Thank you for trying Sticky AMP!!

আমার তো মনে হয় এই তো সেদিন শুরু করলাম

>

কদিন আগে ‘কাঁচের পুতুল’ নামে নতুন একটি ধারাবাহিক নাটকের শুটিং করেছিলেন অভিনেত্রী জাকিয়া বারী মম। আজ থেকে প্রতি মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার রাত ৯টা ৪০ মিনিটে প্রচারিত হবে ধারাবাহিকটি। এটি রচনা করেছেন মেজবাহ উদ্দিন এবং পরিচালনা করেছেন হিমেল আশরাফ। এই নাটকে অভিনয় এবং অভিনয়জীবনের ১২ বছর নিয়ে প্রথম আলোর সঙ্গে কথা বলেছেন মম।

জাকিয়া বারী মম

আজ (গতকাল সোমবার) শুটিং করছেন না?
না। এখন শুটিং করি খুব নিয়ম মেনে। একটানা ৩০ দিন শুটিং করার নিয়ম থেকে বের হয়ে আসছি।

তাহলে মাসে কদিন শুটিং করছেন?
মাসে ১৫ থেকে ২০ দিন শুটিং করছি, সামনেও করব। তা-ও যদি ভালো কাজ হয় এবং পছন্দ হয়। আমি মনে করি, ৫০টা আজেবাজে কাজ করার চেয়ে ৫টা ভালো কাজ করা ভালো।

ভালো কাজ চেনার উপায় কী?
ভালো চিত্রনাট্য, ভালো পরিচালক, ভালোভাবে পরিবেশন এবং আমার চরিত্র। সব মিলিয়ে ভালো হলে তবেই ‘হ্যাঁ’ বলছি।

আগামীকাল (আজ মঙ্গলবার) থেকে এনটিভিতে ‘কাঁচের পুতুল’ ধারাবাহিকের প্রচার শুরু হচ্ছে। এটা কি আপনার হিসাবে ভালো ছিল?
হ্যাঁ, এটা ভালো ছিল বলেই শুটিং করেছি। যেহেতু ধারাবাহিক নাটক, তাই সামনে আরও কিছুদিন শুটিং করতে হবে। যে রকম গল্পে আর চরিত্রে কাজ করতে চাই, এটা সে রকমই একটা গল্প। এক মেয়ের জীবন ঘিরে পুরো গল্প এগিয়েছে।

এর আগেও তো একটা মেয়ের জীবনের গল্প ঘিরে তৈরি ধারাবাহিকে অভিনয় করেছিলেন। যেমন বাংলাভিশনে প্রচার শেষ হয়েছে ‘প্রজ্ঞার দিন’, নাগরিক টিভিতে ‘লিপস্টিক’। এগুলো থেকে এটার পার্থক্য কী?
দেখুন, একটা মেয়ের জার্নি হলেও একেকটার গল্প একেক রকম। চরিত্র আলাদা আলাদা। তাই এক করা যাবে না। তবে সত্যি বলতে, ধারাবাহিক নিয়ে এখন আগের মতো সাড়া পাওয়া যায় না। ২০১০ সালের দিকেও সাড়া পাওয়া যেত। এখন ধারাবাহিকের চেয়ে একক নাটকে বেশি সাড়া পাই।

একটা ধারাবাহিক শুরুর সময় তো পরিকল্পনা থাকে, শেষ অবধি সেই পরিকল্পনা অনুযায়ী কাজ হয়?
শুরুর পরিকল্পনা অনুযায়ী ধারাবাহিকতা থাকে না। কেন থাকে না—এটার সঠিক উত্তর আমি দিতে পারব না। সমস্যা হলো, একটা ধারাবাহিকের সঙ্গে অনেক কিছু জড়িত থাকে। সবকিছুর সমন্বয় করে কাজটা করা হয় না।

আপনি অভিনয়ে ১২ বছর পার করলেন, কেমন লাগছে?
আমার তো মনে হয় এই তো সেদিন শুরু করলাম। কীভাবে কীভাবে ১২ বছর হয়ে গেল, বুঝতেই পারছি না। তবে আমি প্রতিটা দিন নতুন করে শুরু করি। নতুন চরিত্র পেলে আমি এখনো চিন্তায় পড়ে যাই। আমার কাছে নতুনই লাগে সবকিছু।

এই ১২ বছরে আপনার তিনটা অর্জন বলুন।
মানুষের ভালোবাসা, ভালোবাসা এবং ভালোবাসা।

ইনবক্সে কী ধরনের বার্তা পেলে বিরক্ত লাগে?
আপু, আপনার সঙ্গে অ্যাড হতে চাই।

শিহাব শাহীন নায়ক হলে নায়িকা হিসেবে কাকে চান?
বলিউডের প্রিয়াঙ্কা চোপড়াকে চাই।

নির্মাতা হিসেবে কাকে এগিয়ে রাখবেন, অরুণ চৌধুরী নাকি শিহাব শাহীন?
এটা খুবই বাজে প্রশ্ন। আমি এটার উত্তর দেব না।