Thank you for trying Sticky AMP!!

আমাদের আজব একটা ফিল্ম ইন্ডাস্ট্রি

বাপ্পী চৌধুরী। ছবি: ফেসবুক থেকে
করোনাকালে ‘কোভিড-১৯ ইন বাংলাদেশ’ ছবির শুটিংয়ে অংশ নিয়েছিলেন অভিনয়শিল্পী বাপ্পী চৌধুরী। সম্প্রতি শেষ করেছেন ‘৫৭০’ ও ‘প্রিয় কমলা’ ছবি দুটির শুটিং। হাতে আছে অসমাপ্ত চারটি ছবির কাজ। বর্তমান ব্যস্ততা এবং চলচ্চিত্রের বিভিন্ন প্রসঙ্গ নিয়ে কথা বললেন তিনি।
প্রশ্ন

করোনাকালেই চারটি ছবিতে যুক্ত হয়েছেন। কেমন চলছে কাজ?

‘কোভিড-১৯ ইন বাংলাদেশ’ ছবির কাজ মে মাসে শুরু করেছিলাম, এখনো শেষ হয়নি। এরপর ‘৫৭০’ ও ‘প্রিয় কমলা’ ছবি দুটির কাজ শেষ করলাম। এখন ‘গিভ অ্যান্ড টেক’ ছবির কাজ চলছে। এই ছবিতে আমি মানসিক বিকারগ্রস্ত খুনির চরিত্রে অভিনয় করছি।

প্রশ্ন

‘প্রিয় কমলা’ ১৮ ডিসেম্বর মুক্তি পাওয়ার কথা ছিল। এ বিষয়ে কিছু জানেন?

সিনেমাটি সেন্সর বোর্ডে জমা দেওয়ার কথা। দ্রুত কাজ করেও মুক্তি দিতে একটু দেরি হয়ে গেল।

প্রশ্ন

ছবিটি দ্রুত শেষ করার জন্য চার দিনে শুটিং শেষ করার কথা শোনা যায়, কতটুকু সত্য?

এসব লোকেরা না জেনেই বলছেন। বাজে কথা। চার দিনে ছবির শুটিং শেষ করা যায় নাকি? আমরা টানা ১০ দিন শুটিং করেছি। প্রতিদিন ২২ ঘণ্টা করে শুটিং করতাম।

‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ টু’ ছবির জুটি বাপ্পী চৌধুরী ও অপু বিশ্বাস। ছবি: ফেসবুক থেকে
প্রশ্ন

করোনা সংক্রমণের আগেই আপনার হাতে অসমাপ্ত চারটি ছবির কাজ ছিল, সেগুলোর খবর কী?

করোনা সংক্রমণের মাত্রা যদি কমে যায়, তাহলে জানুয়ারি কিংবা ফেব্রুয়ারি মাস থেকে ছবিগুলোর শুটিং শুরু হতে পারে। অনেক প্রযোজক এই মুহূর্তে ছবিতে বিনিয়োগ করা ঝুঁকি মনে করছেন।

প্রশ্ন

অনেকেই বলেন, বেশির ভাগ ছবির প্রযোজকের মধ্যে পেশাদারত্ব নেই, আপনার মত কী?

আমাদের আজব একটা ফিল্ম ইন্ডাস্ট্রি। এখানে একজন কি দুজন ছাড়া এই সময়ে পেশাদার কোনো প্রযোজক নেই। এফডিসির বেশির ভাগ প্রযোজকই হচ্ছেন অপেশাদার। এখানে তাঁরা কাজ করতে আসেন শখের বশে। একটা ইন্ডাস্ট্রি বাঁচাতে হলে পেশাদারত্ব অনেক বেশি দরকার। সিনেমা বাঁচাতে হলে করপোরেট সেক্টর এবং অনলাইন প্ল্যাটফর্মগুলোকে এগিয়ে আসতে হবে। তাদের বড় বাজেট এবং ভালো পরিকল্পনা ইন্ডাস্ট্রিকে বাঁচাতে পারে। তা না হলে কিছু ব্যক্তি মানুষ ভালো থাকবেন। এফডিসি শেষ হয়ে যাবে।

প্রশ্ন

করোনায় সবার আগে আপনি ক্যামেরার সামনে দাঁড়িয়েছিলেন। সেই ছবির খবর কী?

বাংলাদেশের করোনা পরিস্থিতি নিয়েই ছবির গল্প। এখানে কোভিড-১৯ কতটা প্রভাব ফেলেছে, সেটাই তুলে ধরা হয়েছে ছবিতে। ছবিতে আমার চরিত্র একজন চিকিৎসকের। আমরা মাত্র তিন দিন শুটিং করেছি। আবার কবে শুটিং হবে, তা পরিচালক বলতে পারবেন।

‘প্রিয় কমলা’ ছবিতে অপু বিশ্বাস ও বাপ্পী চৌধুরী
প্রশ্ন

এই সময়ে দেশের ফিল্ম ইন্ডাস্ট্রি কোন ধরনের সংকটের মধ্যে পড়তে পারে?

গত দুই বছর সিনেমা ইন্ডাস্ট্রি যুদ্ধ করে বেঁচে ছিল। ভেবেছিলাম চলতি বছর সিনেমার জন্য মঙ্গল বয়ে আনবে। কারণ, এ বছর অনেকগুলো ভালো সিনেমা মুক্তি ও নির্মাণের কথা ছিল। ছবি নির্মাণও বেড়েছিল। কিন্তু করোনা সংক্রমণের পরে সবকিছু পাল্টে গেল। হয়তো আগামী এক বছর সিনেমায় লগ্নি কমতে পারে। অনেক হলমালিকেরা হল বন্ধ করে দেওয়ার সুযোগ খোঁজেন। করোনা অনেক হলমালিকের সেই সুযোগ করে দিল। একজন চলচ্চিত্র তারকার কাছে সিনেমা হল বন্ধ হওয়ার মতো কষ্ট আর কিছুতেই নেই।

প্রশ্ন

অপু বিশ্বাসের সঙ্গে অভিনয়ের অভিজ্ঞতা কেমন?

তিনি বেশ পেশাদার। অনেক হেল্পফুল। প্রফেশনাল জায়গা থেকে আমাদের মধ্যে ভালো বন্ধুত্ব। কাজ করতে গিয়ে আমাদের মধ্যে ভালো বোঝাপড়া তৈরি হয়েছে।

প্রশ্ন

আপনার একটি ছবি অনলাইনে বেশ প্রশংসিত হয়েছে। ছবিটি নিয়ে মজার কোনো গল্প আছে?

গেটআপটা ভাইরাল হয়েছে। সবাই এটা নিয়ে আলোচনা করেছে, এতেই আমি খুশি। মজার ব্যাপার হলো, আমি এই গেটআপেই শুটিং সেট থেকে বের হই। এই লুক নিয়ে বাসায় যাই। আমাকে দেখে বাসার কেউ চিনতে পারেনি। সবাই বেশ কিছু সময় তাকিয়ে ছিল। যখন কথা বলেছি, তখন চিনতে পেরেছে।

প্রশ্ন

১০ মাস প্রেক্ষাগৃহে আপনার কোনো ছবি মুক্তি পাচ্ছে না, অনুভূতি কী?

এটা ভেবে খুবই কষ্ট পাচ্ছি। আশা করছি শিগগিরই মুক্তি পাবে।

প্রশ্ন

প্রেম ও বিয়ে নিয়ে মাঝেমধ্যে বিভিন্ন ধরনের গুজব ছড়াচ্ছে...

প্রেম ও বিয়ে নিয়ে কোনো কথা আপাতত বলতে চাই না। বিয়ের সময় সব জানা যাবে।