বললেন এই নন্দিত কণ্ঠশিল্পী।

বাবাকে নিয়ে নতুন গান সম্পর্কে জানতে চাই।
‘আজও যাদের বাবা আছে’ গানটা বাবাহারা মেয়ের গান। যেসব মেয়ে তাদের বাবা হারিয়েছেন, তাদের গান। বাবাহীন একজন মেয়ের অনুভূতির কথা এ গানে লেখা হয়েছে। সুরটাও খুব হৃদয়স্পর্শী।

গানটির প্রতিক্রিয়া কেমন?
গানটি আমাকে এনে দেন ইজাজ খান স্বপন। তিনি নানাভাবে লিটন অধিকারী রিন্টুর লেখা এই গানের সুর করেন। একপর্যায়ে একটি সুর আমার খুব ভালো লেগে যায়। জাতির পিতার জন্মদিনের রাতে চ্যানেল আইতে গানটির ভিডিও প্রচারিত হয়। সেট তৈরি করে ওই চ্যানেলেই গানটির ভিডিও ধারণ করা হয়েছিল।

সামিনা চৌধুরী । ছবি: প্রথম আলো

গাওয়ার সময় নিজের বাবার কথা মনে পড়েনি?
বাবাকে নিয়ে আমি বেশ কয়েকটি গান গেয়েছি। এই গানের রেকর্ডিংয়ের সময় বারবার বাবার কথা মনে পড়ছিল। মন সরে সরে যাচ্ছিল। খুব কষ্ট করেই রেকর্ডিংটা করা হয়েছে। গানটি শোনার পর গীতিকার ও যিনি মাস্টারিং করেছেন, তাঁরা স্তব্ধ হয়ে গিয়েছিলেন।

করোনা সতর্কতায় কী করছেন? জনসচেতনতার কোনো পরামর্শ আছে?

অকারণে বাড়ি থেকে বের হচ্ছি না। অন্যের হাতে থাকা কলমও খুব সাবধানে মুছে স্পর্শ করছি। আমার মনে হয়, ঢাকায় এখন একটি নির্দিষ্ট দূরত্বে পাবলিক টয়লেট স্থাপন করা খুব জরুরি। সাধারণ পথচারী থেকে শুরু করে বাস, রিকশা, সিএনজিচালকদের জন্য এটা খুবই দরকার। পাশাপাশি সেগুলোর পরিচ্ছন্নতা নিশ্চিত করতে পারলে খুব ভালো হয়।

এখনকার তরুণ শিল্পীদের সম্পর্কে আপনার দৃষ্টিভঙ্গি জানতে ইচ্ছে করে।

এখনকার তরুণেরা গান গাওয়ার ব্যাপারে ভীষণ আগ্রহী। তবে শেখার ব্যাপারে কম। কেউ হয়তো অল্প একটু শিখে গাইতে শুরু করে আর শেখাটা ছেড়ে দেয়। প্রতিষ্ঠার পেছনে ছোটে। এটাও ইতিবাচক। তবে একটা ব্যাপার ভালো লাগে না। সেটা হচ্ছে, যার যে বিষয়ে পারদর্শিতা আছে, সে সেটা না করে আরেকটা করতে যায়। এদের অনেকেই আছে, সাজলে ভালো দেখায়, দেখতে সুন্দর। কিন্তু গান করে কেন বুঝি না? অথচ ভালো গায় এ রকম অনেকেই জায়গা পায় না।